ইনসাইড এডুকেশন

প্রক্সি পরীক্ষা দেয়ায় যুবকের এক বছরের কারাদণ্ড


প্রকাশ: 23/11/2022


Thumbnail

পটুয়াখালীতে প্রক্সি পরীক্ষা দেয়ার অপরাধে আল-আমীন(২০) নামে এক যুবককে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে ও মূল পরীক্ষার্থী মোঃ ইমরান(১৯)কে তিন বছরের জন্য বহিষ্কারাদেশ দেয়া হয়েছে। পটুয়াখালী জেলা প্রশাসনের র্নিবাহী ম্যাজিস্ট্রেট সিরাজুম মুনীরা কায়ছান এ আদেশ দেন। 

মঙ্গলবার দুপুরে(২২নভেম্বর) পটুয়াখালী সদর এলাকার নেছারিয়া ফাজিল মাদ্রাসায় কেন্দ্রে কামিল পরীক্ষায় এ ঘটনা ঘটে। শহরের পৌর এলাকার ওয়ায়েজীয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মোঃ ইমরানের বিপরীতে দন্ডিত আল-আমীন দিয়েছেন কামিল পরীক্ষা। ইমরান ও আল-আমীন দুজনই পটুয়াখালীর গলাচিপা উপজেলার বড়চতরা এলাকার বাসিন্দা।

নেছারিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ ও কেন্দ্র সচিব মোঃ নাসির উদ্দীন বলেন-গত ৬ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু হলে তাদের প্রতিষ্ঠানে ৭টি মাদ্রাসার অন্তত ১৬৪ পরীক্ষার্থী অংশ নিয়েছেন। শুরু থেকে মঙ্গলবার (২২ নভেম্বর) পর্যন্ত ৯টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পূর্বের মতই মঙ্গলবার (২২ নভেম্বর)বেলা ১১ টায় প্রক্সিতে দিতে অংশ নেন আল-আমীন। প্রক্সির বিষয়টি নেছারিয়া মাদ্রাসা কর্তৃপক্ষকে একটি সূত্র নিশ্চিত করলে তারা অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) শেখ আব্দুল্লাহ সাদীদকে অবহিত করেন। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সিরাজুম মুনীরা কায়ছান পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে অভিযুক্ত আল-আমিনকে এক বছরের দন্ড প্রদান ও মূল পরীক্ষার্থী ইমরানকে তিন বছরের জন্য বহিস্কার করেন।

তিনি আরো বলেন, এছাড়াও যে ব্যক্তি পক্সি দিতে অংশ নিয়েছে তার ছবির সাথে হুবাহ মিল রয়েছে মুল পরীক্ষার্থীর সঙ্গে। যে কারণে ইমরানের বিপরীতে আল-আমীন ৯টি পরীক্ষায় অংশ নিতে সক্ষম হয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭