ইনসাইড গ্রাউন্ড

নির্বিষ ফুটবলের পসরা বেলজিয়াম কানাডার


প্রকাশ: 24/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের 'এফ' গ্রুপের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে বেলজিয়াম ও কানাডা। আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই বেলজিয়ামকে চেপে ধরে কানাডা। ম্যাচের ৮ মিনিটেই পেনাল্টি পায় কানাডা। তবে সে সুযোগ কাজে লাগাতে পারে নি দলটির সবচেয়ে বড় তারকা আলফানসো ডেভিস। ৯ মিনিটে তার নেয়া পেনাল্টি ঠেকিয়ে দেন থিবো কর্তোয়া। বিশ্বকাপে কখনোই গোল না করা দলটি পারলো না সে আক্ষেপ কাটাতে। ম্যাচের ১৪ মিনিটে বেলজিয়ামের রক্ষণে ৭টি আক্রমণ চালায় উত্তর আমেরিকার দলটি। 

ম্যাচের মধ্যবর্তী সময়েও বেলজিয়ামের রক্ষণে বারবার হানা দিতে থাকে দীর্ঘদিন পর বিশ্বকাপ খেলা কানাডা। সুযোগও আসে বেশ কয়েকটি। তবে ফিনিশিংয়ের অভাবে গোলের মুখ দেখতে পারেনি দলটি। উল্টো ৪৪ মিনিটে বাতসুয়ায়ি গোলে এগিয়ে যায় বেলজিয়াম। যা পুরো প্রথমার্ধ্বের অন টার্গেটে তাদের প্রথম শট।

ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলেও এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম।

প্রথমার্ধ্বে নিজেদের মধ্যে বোঝাপড়াটা ভাল না হলেও, দ্বিতীয়ার্ধ্বে বেশ গোছানো ফুটবল খেলতে থাকে বেলজিয়াম। আর উল্টোরথে চড়ে বসে কানাডা। প্রথম ভাগের সেই গতি আর আক্রমণের ধার হারিয়ে ফেলে ডেভিসরা। বারবার আকম্রমণ করলেও কাঙ্খিত গোলের সন্ধান পাচ্ছিলো না গত বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি। তবে এক্ষেত্রে তাদের সামনে দেয়াল হয়ে ছিলেন কানাডার রক্ষণভাগের ফুটবলাররা। আক্রমণভাগে দলটির ব্যর্থতা যেমন গোল এনে দিতে পারে নি। তেমনি রক্ষণভাগের দৃঢ়তার জন্য কয়েকটি নিশ্চিত সুযোগ হাতছাড়া করে হ্যাজার্ড-তোসার্ডরা।

৬৭ মিনিটে ডি ব্রুইনা বাড়ানো বল থেকে বাতসুয়ায়ি সহজ সুযোগ হারায়। ৮০ মিনিটে দারুণ একটি প্রতি আক্রমণে যায় কানাডা। সুযোগ ছিলো সমতায় ফেরার। তবে কোর্তোয়ার কল্যাণে সে যাত্রায় বেঁচে যায় বেলজিয়াম। নির্ধারিত সময় শেষে অতিরিক্ত সময়েও কোন গোলের দেখা পায়নি দুই দলের কেউই। প্রথমার্ধ্বের লিড ধরে রেখে গুরুত্বপূর্ণ তিনটি পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭