ইনসাইড গ্রাউন্ড

ঐতিহাসিক ম্যাচেও গ্যালারি পরিষ্কার করলেন জাপানিজরা


প্রকাশ: 24/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে অন্যতম শক্তিশালী দল জার্মানিকে হারিয়ে আরেক অঘটনের জন্ম দেওয়ার পাশাপাশি ইতিহাসও গড়েছে জাপান। গতকাল গ্রুপ পর্বের ম্যাচে ২-১ গোলের ব্যবধানে জয় তুলে নেয় সামুরাইয়ের দেশ।

জার্মানির বিপক্ষে গত তিনবারের দেখায় এটিই জাপানের প্রথম জয়। সেটাও এসেছে ফুটবল বিশ্ব মঞ্চে দুই দলের প্রথম দেখাতেই।

এদিকে ঐতিহাসিক এই ম্যাচেও নিজেদের সভ্য জাতি হিসেবে প্রমাণ দেয় স্টেডিয়ামে খেলা দেখতে আসা জাপানি সমর্থকরা। ম্যাচে শেষে জয়ী দলের ভক্তরা যেখানে আনন্দ-উৎসব করে মাঠ ছাড়ে, সেখানে জাপানিজরা স্টেডিয়ামের গ্যালারির আবর্জনা নিজেরাই পরিষ্কার করে গেছেন। আল রাইয়ান খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ শেষে তাদের এই কর্মকাণ্ড দেখা যায়। অথচ হেরে যাওয়া জার্মানির দর্শকদের গ্যালারি ময়লা করে রেখে যেতে দেখা যায়।

এর আগে এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই গ্যালারির আবর্জনা পরিস্কার করে আবারও আলোচনায় আসে জাপানিজরা। আল বায়িত স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিলো স্বাগতিক কাতার-ইকুয়েডর। ম্যাচটি দেখতে গ্যালারিতে উপস্থতি ছিলেন জাপানের সমর্থকরাও।

খেলা শেষে অন্য দলের সমর্থকরা মাঠ ছেড়ে বেরিয়ে গেলেও, মাঠ ছাড়েননি জাপানের সমর্থকরা। স্টেডিয়ামের গ্যালারিতে পড়ে থাকা আর্বজনা পরিষ্কার করতে দেখা যায় তাদের। পলিথিন, পানির বোতল ও খাবারের উচ্ছিষ্টাংশ নিজেরাই পরিষ্কার করেছেন জাপানিরা।

এর আগে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও অনেকগুলো ম্যাচে এমন দৃষ্টান্ত স্থাপন করেছিলেন জাপানের সমর্থকরা। স্টেডিয়ামের আর্বজনা পরিষ্কার করে আলোচনায় আসেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭