ইনসাইড গ্রাউন্ড

কাতার বিশ্বকাপে দাপট এশিয়ার দলগুলোর


প্রকাশ: 24/11/2022


Thumbnail

২০০২ সালে এশিয়ায় বসেছিল গ্রেটেষ্ট শো অন আর্থ- ফুটবল বিশ্বকাপের প্রথম আসর। সেবার যৌথভাবে সেই বিশ্বকাপের আয়োজন করে জাপান ও দক্ষিণ কোরিয়া। সে আসরে দক্ষিণ কোরিয়া সেমিফাইনাল খেললেও, এশিয়ার বাকি কোন দেশ বিশ্বকাপে উল্লেখযোগ্য তেমন কিছু করে দেখাতে পারে নি। আর সেটিই এখন পর্যন্ত বিশ্বকাপে এশিয়ার কোন দলের একটি বিশ্বকাপে সর্বোচ্চ পথচলা।

এবার কাতার বিশ্বকাপের মধ্য দিয়ে প্রথমবার বিশ্বকাপের আসর বসলো মধ্যপ্রাচ্যে। বিশ্বকাপের ২২তম আসরের শুরুতেই এবার তাক লাগিয়ে দিয়েছে এশিয়ার দুই দল সৌদি আরব ও জাপান। 'সি' গ্রুপের প্রথম ম্যাচে এবারের প্রতিযোগিতার হট ফেভারিট আর্জেন্টিনাকে ধরাশয়ী করেছে সৌদি আরব। সে ম্যাচের রেশ না কাটতেই ইতিহাস সৃষ্টি করলো এশিয়ার আরেক দল জাপান। 'সি' গ্রুপের প্রথম ম্যাচে তারা ২-১ গোলে জয় তুলে নিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে।

এশিয়া অঞ্চল থেকে সর্বোচ্চ সংখ্যক বিশ্বকাপে খেলা দল জাপান। ১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক হয় দলটির। এরপর এশিয়া থেকে একমাত্র দল হিসেবে টানা ৭টি বিশ্বকাপের খেলার কৃতিত্ব দেখায় তারা। তবে কখনোই দ্বিতীয় রাউন্ডের বাঁধা পেরোতে পারে নি জাপান। সবশেষ বিশ্বকাপেও সেনেগাল-পোল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে শেষ ষোল'য় উঠেছিল দলটি। তবে বেলজিয়ামের কাছে হেরে কোয়ার্টার ফাইনালের স্বপ্নভঙ্গ হয় জাপানিদের।

আর এবারের বিশ্বকাপ অভিযান শুরু করলো দাপটের সাথে। জার্মানির সাথে তাদের এই জয় চলতি বিশ্বকাপের দ্বিতীয় আপসেট হিসেবে দেখছেন ফুটবল বিশ্লেষকরা। আর আলবিসিলেস্তেদের বিপক্ষে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ খেলতে আসা সৌদি আরবের জয়টি বিশ্বকাপের অঘটনের তালিকায় উপরের দিকে থাকবে নিশ্চিতভাবেই।

তবে এশিয়ার দলগুলো চলতি বিশ্বকাপে কতদূর যেতে পারবে তা বলে দেবে সময়। তবে তার আগে এশিয়ার দল দুটির পারফরম্যান্সের প্রভাবে বাকিরাও উজ্জ্বীবিত হবেন কি না সেই প্রশ্ন ঘুরে ফিরছে এশিয়ার ফুটবলে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭