ইনসাইড গ্রাউন্ড

লাল কার্ড নাটকীয়তার পর ইরানের জয়


প্রকাশ: 25/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের 'বি' গ্রুপের ম্যাচে মাঠে নেমেছিল ওয়েলস ও ইরান। দোহার আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ইরান। সে ম্যাচে শেষ মুহুর্তের নাটকীয়তায় দারুণ এক জয় তুলে নিয়েছে ইরান। ওয়েলসকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের দেখা পেলো এশিয়ার দলটি।

কাতার বিশ্বকাপের ম্যাচে লড়ছে ওয়েলস ও ইরান। 'বি' গ্রুপের ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে দোহার আল রাইয়ানের আহমেদ বিন আলী স্টেডিয়ামে। বিশ্বকাপে এটি দুই দলেরই দ্বিতীয় ম্যাচ।

ম্যাচের শুরু থেকেই বলের দখলের জন্য লড়াই চালায় দুই দলই। এ ম্যাচে মাঠে নেমে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কৃতিত্ব গড়লেন গ্যারেথ বেল। ম্যাচের ১৭ মিনিটে ওয়েলসকে চমকে দিয়ে এগিয়ে যায় ইরান। বল জালে জড়ান আলি গোলিজাদাহ। তবে ভিএআরে দেখা যায় অফ সাইডে ছিলেন তিনি। তাই গোল বাতিলের সিদ্ধান্ত দেন রেফারি। 

ম্যাচে নিজেদের ইউরোপিয় ফুটবলের প্রদর্শন খুব একটা দেখাতে পারেনি ওয়েলস। ইরানের প্রেসিংয়ে খেই হারিয়ে ফেলছিলেন তারা। ২৯ মিনিটে ডি-

বক্সের বাইরে থেকে দুর্বল শট নেন বেল। সরাসরি তা গ্লাভসে জমা করেন ইরানের গোলরক্ষক। ৪২ মিিনিটে উইলসন আরো একটি সুযোগ তৈরির চেষ্টা করেন। সে যাত্রায়ও গোল আদায় করতে ব্যর্থ হয় ওয়েলস। প্রথমার্ধ্বের অতিরিক্ত সময়ের খেলায় মেহেদী তারেমিকে ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন জো রডন। নির্ধারিত সময়ে কেউই গোল আদায়ে ব্যর্থ হলে সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর ৫১ মিনিটে হতাশ হতে হয় ইরানকে। সরদার আজমাউনের গোলের চেষ্টা ব্যর্থ হয়। ৬ মিনিটের মধ্য টানা চারটি আক্রমণ করে ওয়লসকে দিশেহারা করে দেন ইরানের ফুটবলাররা। ম্যাচে ফিরতে ৫৭ মিনিটে দলে জোড়া পরিবর্তন আনেন ওয়েলস কোচ। হ্যারি উইলসন ও কনর রবার্টসের পরিবর্তে মাঠে নামেন ড্যানিয়েল জেমস ও ব্রেনান জনসন। তবে তাতে খুব একটা লাভ হয়নি। ইরানের কাছ থেকে বলের দখলই নিতে পারছিলো না ইরোপের দলটি।

৬৪ মিনিটে আবারো ওয়েলসের রক্ষণে ঢুকে পড়েন ইরানের ফরোয়ার্ড মেহেদী তারেমি। তবে সেখান থেকে গোল আদায়ে ব্যর্থ হন তিনি। ৬৮ মিনিটে দলে পরিবর্তন আনে ইরানও। আজমাউনের বদলি হিসেবে মাঠে ঢোকেন করিম আনসারিফার্দ। ৭০ মিনিটে আহমাদ, ৭১ মিনিটে পৌরালিগাঞ্জি, ৭৩ মিনিটে ইজাতোলাহির পাওয়া সুযোগ নষ্ট হয়।

ইরানের আক্রমণাত্নক ফুটবলের কাছে খোলসবন্দী হয়ে পড়তে হয় ওয়েলসকে। নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেন নি ইউরোপর ক্লাবগুলোতে খেলা ওয়েলস ফুটবলাররা। গোলের আশায় মরিয়া হয় ৭৭ মিনিটে জোড়া ফুটবলার পরিবর্তন আনে ইরান। অধিনায়ক হাজাসাফি ও গোলিজাদেহকে উঠিয়ে নেন ইরান কোচ। মাঠে নামেন জাহানবাক্স ও তোরাবি। এতে আক্রমণের ধার বাড়ে ইরানের।

৮৩ মিনিটে দলকে এগিয়ে নেয়ার সুযোগ পেয়েছিলেন ওয়েলস তারকা রামসে। তবে তা কাজে লাগাতে পারেন নি তিনি। পরের মিনিটে অবশ্য লিড নিতে পারতো ওয়েলস। ডি-বক্সের বাইরে থেকে বেন ডেভিসের বুলেট গতির শট লাফিয়ে ইঠে পোষ্টের বাইরে পাঠান ইরান গোলরক্ষক হুসেইনি। এরপরই ম্যাচ আসে নাটকীয় মোড়।

৮৪ মিনিটে মাঝমাঠ থেকে বল পেয়ে দারুণ এক সুযোগ সৃষ্টি হয় ইরানের সামনে। ফাঁকা জায়গায় বল পেয়ে সেখানে থাকা ওয়েলসের একমাত্র ডিফেন্ডারকে কাটিয়ে গলোমুখের দিকে এগোতে থাকেন  ইরানের স্ট্রাইকার মেহেদী তারেমি। বিপদ বুঝতে পেরে ডি-বক্স ছেড়ে বাইরে বেরিয়ে আসে ওয়েলস গোলরক্ষক হেনেসি। তারেমিকে ফাউল করে নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করে দেন। তাৎক্ষণিকভাবে তাকে হলুদ কার্ড দেখায় রেফারি। তবে ভিএআরের সহয়তা নিয়ে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন রেফারি। সরাসরি লাল দেখিয়ে মাঠ থেকে বের করে দেন হেনেসিকে। এতে ১০ জনের দলে পরিণত হয় ওয়েলস। আর এর মধ্য দিয়ে চলতি বিশ্বকাপে প্রথম লাল কার্ডের ঘটনা দেখলো ফুটবল বিশ্ব। অ্যারন রামসেকে উঠিয়ে বদলি গোলকিপার হিসেবে মাঠে আসেন ড্যানি ওয়ার্ড।

এই সুযোগ কাজে লাগিয়ে ওয়েলসের  রক্ষণে একের পর আক্রমণ করে যেতে থাকে ইরান। দ্বিতীয়ার্ধ্বের যোগ করা সময়ে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ডি-বক্স থেকে বল ক্লিয়ার করতে গিয়ে ইরানের রোজবেহ চেশমির কাছে বল তুলে দেয় ওয়েলস ডিফেন্ডাররা। সেখান থেকে দারুণ এক শটে গোল করে ইরানকে এগিয়ে দেন চেশমি। ড্রয়ের দিকে এগোতে থাকা ম্যাচে ফিরে আসে নাটকীয়তা।

এতে উজ্জ্বীবিত হয়ে উঠে ইরান। বারবার ওয়েলসের ডিফেন্স আক্রমণ করতে থাকে। তার সুফলও পায় দলটি। শেষ মিনিটে ওয়লসের কফিনে আরো একটি পেরেক ঠুঁকে দেন রামিন রিজিয়াহ। ২-০ গোলে এগিয়ে জয় নিশ্চিত করে এশিয়ার দলটি। শেষ মুহুর্তের নাটকীয় জয়ে উল্লাসে মেতে উঠে ইরানের ডাগআউট। আর ওয়েলসের হয়ে রেকর্ড গড়া ম্যাচ খেলতে নেমে হারের বেদনা নিয়ে মাঠ ছাড়েন গ্যারেথ বেল। সঙ্গী হয় বাকি সতীর্থরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭