ইনসাইড গ্রাউন্ড

অষ্টমবারের মতো মুখোমুখি লড়াইয়ে দ. কোরিয়া ও উরুগুয়ে


প্রকাশ: 24/11/2022


Thumbnail

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার অভিযান শুরু করতে যাচ্ছে বিশ্বকাপ ইতিহাসের প্রথম আসরের শিরোপা জয়ী উরুগুয়ে। এই নিয়ে ১৪ তম বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে তারা। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জন্য এটি ১১তম বিশ্বকাপ।

বিশ্বকাপের ইতিহাসে দক্ষিণ কোরিয়ার সর্বোচ্চ সাফল্য ২০১২ সালের আসরের সেমিফাইনাল অবধি পৌঁছানো। অন্যদিকে,  ইতিহাসের প্রথম আসরের শিরোপা জয়ী উরুগুয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৫০ সালে মারাকানা ট্র্যাজেডির জন্ম দিয়ে। এরপর ৭২ বছর পেরিয়ে গেলেও শিরোপার স্বাদ পায়নি তারা। আজ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে তাদের কাতার অভিযান শুরু করবে তারা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল অবধি পৌছেছিল উরুগুয়ে।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ গ্রুপ ‘এইচ’ ম্যাচে লড়বে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে খেলা। এই নিয়ে অষ্টমবারের মতো বিশ্বকাপের ময়দানে মুখোমুখি হতে চলেছে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। এর মধ্যে ১৯৯০ ও ২০১০ সালে বিশ্বকাপের দুই ম্যাচসহ ছয়টি জিতেছে উরুগুয়ে। ড্র হয়েছে এক ম্যাচ। ২০১৮ সালে দুই দলের সবশেষ দেখায় উরুগুয়ের বিপক্ষে নিজেদের একমাত্র জয় পেয়েছে দক্ষিণ কোরিয়া।

দু-পক্ষই দক্ষতার সঙ্গে দল সাজিয়ে পৌঁছেছে কাতারে। কাতার বিশ্বকাপে উরুগুয়ের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন সে দেশের দুই অভিজ্ঞ ফুটবলার লুইস সুয়ারেজ এবং এডিনসন কাভানি। এই দুই তারকারই বয়স ৩৫ বছর। এবং এই বিশ্বকাপই সম্ভবত তাঁদের কেরিয়ারের শেষ বিশ্বকাপ।

এ ছাড়াও উরুগুয়ের দলে জায়গা করে নিয়েছেন অপর তিন বর্ষীয়ান ফুটবলার। গোলকিপার ফার্নান্দো মুসলেরা, ডিফেন্ডার দিয়েগো গডিন এবং মার্টিন কাসেরেসও রয়েছেন উরুগুয়ের বিশ্বকাপ স্কোয়াডে।

উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়েই চলতি বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে দক্ষিণ কোরিয়া। ১২ বছর পর ফের নকআউট পর্বে ওঠার লক্ষ্য নিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করতে চাইছেন দক্ষিণ কোরিয়ার পর্তুগিজ কোচ পাউলো বেন্তো। রক্ষণভাগ, মাঝমাঠ, ও আক্রমণভাগে রেখেছেন যোগ্যদেরই। তবে দলের অন্যতম সেরা তারকা সং হিউং মিনের ফিটনেস নিয়ে একটু উদ্বিগ্ন ছিলেন কোচ। তবে হাত ছাড়া করেননি তাঁকে। চ্যাম্পিয়ান্স লিগে খেলতে গিয়ে বাঁ চোখে বড় ধরনের চোট পেয়েছিলেন টটেনহ্যাম হটস্পার তারকা সন হিউং মিন। গত মাসেই তাঁর অস্ত্রোপচার হয়েছিল। ফলে আদৌ দলের হয়ে তিনি খেলতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। যদিও তারকা ফরোয়ার্ডকে বিশ্বকাপ স্কোয়াডে রেখেছিলেন পর্তুগিজ কোচ পাউলো বেন্তো। সনের চোট নিয়ে উদ্বিগ্ন ছিলেন দক্ষিণ কোরিয়ার সমর্থকরাও। যদিও বিশ্বকাপ খেলতে কাতারে পৌঁছনোর আগেই তারকা ফরোয়ার্ড উদ্বিগ্ন অনুগামীদের আশ্বস্ত করেছিলেন, বিশ্বকাপের আগেই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন। এবং হলও তাই;। আজকের ম্যাচে তাকে পাচ্ছেন কোরিয়ান শিবির। ম্যাচেও মাস্ক পরেই খেলবেন সন, এমনটাই সূত্রের খবর।

বিশ্বকাপের গত দুই আসরে নিজেদের প্রথম ম্যাচ জিততে পারেনি দক্ষিণ কোরিয়া (একটি করে হার ও ড্র)। সব মিলিয়ে সবশেষ ৯ ম্যাচে তাদের জয়  মাত্র দুটিতে। বাকি সাত ম্যাচে হার পাঁচটি, ড্র দুটি। বিশ্বকাপে তাদের সবশেষ জয় জার্মানির বিপক্ষে। ২০১৮ সালের আসরে তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়েছিল এশিয়ান দেশটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭