এডিটর’স মাইন্ড

কূটনীতিতে ডাবল ধাক্কা কি কাকতলীয়?


প্রকাশ: 25/11/2022


Thumbnail

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বাংলাদেশ সফর করার কথা ছিলো। কিন্তু শেষ মুহূর্তের এই সফর বাতিল করা হয়েছে। সফর বাতিলের কারণ হিসেবে বলা হয়েছে যুদ্ধ নিয়ে তিনি অত্যন্ত ব্যস্ত থাকার কারণে তিনি বাংলাদেশে আসতে পারছেন না। সফর বাতিল করলেও তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ করছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুল কাঙ্ক্ষিত জাপান সফর গতকাল স্থগিত হয়েছে। এই সফর স্থগিত হবার কোনো কারণ বলা হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন যে, তারিখ পুন:নির্ধারণ করা হবে। 

পরপর দু’টি সফর বাতিল কেবল কি কাকতালীয় নাকি এর পেছনে কোনো কূটনৈতিক ব্যর্থতা রয়েছে? বিশেষ করে এমন এক সময় এই দু’টি সফর বাতিল হলো যখন বাংলাদেশ কূটনৈতিক ক্ষেত্রে অনেকটাই একাকীত্বে ভুগছে এবং অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করার জন্য সমর্থন এবং সহযোগিতা দরকার। রুশ পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে আসার কথা ছিলো একটি সম্মেলনে যোগ দেয়ার জন্য। তার সফর সূচিও চূড়ান্ত হয়েছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার বৈঠকের কথা ছিলো। দ্বি-পাক্ষিক আলোচনা করার কথা ছিলো পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। এই বৈঠকে বাংলাদেশের অনেক ইতিবাচক অর্জন হতো যেটি বাংলাদেশের অর্থনীতি এবং কূটনীতির জন্য গুরুত্বপূর্ণ হতে পারতো। কারণ রাশিয়া বিশ্বের অন্যতম প্রধান গম উৎপাদনকারী দেশ। তাছাড়া রাশিয়া থেকে জ্বালানি আনার বিষয়টিও সরকার বিবেচনা করছিলো। এরকম প্রেক্ষাপটে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফরের মাধ্যমে  বাংলাদেশ হয়তো খাদ্য সহায়তা এবং জ্বালানি সহায়তার ক্ষেত্রে কিছু ছাড় পেতো। তাছাড়া এই সফরের মধ্য দিয়ে বাংলাদশের মুক্তিযুদ্ধের পরীক্ষিত বন্ধু রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব আরেকটু প্রগাঢ় হতো। যেটা আন্তর্জাতিক কূটনীতিতে বাংলাদেশের জন্য ভারসাম্য রক্ষায় কাজে লাগতো। কিন্তু যুদ্ধের কারণে শেষ পর্যন্ত সফরটি বাতিল হয়েছে।

তবে, একাধিক কূটনৈতিক বিশ্লেষক মনে করছেন এই সফর বাতিল সাপে বর হয়েছে। কারণ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী যদি এই সময় বাংলাদেশ সফর করতো তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বাংলাদেশের ওপর চাপ আরও বাড়াতো। কারণ রাশিয়ার ওপর এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রয়েছে। বাংলাদেশ এখন পর্যন্ত কোন আন্তর্জাতিক ফোরামেই রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। এটা নিয়ে পশ্চিমা বিশ্বের এক রকম অস্বস্তি রয়েছে। অনেকে মনে করেন বাংলাদেশের ভূমিকা নিয়ে পশ্চিমা দেশগুলো কিছুটা অসন্তুষ্ট বটে। তাই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী যদি বাংলাদেশ সফর করতো এবং উষ্ণ অভ্যর্থনা পেতো তবে দুই দেশের  সম্পর্কের প্রগাঢ়তা পশ্চিমা বিশ্বের উদ্দেশ্যে একটা ভুল বার্তা দিতো। সেদিক থেকে সফর না হওয়াটাই মন্দের ভালো হয়েছে। এখানে বাংলাদেশ কূটনৈতিকভাবে লাভবান হয়েছে বলেই বিশ্লেষকরা মনে করেন। 

অন্যদিকে জাপান বাংলাদেশের সবচেয়ে দীর্ঘদিনের পরীক্ষীত বন্ধু ও সবচেয়ে বড় অর্থনৈতিক মিত্র। যতবারই প্রধানমন্ত্রী জাপানে গিয়েছেন, ততবারই কিছু না কিছু এনেছেন। বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে জাপানের সহায়তা সর্বজন বিদিত। এরকম একটি সময়ে জাপান সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলো। বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে আইএমএফের ঋণ পাওয়ার পর জাইকা থেকে ঋণ প্রাপ্তি এবং বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ কিছু প্রকল্পে জাপানের সহায়তা প্রাপ্তিটি বাংলাদেশের এই সংকটের জন্য ইতিবাচক হতো। কিন্তু প্রধানমন্ত্রী জাপান সফর করার আগেই জাপানের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন সম্পর্কে একটি মন্তব্য করেন। এই মন্তবের পর বাংলাদেশ আওয়ামী লীগ অত্যন্ত ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় এবং আওয়ামী লীগের বেশ কয়েকজন প্রভাবশালী মন্ত্রী এর সমালোচনা করেন। পররাষ্ট্র সচিব জাপানের রাষ্ট্রদূতকে ডেকে তার সাথে কথা বলেন। এরকম একটি প্রেক্ষাপটের মধ্যে হঠাৎ করে প্রধানমন্ত্রীর জাপান সফর বাতিল হওয়ার পেছনে অন্য কোন কারণ আছে কি না তা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। তবে, কূতনৈতিকরা বলছেন যে, জাপান সফর বাতিল হয়নি বরং পিছিয়ে দেয়া হয়েছে। খুব শীঘ্রই একটি নতুন তারিখ নির্ধারণ করা হবে। জাপান সফর স্থগিত করা হয়েছে সম্পূর্ণ স্বাস্থ্যগত কারণে। কারণ সেখানে করোনার প্রকোপ হঠাৎ করেই বেড়ে গেছে। এরকম পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান যাওয়াটা নিরাপদ নয় বিবেচনা করে সফর পেছানো হয়েছে। কাজেই এই দু’টি সফর বাতিল বাংলাদেশের কূটনীতির জন্য কোন বিপর্যয় নয়, বরং এটি ভবিষ্যতে বাংলাদেশের জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনবে বলেও কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭