ইনসাইড গ্রাউন্ড

কোস্টা রিকার জালে স্পেনের গোল উৎসব


প্রকাশ: 24/11/2022


Thumbnail

'ই' গ্রুপের দিনের দ্বিতীয় ম্যাচ মুখোমুখি হয় স্পেন ও কোস্টা রিকা। দোহার আল থুমামা স্টেডিয়ামে সে ম্যাচে স্প্যানিশ ফুটবলারদের ভয়ংঙ্কর রূপ দেখলো কোস্টা রিকা। তাদেরকে ৭-০ গোলে বিধ্বস্ত করে বিশ্বকাপ অভিযান শুরু করেছে ২০১০ এর চ্যাম্পিয়নরা।

ম্যাচের শুরুতেই দুই গোলে এগিয়ে যায় স্পেন। তারুণ্য নির্ভর এক দল নিয়ে এবারের বিশ্বকাপ খেলতে এসেছে স্প্যানিশরা। ম্যাচের ১১ মিনিটে গোল করে দলের সামর্থ্যের প্রমাণ দেন দানি ওলমো। প্রথম গোলের রেশ কাটতে না কাটতেই ব্যবধান বাড়িয়ে নেয় লুইস এনরিকের দল। জর্দি আলবার অ্যাসিস্ট থেকে স্কোরলাইন দ্বিগুণ করেন মার্কো এসেসিও।

ম্যাচে স্পেনের সামনে নিজেদের হারিয়ে খুঁজতে থাকেন কোস্টা রিকার ফুটবলাররা। ডি বক্সে আলবাকে ফাউল করে পেনাল্টি উপহার দেয় দলটি। ম্যাচের ৩০ মিনিটে স্পট কিক থেকে গোল করে ব্যবধান আরো বাড়ান ফেরান তোরেস। ম্যাচের বাকি সময়েও আধিপত্য ধরে রাখে স্পেন। প্রথমার্ধ্বের যোগ করা সময়ের শেষ মিনিটে আর একটি সুযোগ পেয়েছিলো অ্যাসেননিও। তবে তা জালের দেখা পায়নি। ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় দলটি।

বিরতি থেকে ফিরে কোস্টা রিকার রক্ষণে চাপ আরো বাড়ায় স্পেন। টানা আক্রমণে নাজেহাল অবস্থায় চলে যায় লাতিন আমেরিকার দলটি। ৪৭ মিনিটে এসেনসিও বিরতির পর প্রথম আক্রমণ করেন কোস্টা রিকার রক্ষণে। তবে গোলের দেখা পায়নি সেখান থেকে।

বিধ্বস্ত কোস্টা রিকা ঘুরে দাড়ানো তো দূরের কথা নূন্যতম প্রতিদ্বন্দ্বীতাও করতে পারেনি পুরো ম্যাচে। সে সুযোগ কাজে লাগিয়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ফেরান তোরেস। ৫৪ মিনিটেই দলের স্কোরলাইন দাড়ায় ৪-০ তে। গোলের পর ৫৭ মিনিটে তোরেসকে উঠিয়ে নিয়ে আলভারো মোরাতাকে মাঠে নামান কোচ লুইস এনরিকে।

কোস্টা রিকাকে নিয়ে একরকম ছেলেখেলাই করেছে স্পেন। ম্যাচের ৭৫ মিনিটের মধ্যেই ৫ বার বল জালে জড়ায় তারা। ৭৪ মিনিটে দলের হয়ে গোলদাতার তালিকায় নাম উঠান দলটির তরুণ মিডফিল্ডার গাভি। এতে বিশ্বকাপের সর্বকনিষ্ঠ গোলদাতা হয়ে ইতিহাসে নাম লেখালেন গাভি।

আর দ্বিতীয়ার্ধ্বের অন্তিম মুহুর্তে কোস্টা রিকাকে আরো একবার হতাশায় ডোবায় স্পেন। এবার গোল করেন কার্লোস সোলের। আর যোগ করা সময়ে দলটির কফিনে শেষ পেরেকটি ঠোকেন আলভারো মোরাতা। ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলেও টিকি টাকা ফুটবলের পসরা সাজিয়ে নিজেদের নতুন প্রজন্মের আগমনী বার্তা দিলো স্পেন। অন টার্গেটে ৭টি শট করে প্রত্যেকটি থেকেই গোল আদায় করে নেয় স্পেন।

গ্রুপ 'ই' থেকে তিন পয়েন্ট নিয়ে শীর্ষ দুই দল স্পেন ও জাপান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭