ইনসাইড গ্রাউন্ড

দলকে শিরোপা জিতাতে চান রদ্রিগো


প্রকাশ: 24/11/2022


Thumbnail

কাগজে কলমে এবার বিশ্বকাপের ফেভারিট দল ব্রাজিল। বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়েই কাতারে আসে তিতে বাহিনী। বিশ্ব আসরের ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল সব শেষ চ্যাম্পিয়ন হয় ২০০২ সালে কাতার বিশ্বকাপের স্কোয়াডে রয়েছেন ফরোয়ার্ড রদ্রিগো। শেষবার ব্রাজিল বিশ্বকাপ জিতেছিলো যখন ফরোয়ার্ডের বয়স ছিলো মাত্র এক বছর। ফুটবল যখন বুঝতে শুরু করেন তখন দলের হতাশার চিত্র দেখেছেন। মনে স্বপ্ন ছিলো দেশকে বিশ্বকাপ জিতানোর। সে স্বপ্ন পূরণের মঞ্চ কাতার বিশ্বকাপ। এতদিনের চেপে থাকা স্বপ্ন এবার বাস্তবায়নে দলকে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের আনন্দে ভাসাতে দৃঢ়প্রতিজ্ঞ তরুণ এই ফরোয়ার্ড। 

রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড় বললেন, ব্রাজিলকে বিশ্বকাপ জেতানোর স্বপ্ন নিয়েই বেড়ে উঠেছেন তিনি। স্বপ্নের কথা বলতে গিয়েই শোনালেন বারবার আশা ভঙ্গের বেদনার কথা। 

রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে এবারের আসরে ধরা হচ্ছে শীর্ষ ফেভারিট দলগুলোর একটির হিসেবে। সার্বিয়ার বিপক্ষে বৃহস্পতিবার ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে তিতের দল। 

২০০৬ বিশ্বকাপে ফেভারিট হিসেবে খেলতে নেমে কোয়ার্টার-ফাইনালে জিনেদিন জিদানের ফ্রান্সের কাছে হেরেছিল তারকাভরপুর ব্রাজিল দল। ২০১০ সালেও শেষ আট থেকে তাদের বিদায় করে দেয় নেদারল্যান্ডস। 

ঘরের মাটিতে ২০১৪ বিশ্বকাপে সেমি-ফাইনালে তাদের রীতিমতো বিধ্বস্ত করে জার্মানি জেতে - গোলে। সবশেষ ২০১৮ আসরে আবারও শেষ আটেই নেইমারদের পথচলা থামিয়ে দেয় বেলজিয়াম। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিশ্বকাপ নিয়ে গত চার আসরের কষ্টের কথা শোনারদ্রিগো। বিশ্বকাপে নিজেদের একের পর এক ব্যর্থতার গল্পের এবার শেষ দেখতে চান রিয়ালের এ তারকা।

বিশ্বকাপে নিজ দলের  হার গুলো দেখে  কষ্টের বিশাল পাথর জমা হয়ছে রদ্রিগোর বুকে। জমাট বাঁধা কষ্টের পাথর ভেঙ্গে এবার উল্লাসে রাঙ্গাতে চান সেলেসাওদের। এনে দিতে চান ব্রাজিলকে ষষ্ঠ শিরোপা।

রদ্রিগেজ জানান ২০১৪ সালে মিনাস গেরাইসে আমি বাবার সঙ্গে সেমি-ফাইনাল দেখেছিলাম। ওই ম্যাচের বিষয়ে কথা বলতে চাই না। এমনকি ফলাফলও না। আর ২০১৮ সালে বেলজিয়ামের কাছে হার, অমন অনুভূতি আর কখনও পেতে চাই না। ওই ম্যাচের পর আমি আমার বাবাকে একটি বার্তা পাঠিয়েছিলাম। 'এখন আমাদের অনুশীলন করতে হবে কারন পরের বিশ্বকাপে আমি সেখানে থাকবো।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সময় ব্রাজিলের সিনিয়র দলে অভিষেকই হয়নি রদ্রিগোর। কিন্তু ওই সময়েই পরের বিশ্বকাপে নিজেকে দেখতে পাচ্ছিলেন তিনি। তার চাওয়া, স্বপ্নের সেই পরিধি এবার পূরণের পথে। উদীয়মান তারকা আরও জানান ব্রাজিল দলে কারো জায়গা নিশ্চিত নয়। বিশ্বকাপে খেলা আমার স্বপ্ন ছিলো ২০১৮ সালে আমার ব্রাজিল সিনিয়রদলে অভিষেক হয়নি। কিন্তু ২০২২ বিশ্বকাপের জন্য আমি তৈরি হচ্ছিলাম।

কথার যে শক্তি আছে, আমিই তার জীবন্ত প্রমাণ। এই যে বিশ্বকাপ চলছে এবং আমি এখানে আছি। আমি দেখতে পাচ্ছি যে ব্রাজিলের হয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিচ্ছি আমি। শুধু আশা করি যে, আমার এই স্বপ্ন যেন চিরকাল বর্তমান হয়ে থাকে। এই স্বপ্ন যেন আমার কাছে কখনও একঘেয়ে না হয়ে যায়। আমি কখন জেগে উঠতে চাই না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭