ইনসাইড গ্রাউন্ড

ক্যামেরুনের লড়াইয়ের ম্যাচে সুইসদের জয়


প্রকাশ: 24/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে  দিনের প্রথম ম্যাচে মাঠে নেমেছিলো সুইজারল্যান্ড ও ক্যামেরুন। দুই দলের এই ম্যাচ দিয়ে মাঠে গড়ালো 'জি' গ্রুপের খেলা। দোহার আল জানোব স্টেডিয়ামে ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় সুইসরা।

কাগজে-কলমে আফ্রিকার দলটি থেকে এগিয়ে থেকেই মাঠে নামে ইউরোপের দলটি। ফিফা র‍্যাংকিংয়েও এগিয়ে সুইসরা। তবে মাঠে সেসব সমীকরণ ভুলে ম্যাচের শুরু থেকেই সুইসদের বিপক্ষে আক্রমণাত্নক ফুটবল খেলতে থাকে ক্যামেরুন। ১০ মিনিটে সুইসদের ডি-বক্সে জোড়া আক্রমণ  চালায় এমবেওমো ও টোকো একাম্বি। দুই মিনিট পর পাল্টা আক্রমণে যায় সুইজারল্যান্ড। তবে সেখান থেকে গোলের সুযোগ তৈরি করতে পারেন নি গ্রানিত শাকা।

২৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় ক্যামেরুন। তবে সে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন ক্যামেরুনের রাইট ব্যাক কলিন্স ফাই। চার মিনিট পর হুংলার প্রচেষ্টাও আলোর মুখ দেখেনি। ৩৬ মিনিটে ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন ফাই। ৪০ সিনিটে কর্ণার থেকে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল সুইজারল্যান্ড। ফিনিশিং এর অভাবে তা আর হয়ে উঠেনি।

তবে সুইসরা ম্যাচে সবচেয়ে সুবর্ণ সুযোগ নষ্ট করে প্রথমার্ধ্বের যোগ করা সময়ে। কর্ণার থেকে উড়ে আসা বল ফাঁকা জায়গায় পেয়েও গোলপোষ্টে রাখতে পারেন নি আকানজি। বারের অনেক বাইরে দিয়ে চলে যায় তার হেড। সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

গোলশূন্য প্রথমার্ধ্বের পর দ্বিতীয়ার্ধ্বের শুরুতেই এগিয়ে যায় সুইজারল্যান্ড। বিরতির পর মাঠে নেমে কাঙ্খিত গোলের দেখা পায় সুইসরা। ৪৮ মিনিটে দারুণ এক গোলে দলকে প্রথম সাফল্য এনে দেন ব্রিল এমবোলো। যা বিশ্বকাপেও প্রথম গোল এই সুইস ফরোয়ার্ডের।

৫৭ মিনিটে সমতায় ফিরতে পারতো ক্যামেরুন। একক প্রচেষ্টায় ডি-বক্সে দুইজন ডিফেন্ডারকে কাটিয়ে ভাল সুযোগ তৈরি করেছিলেন এরিক ম্যাক্সিম। তবে তা চেষ্টা রুখে দিয়ে দলকে বিপদমুক্ত করেন সুইস গোলরক্ষক ইয়ান সোমার। ৬২ মিনিটে এমবোলোর কাছ থেকে বল পেয়ে ক্যামেরুনের ডি-বক্সে ঢুকে যান ভারগেস। তবে সতীর্থকে পাস না দিয়ে নিজেই গোল করার চেষ্টা করেন তিনি। তার স্বার্থপরতার খেসরাত দেয় সুইজারল্যান্ড। ব্যবধান বাড়িয়ে নেয়ার সুযোগ হারায় দলটি।

৬৪ মিনিটে এরিক ম্যাক্সিমের জার্সি টেনে ধরে হলুদ কার্ড দেখেন সুইজারল্যান্ডের এলভেদি। ৬৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ হারায় ক্যামেরুন। দুর্দান্ত এক হেডে আশা জাগালেও লক্ষ্যভেদ করতে পারেন নি এনগুইসা। সেখান থেকে বল পেয়ে কাউন্টার অ্যাটাকে যায় সুইসরা। রাইট উইং দিয়ে আক্রমণে উঠে সুইজারল্যান্ড। শাকিরির দারুণ এক ক্রস থেকে বল পেয়ে গোলমুখে শট নেন ভারগেস। তবে দুর্দান্ত ক্ষিপ্রতায় কর্ণারের বিনিময়ে তা রুখে দেন ক্যামেরুন গোলরক্ষক ওনানা। কর্ণার থেকেও হতে পারতো গোল। তবে এমবোলোর তা কাজে লাগাতে পারেন নি।

আক্রমণ-প্রতি আক্রমণে চলতে থাকে খেলা। দুই দলই গোলের আশায় মরিয়া হয়ে উঠে। তবে কেউই সুবিধা করে উঠতে পারেনি। গোলের জন্য একাদশে পরিবর্তন আনে দুই দলের কোচই। তাতেও কাজ হয়নি। ৮৯ মিনিটে শাকার শট আটকে দিয়ে সুইসদের হতাশ করেন ক্যামেরুন গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধ্বের অতিরিক্ত সময়ে ক্যামরুনের ফুটবলারদের বোঝাপড়ার ভুলে বল পেয়ে যান সিফেরোভিচ। গোলরক্ষক একা থাকায় ব্যবধান বাড়িয়ে নেয়ার সুযোগ ছিলো তার সামনে। তবে প্রতিপক্ষ ডিফেন্ডার কাস্তেলেতো অসাধারণ নৈপূর্ণে গোল বঞ্চিত করে সুইজারল্যান্ডকে।

আর কোন গোল না হলে প্রথমার্ধ্বের লিড ধরে রেখে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সুইজারল্যান্ড। আর দুর্দান্ত ফুটবল খেলেও হারের বেদনা সঙ্গী হলো ক্যামেরুনের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭