ইনসাইড গ্রাউন্ড

"ব্রাজিলের সাথে শেকড়ের সম্পর্ক ছিন্ন করেছে নেইমার"


প্রকাশ: 24/11/2022


Thumbnail

অপেক্ষা মাত্র কয়েক ঘন্টার। কাতার বিম্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওদের এবারের বিশ্বকাপ দলে তারকার ছড়াছড়ি। তবে দলটির মূল তারকার তকমা যে নেইমারের, তা আলাদা করে না বললেও চলে। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে ব্রাজিলের প্রাণভোমরা নেইমার হলেন সমালোচিত। সেটাও যুক্তিসঙ্গত কারণেই। দলের আক্রমণভাগের এই কান্ডারির সমালোচনা করেছেন দলটির সাবেক ফুটবলার জুনিনহো পেরনামবুকানো।

ব্রাজিলের জার্সি গায়ে ১৯৯৯ থেকে ২০০৬ পর্যন্ত ৪০টি ম্যাচ খেলেছেন জুনিনহো। ফ্রি-কিক থেকে গোল করার ক্ষেত্রে তিনি সর্বকালের সেরাদের একজন। নিজের সময়ে ফুটবল পায়ে দাপিয়ে বেড়িয়েছেন মাঠ। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানে লেখা কলামে নেইমারকে একহাত নিয়েছেন সাবেক এই মিডফিল্ডার। সেই কলামে নেইমারের সঙ্গে সাধারণ ব্রাজিলিয়ানদের দুরত্ব বাড়ছে বলে অভিমত প্রকাশ করেন তিনি।

জুনিনহোর এমন মন্তব্যের কারণ ব্রাজিলের সবশেষ নির্বাচন। সেখানে তিনি প্রকাশ্যে সমর্থন জানিয়েছিলেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জইর বলসোনারোকে।

আমাজন বন উজাড়, করোনা কালীন সময়ে অব্যবস্থাপনা ও দুর্নীতির অভিযোগে ক্ষমতায় থাকাকালীন সময়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন বলসোনারো। চলতি বছর সেপ্টেম্বরের শেষ দিকে নেইমার নির্বাচনে তাকে সমর্থনের ঘোষণা দেন। পাশাপাশি বিশ্বকাপে প্রথম গোলও বলসোনারোকে উৎসর্গ করবেন বলে জানিয়েছিলেন নেইমার। এমনকি নিজের সবচেয়ে কঠিন সময়ে বলসোনারোকে পাশে পেয়েছেন বলেও মন্তব্য করেছিলেন এই ব্রাজিল তারকা। নির্বাচনে তার হারের পর দুঃখও প্রকাশ করেন নেইমার।

এ বিষয় নিয়েই কলামটি লিখেছেন জুনিনহো। কলামে তিনি লেখেন, সাধারণ ঘর থেকে উঠে আসা সান্তোসের সাবেক এই ফুটবলার শেকড়ের সঙ্গে তার সম্পর্ক ছিন্ন করেছে। ব্রাজিলিয়ানরা দেখেছ কিভাবে তাদের অধিনায়ক ও সবচেয়ে বড় তারকা ৩০ মিলিয়নের বেশি ক্ষুধার্ত ব্রাজিলিয়ান এবং খাদ্য নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগা ১২০ মিলিয়ন ব্রাজিলিয়ানের ওপর থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে। যা হতাশাজনক।

ব্রাজিলের হেক্সা শিরোপা মিশনে অন্যতম ভরসার নাম নেইমার। মাঠে তার পারফরম্যান্সের উপর নির্ভর করছে ব্রাজিলের সাফল্যের অনেকটাই। ফুটবল পাগল ব্রাজিলিয়ানরা হয়তো তার খেলা দেখে আনন্দে মেতে উঠবেন ঠিকই, তবে সচেতন নাগরিক হিসেবে তার রাজনৈতিক অবস্থানের দায় তিনি ভোলাবেন কিভাবে? এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন জুনিনহো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭