ইনসাইড গ্রাউন্ড

নয় নম্বর জার্সি পুনরুজ্জীবিত করলো রিচার্লিসন


প্রকাশ: 25/11/2022


Thumbnail

গতকাল সার্বিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে করা রিচার্লিসনের গোলটি যেনো ফুটবলের অতীত বর্তমান সামনে নিয়ে আসলেন পিরমিনোর পরিবর্তে দলে জায়গা পেয়ে নয় নম্বর জার্সি গায়ে দেওয়ার সুযোগ পান রিচার্লিসন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নেমেই এমন চমকপ্রদ গোল। ফুটবল প্রেমিদের করলো মুগ্ধ। রিচার্লিসনের গোলের মুগ্ধতা ছড়িয়ে গেলো সারা বিশ্বে। মনে করিয়ে দিলেন নম্বর নয়ের অতীত ইতিহাস। ব্রাজিলের সংবাদ মাধ্যমে বলা হয়েছে নয় নম্বর জার্সি পুনরুজ্জীবত করলেন রিচার্লিসন। পাশের দেশ আর্জেন্টিনার সংবাদমাধ্যমওলেলিখছেন গোলের ছবি প্রকাশ করেঅন্য মাত্রার বিশ্বকে তোলপাড় করা গোলটির রয়েছে অনবদ্য এক ইতিহাস। ২০০২ বিশ্বকাপ থেকে পরপর চারটি বিশ্বকাপে  নম্বর জার্সি গায়ে কোন খোলায়ড়ি বিশ্বকাপের প্রথম ম্যাচে করতে পারেনি গোল। সে খরা কাটিয়ে দিলেন রিচার্লিসন।

স্পেনের সংবাদমাধ্যমমার্কামনে করছে, রিচার্লিসন এই গোলে ব্রাজিলকে জাগিয়ে তুলেছেন। এমনকি ইতালিও কাঁপছে। দেশটির সংবাদমাধ্যম গাজেত্তা দেয়ো স্পোর্তলিখেছে, কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই এত ভয়ংকর।

সার্বিয়ার বিপক্ষে কাল ব্রাজিলের - গোলের জয়ে দ্বিতীয়ার্ধে তিতের দল যে খেলা দেখিয়েছে, তা প্রতিপক্ষ দলগুলোর জন্য সত্যিই ভয়ংকর। ৭৩ মিনিটে ভিনিসিয়ুসের পাসটি প্রথম টাচে শূন্যে তুলে নিয়ন্ত্রণে নিয়ে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করেন ব্রাজিলের এই নম্বর নাইন। রবার্তো ফিরমিনো বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ার পর অনেকেই তিতের সমালোচনা করেছিলেন। ব্রাজিলের হয়ে গোল করবেন কেএই প্রশ্ন উঠেছিল। রিচার্লিসন নম্বর জার্সির আবেদন কতটা পূরণ করতে পারবেন, উঠেছিল সে প্রশ্নও। তিতে রিচার্লিসনের ওপর আস্থা রেখেছিলেন। বিশ্বকাপ খেলতে কাতারে আসার আগে তুরিনে অনুশীলন ক্যাম্প করেছে ব্রাজিল। সেখানে ভলি থেকে গোল করা অনুশীলন করেছেন রিচার্লিসন। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর এই অনুশীলনের ভিডিও ব্রাজিলের ভক্তরা ফলাও করে প্রকাশ করেছেন কাল রাতে বাইসাইকেল কিক ভলিতে তাঁর চোখ ধাঁধানো গোলটির পর। 

টটেনহামের হয়ে এই মৌসুমে ১৫ ম্যাচে মাত্র গোল করলেও ব্রাজিলের হয়ে ৩৯ ম্যাচে রিচার্লিসনের ১৫ গোলে মজেছিলেন তিতে। ব্রাজিল কোচ যে ভুল করেননি তা তো এখন পরিষ্কার। ক্লাবের হয়ে যাই হোক, দেশের নম্বর জার্সিটা পরলের রিচার্লিসন যে অন্য মানুষ বনে যান, সেটা টের পেয়েছিলেন তিতে।

১৯৮২ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ডান প্রান্ত থেকে উড়ে আসা ক্রসে বাইসাইকেল কিক করে গোল করেছিলেনসাদা পেলেজিকো। ২০০২ বিশ্বকাপে সেই স্মৃতি ফেরান এডমিলসন।

ব্রাজিলের সংবাদমাধ্যমে কেন বলাবলি হচ্ছে, রিচার্লিসন নম্বর জার্সিটা পুনরুজ্জীবিত করেছেন। সেখানেও জড়িয়ে আছে ২০ বছরের হিসেব। ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপের পর থেকে গত চারটি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নম্বর জার্সি পরা কোনো খেলোয়াড়ের কাছ থেকে গোল পায়নি ব্রাজিল। রিচার্লিসন দুই দশকের সেই খরার ইতিটা কালই টেনেছেন।

২০০২ বিশ্বকাপে তুরস্কের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে গোল করেছিলেন নম্বর জার্সিকে কিংবদন্তিতে পরিণত করা রোনালদো। তাঁর আগে বিশ্বকাপের যেসব আসরে ব্রাজিলের প্রথম ম্যাচে নম্বর জার্সির খেলোয়াড়েরা গোল করেছেনবালতাজার (১৯৫০ ১৯৫৪), রেইনালদো (১৯৭৮) ক্যারেকা(১৯৯০) এর মধ্যে ৯০ ইতালি বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে জোড়া গোল করেন ক্যারেকা। রিচার্লিসন সেই স্মৃতিই ফেরালেন। এই জোড়া গোলে দারুণ একটি ক্লাবেও নাম লিখিয়েছেন টটেনহাম তারকা।

বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচে জোড়া গোল করা খেলোয়াড়েরা হলেনলিওনিদাস (১৯৩৮), আদেমির (১৯৫০), পিঙ্গা (১৯৫৪), মাজ্জোলা (১৯৫৮) জর্জিনিও (১৯৭০), কারেকা (১৯৯০) এবং নেইমার (২০১৪) সর্বশেষ নামটি বাদ পড়েছেরিচার্লিসন (২০২২)

মজার বিষয়, এই তালিকায় প্রথম যে খেলোয়াড়টি (লিওনিদাস), ব্রাজিলে তাঁকেবাইসাইকেল কিকএর জনক হিসেবে বিবেচনা করা হয়। যদিও এই কিকের আবিষ্কার আরও আগে, কিন্তু ব্রাজিলে লিওনিদাসকে এই শটের পারফেকশনিস্ট হিসেবে ধরা হয়। আর পেলের দাবি ব্রাজিলে লিওনিদাসই প্রথম বাইসাইকেল কিক মারেন। ইতিহাস বলে, ব্রাজিলে ১৯৩২ সালের ২৪ এপ্রিল ক্যারেওকা-বোনসুকেসো ম্যাচে প্রথম এই শট নিয়েছিলেন লিওনিদাস।

ব্ল্যাক ডায়মন্ডও রাবার ম্যা নামে পরিচিত লিওনিদাস ১৯৩৮ বিশ্বকাপে সাবেক চেকোশ্লোভাকিয়ার বিপক্ষে বাইসাইকেল কিক নেওয়ার পর চমকে গিয়েছিলেন রেফারিও। শটটি নিয়মের মধ্যে পড়ে কি না, রেফারি তা নিয়ে সন্দেহে ছিলেন! কালের পরিক্রমায় সেই সন্দেহ ঘুচে গেলেও মানুষ এখনো চমকায়। এমন গোল কি করা যায়। রিচার্লিসনের বাইসাইকেল গোলটি তাকে নিয়ে গেলো ব্রাজিল কিংবদন্তীদের কাতারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭