কালার ইনসাইড

আর্জেন্টিনার জয়ের পিছনের গল্প জানালেন নির্মাতা অমি


প্রকাশ: 24/11/2022


Thumbnail

বর্তমান সময়ে নাট্য জগতের ‘হিট মেশিন’ খ্যাত নির্মাতা কাজল আরেফীন অমি। তাঁর প্রতিটি কাজই মুক্তি পেতে না পেতেই পেয়ে যায় জনপ্রিয়তা। এবারও তার ব্যতিক্রম হয়নি। ফিফা বিশ্বকাপ ২০২২ কে কেন্দ্র করে তিনি নির্মাণ করেছিলেন ‘ব্যাচেলরস ফুটবল’। নাটকটি উন্মুক্ত করেন তিনি গত সোমবার রাতে। আর সেই নাটক অতীতের সব রেকর্ড ভেঙে ইউটিউবে তিন ঘণ্টায় পার করেছে তিন মিলিয়ন ভিউ। সব মিলিয়ে বেশ নিজেই নিজের রেকর্ড ভাঙলেন তিনি। কেননা এর আগে চার ঘণ্টায় অমির বানানো ‘ব্যাচেলরস কুরবানি’ চার ঘণ্টায় এক মিলিয়ন ভিউয়ের রেকর্ড গড়েছিল। 

বিশ্বকাপ ফুটবল চলাকালীন বাংলাদেশে সবচেয়ে আলোচনায় থাকে ব্রাজিল ও আর্জেন্টিনা দল। এই দুই দলের সমর্থকদের কথা ভেবে ‘ব্যাচেলর ফুটবল’ শিরোনামে হাসির একটি নাটক নির্মাণ করছেন অমি। যেখানে তুলে ধরা হয়েছে এই দুই দলকে ঘিরে ভক্তদের মজার সব কাণ্ড। নাটকটিতে  ব্রাজিলের নেতৃত্বে ছিলেন জিয়াউল হক পলাশ আর আর্জেন্টিনার নেতৃত্বে মিশু সাব্বির। নাটকের শেষে দেখা যায় ব্রাজিলকে পরাজিত করে জয়ের মুকুট পড়েন আর্জেন্টিনা দল। আর এ নিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা মন্তব্য দেখা গিয়েছে। এমনকি ব্রাজিলকে হারিয়ে কেন আর্জেন্টিনাকে জয়ী করানো হলো সেজন্য নির্মাতার নামে একজন মামলাও করতে চেয়েছিলেন। 


সবকিছু মিলিয়ে ও নাটকের পিছনের অনেক গল্প নিয়ে বাংলা ইনসাইডারের  সাথে কথা হয় নির্মাতা অমির। তিনি বলেন, ‘ব্যাচেলর পয়েন্টে’ যারা অভিনয় করেছেন তারা কিভাবে এই ফিফা বিশ্বকাপ পালন করবে তা নিয়েই আসলে আমি ‘ব্যাচেলরস ফুটবল’টি নির্মাণ করেছি। তবে কষ্টের কথা হলো নাটকটি টিভিতে প্রচারিত হবার পর কোন একটি ইউটিউব চ্যানেলে কেউ একজন আপ করে দেন। যেখানে মিলয়ন মিলিয়ন ভিউ হয় নাটকটির। তখন কিছুটা আশাহত হই যে আমাদের অর্জিনাল চ্যানেলে হয়তো ভিউ পাবো না। সো আমরা এত আশা না করে আমাদের অর্জিনাল চ্যানেলে আপ দেই। আপ দেয়ার পর তিন ঘণ্টার পর তিন ঘন্টায় এক মিলিয়ন হয়ে যায়। এর আগে ‘ব্যাচেলরস কুরবানি’ চার ঘণ্টায় এক মিলিয়ন ভিউয়ের রেকর্ড গড়েছিল। সেটা দেখে বেশ উপভোগ করেছি। এরজন্য আমার দর্শকদের কাছে কৃতজ্ঞ। তারা বিভিন্ন পেইজ, ইউটিউবে নাটকটি দেখার পরেও যে আমাদের অর্জিনাল চ্যানেলে দেখেছে। তাদের এই ভালোবাসায় আমরা মুগ্ধ। আশাকরি পুরো মাস জুড়েই যেহেতু খেলা চলবে আমরা আশাবাদী সারা মাসই নাটকটি দর্শক দেখবে। 

অমি আরও বলেন, ব্রাজিল-আর্জেন্টিনার একটি হার জিতের অংশ ছিলো নাটকটিতে। অনেক দর্শক অনেক ক্ষোভ প্রকাশ করেছে কেন আমি ব্রাজিলকে জিতিয়ে দিলাম ব্রাজিলের সাপোর্টার হয়েও। আসলে নাটকটিতে খেলার অংশটুকু রিয়েল খেলা শুট করা হয়েছে। কারণ ব্রাজিল যারা ছিলো তারা বলছিলো তারা জিতবে আর আর্জেন্টিনারা বলছিল তারা জিতবে। তখন আমি নির্মাতা হিসেবে কোন দলকে জিতিয়ে দিলে হয়তো মন খারাপ হবে। তখন সবার সিধান্ত নেই রিয়েল খেলা হবে। আর সেই খেলায় যে জিতবে নাটকে তাদেরই জয়ী দেখানো হবে। তখন আমরা যার ক্যামেরায় শুট করলাম খেলাটি। আমি যেহেতু ব্রাজিলের সাপোর্টার তাই আমি আমার গোপ্রো ক্যামেরা আর্জ্জেন্টিনার গোল পোস্টে সেট করে রাখি যেনো গোলের শটটা ঠিক ঠাক পাই।  কিন্তু শেষ পর্যন্ত দেখলাম ব্রাজিল এক গোল দেয়ার পর আর্জেন্টিনা দুই গোল দিয়ে দিয়েছে। 

নির্মাতা আরও যোগ করে  বলেন, যারা, ‘ব্যাচেলরস ফুটবল’ এর টিভি থেকে রেকর্ডেড কপি ও ক্লিপ বিভিন্ন ইউটিউব চ্যানেলে ও ফেসবুক পেজে আপলোড করেছেন আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছি। খুব শিগগিরই সেসব চ্যানেল, ফেসবুক পেজগুলো বন্ধ হয়ে যাবে এবং সেসব ফেক চ্যানেল ও ফেসবুক পেজগুলো যারা পরিচালনা করেন আমরা তাদের বিরুদ্ধেও আইনগত ব্যাবস্থা নিচ্ছি। 

‘ব্যাচেলরস ফুটবল’ নাটকটিতে অভিনয় করেন মিশু সাব্বির, মারজুক রাসেল, চাষী আলম, আবদুল্লাহ রানা, আশুতোষ সুজন, পলাশ, শিমুল, শরাফ আহমেদ জীবন, মুসাফির বাচ্চু, পাভেল, মনিরা মিঠু, সাবিলা নূর, ফারিয়া শাহরিন, পারসা ইভানা, লামিমা প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭