ইনসাইড গ্রাউন্ড

মাঠে নামার অপেক্ষায় ব্রাজিল-সার্বিয়া


প্রকাশ: 24/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে ব্রাজিল। দোহার লুসাইল স্টেডিয়ামে এ ম্যাচে তাদের প্রতিপক্ষ সার্বিয়া। ম্যাচটি নিয়ে ব্রাজিল ভক্ত-সমর্থকদের মাঝে চলছে নানা জল্পনা-কল্পনা। কেমন হবে ব্রাজিলের একাদশ? কিংবা তারকা খচিত দলটি থেকে কারা সুযোগ পাবেন মূল একাদশে? এমন অনেক প্রশ্ন ঘুরে ফিরছে ফুটবল মহলে। সেসব প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা আর অল্পকিছু সময়ের।

একসময় বিশ্বকাপ ও ব্রাজিল হয়ে উঠেছিলো সমার্থক শব্দ। আর সেই দলটিই কি না বিশ্বকাপ শিরোপার স্বাদ পায়নি গত ২০ বছর ধরে। এবার সে আক্ষেপ মেটাতে শক্তিশালী দল নিয়ে কাতারে এসেছে সেলেসাওরা। লক্ষ্য হেক্সা মিশন সম্পন্নের। তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও সেরে নিয়েছে দলটি। এখন অপেক্ষা মাঠে তার বাস্তবায়নের।

একমাত্র দল হিসেবে রেকর্ড পাঁচটি বিশ্বকাপ জেতা দল ব্রাজিল। যে কোন সমীকরণ থেকে এই ম্যাচে সার্বিয়ার থেকে যোজন যোজন এগিয়ে থেকে মাঠে নামবে নেইমার-ভিনিসিউসরা। দলের ফুটবলারও রয়েছেন দারুণ ছন্দে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইপর্বে দলটি অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। বাছাইপর্বে সেলেসাওদের হয়ে সর্বোচ্চ ৮ গোল করেন নেইমার। অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলে ব্রাজিল দলটিও হয়ে উঠেছে দুর্বার। নেইমার-থিয়াগো সিলভা-আলভেজদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে লড়বেন ভিনি-রদ্রিগো-রাফিনিয়াদের মতো তরুণরা। মাঠে নিজেদের পরিকল্পনার বাস্তবায়ন করতে পারলে তাদের আটকাতে ঘাম ছুটবে প্রতিপক্ষ দলগুলোর।

অন্যদিকে, কখনোই বিশ্বকাপের প্রথম পর্বের বাঁধা পেরোতে পারেনি সার্বিয়া। লাতিন আমেরিকার দলটির বিপক্ষে দুটি ম্যাচ খেলেছে দলটি। প্রথমবার ২০১৪ সালে একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। সে ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল। আর সবশেষ বিশ্বকাপে গ্রুপ পর্বের দেখা হয় ব্রাজিল ও সার্বিয়ার। সেখানেও ২-০ গোলে জয়ের সুখস্মৃতি রয়েছে সেলেসাওদের। এ ম্যাচেও সে ধারায় থাকতে চায় তিতের ব্রাজিল। জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে এগিয়ে যেতে চায় ম্যাচ বাই ম্যাচ। সে পথের চূড়ায় গিয়ে শিরোপা উচিয়ে ধরে মেটাতে চায় দীর্ঘদিনের তৃষ্ণা। আর তেমন কিছুর সামর্থ্য রয়েছে এই দলের- তা বুঝতে খুব বেশি কষ্ট হওয়ার কথা নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭