ইনসাইড গ্রাউন্ড

বিশ্বমঞ্চে প্রথমবারের মত মুখোমুখি ক্যামেরুন-সুইজারল্যান্ড


প্রকাশ: 24/11/2022


Thumbnail

আন্তর্জাতিক ফুটবলে প্রথমবার মুখোমুখি হতে চলেছে ক্যামেরুন ও সুইৎজারল্যান্ড। ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে পেছনে ফেলে বাছাইপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কাতার বিশ্বকাপে নাম লিখিয়েছে সুইজারল্যান্ড। প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ আফ্রিকান নেশনস কাপে তৃতীয় হওয়া ক্যামেরুন।

আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হবে এ দুই দল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

বিশ্বকাপে এখন পর্যন্ত দুই দলেরই সেরা সাফল্য কোয়ার্টার-ফাইনালে খেলা। ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪ আসরে সেরা আটে খেলেছে সুইসরা। ক্যামেরুন কোয়ার্টার-ফাইনালে খেলেছে ১৯৯০ সালের আসরে। সম্ভবত গ্রুপ ‘জি’ র সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হতে চলেছে আজকেরটা।

এই নিয়ে অষ্টম বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে ক্যামেরুন। কাতার বিশ্বকাপে ক্যামেরুনের হয়ে অধিনায়কত্ব করবেন বায়ার্ন এমবিমো। কিছুদিন আগে বিশ্বকাপ দল ঘোষণার সময় নিজের দলের ফুটবলারদের নাম ঠিক করে না বলতে পারার জন্য বিদ্রুপের শিকার হন কোচ রিগোবার্ট সং। তবে ওই যে শেক্সপিয়ার বলেছিলেন,”নামে কী আসে যায়?” সত্যিই তাই। আসলটা কাজে করে দেখাতে হয়। তাই বাকিটা কাজেই করে দেখাতে মরিয়া কোচ। দক্ষতার সঙ্গে সাজিয়েছেন দল। বেশ কিছু চমকও উপহার দিয়েছেন। বাদ পড়েছেন অভিজ্ঞ সেন্টার ব্যাক মাইকেল এনগাদেউ-এনগাদজুই। বিস্ময়করভাবে ঘরোয়া ক্লাবের দুই তরুণ সোয়াইবো মারু ও জেরোম এনগমকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছেন।

২০১৮র রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ক্যামেরুন। এক আসর পর বিশ্বকাপে ফিরে এসে সুইজারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে তারা। সুইজারল্যান্ডের পর তাদের প্রতিপক্ষ ব্রাজিল ও সার্বিয়া। ঢেলে সাজানো হয়েছে টিম। রক্ষণভাগ সামলাবেন জিন চার্লস কাস্টেলেটো, কলিন্স ফাই, নিকোলাস এনকোলুরা। প্রত্যাশিত ভাবেই মাঝ মাঠের দায়িত্বে থাকছেন মার্টিন হঙ্গলা, পিয়ের কুন্দে ও স্যামুয়েল গুয়েট।

প্রতিপক্ষ সুইজারল্যান্ডও কম শক্তিশালী নয়, গত চার বিশ্বকাপের তিনটিতেই গ্রুপ পর্ব পেরিয়েছে সুইৎজারল্যান্ড। ২০১০ আসরে চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে যাত্রা শুরু করলেও গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি তারা। গত ইউরোতেও ভালো পারফরম্যান্স ছিল সুইৎজারল্যান্ডের। কোচ মুরাট ইয়াকিনও সেরাদের নিয়েই দল সাজিয়েছেন। রক্ষণভাগ, মাঝমাঠ সর্বত্রই রেখেছেন দক্ষদেরই। ২৬ সদস্যের দলে রেখেছেন মিচেল এবিশার, ফাবিয়ান রিডার, ব্রিল এমবোলো ও রুবেন ভার্গাসরা। দুই দলই সমান শক্তিশালী। তাই বৃহস্পতিবার যে একটা হাড্ডাহাড্ডি লড়াই দেখতে চলেছে ফুটবল বিশ্ব, তা নিয়ে কোনও সন্দেহ নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭