ইনসাইড গ্রাউন্ড

শক্তিশালী ডাচদের সঙ্গে ড্র করলো ইকুয়েডর


প্রকাশ: 26/11/2022


Thumbnail


বিশ্বকাপে এ পর্যন্ত দুই দল ১৪বার মুখোমুখী হলেও  ডাচরা হেরেচে মাত্র  দুইবার। ডাচ কোচের আগ্রাসী ফুটবলে মাঝমাঠ দখল রেখে পরিকল্পিতভাবে ইকুয়েডরকে রক্ষণভাগে আঘাত হানার চেষ্টা করে। ম্যাচের ৩২ মিনিটে   করা ভালেন্সিয়া শট দুর্দান্তভাবে রুখে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। প্রথমার্ধ্ব শেষে দলের সমতা ফেরাতে বেশী দেরী করলো না ইকুয়েডরের হয়ে আগের ম্যাচে করা দুই গোলের মালিক ভায়েনসিয়া। ম্যাচের ৫৯  তম  মিনিটে ইস্তপিনানের বুলেট গতির শট বিরোধী শিবিরের গোল রক্ষক ফিরিয়ে দিলেও ভুল করেন নি ভ্যালেন্সিয়া। দলকে ১-১ সমতায় ফেরান তিনি। শক্তিশালী ডাচদের সাথে ম্যাচ ড্র করে শেষ ষোলোয় অনেকটা নিশ্চিত করে রাখলো ইকুয়েডর, অন্যদিকে গ্রুপ এ টেবিলে সমান পয়েন্ট নিয়ে একই অবস্থানে দুই দল।

এবারের বিশ্বকাপে যেনো চমকের শেষ নেই।ছোট ছোট দল গুলো বড় দলের জন্য কাতার বিশ্বকাপে বাঁধা হয়ে আসলো।

ম্যাচের ৬ মিনিটের শুরুতেই গোকপে  অসাধারণ এক গোল করে দলকে এগিয়ে নিয়ে যান। সতীর্থ ক্লাসেনের কাছ থেকে পাস নিয়ে দুর্দান্ত এক শটে  গোলটি করেন দলের অন্যতম তারকা গোকপে। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখলের লড়াইয়ে দুই দলকে দেখা গেলেও ম্যাচ নিয়ন্ত্রনে নেন ডাচ শিবির। ম্যাচের শুরুতে  গোল খেলেও প্রথমার্ধ্বে আর কোন ভুল করেনি ইকুয়েডর। ইকুইয়েডর একটি গোল পেলেও সেটি অফসাইডে বাতিল হয়ে যায়। ভ্যালেন্সিয়ারা ভালো ভাবেই ম্যাচের প্রতিরোধ গড়ে তোলেন। বিরতিতে যাওয়ার আগে দুই দল শট অন টার্গেট নেন একটি করে,বল দখলেও দুইদল ছিলে সমানে সমান। তবে ব্যাতিক্রম ছিলো অতিরিক্ত ফাউল, দুই দল মোট ১৫ টি ফাউল করেন। ডাচদের ৬ ফাউলের বিপরীতে তিনটি কম করে ইকুয়েডর। ইকুয়েডের আক্রমন ভাগের খেলোয়াড়রা গোলের জন্য মরিয়া হয়ে তিনবার ক্রস করেন নেদারল্যান্ডসের রক্ষনভাগকে ফলে তিনটি অফসাইড খেতে হয় ইকুয়েডরকে।  ম্যাচের নির্ধারিত ৪৫ মিনিটে ইকুইয়েডর ৩ টি কর্ণার পেলেও কাজে লাগাতে পারেন নি একটি। তাই গোল শূন্যথেকে বিরতিতে যেতে হয় তোরেস প্ল্যাতোদের। 

বিরতি থেকে ফিরে ইকুয়েডর কিছুটা আক্রমত্নাক খেলা শুরু করে । ভ্যালেন্সিয়ার পা থেকে ম্যাচের ৬০ মিনিটে গোল পাওয়ার ৫ মিনিট পরে আবার ও গোল দেওয়ার সুযোগ আসে ইকুয়েডরের। কিন্তু সতীর্থ ভ্যালেন্সিয়ার বাড়ানো ক্রসে প্লাটা সঠিক ভাবে শট নিতে পারেনি।  ম্যাচ শেষ হওয়ার আগে দুইদলের ফাউলের সংখ্যা বাড়ে। ম্যাচে মোট ফাউল হয় ২৭টি যার মধ্যে ইকুয়েডর করে ১২টি তিনটি এগিয়ে ১৫ টি ফাউল করে ডাচরা। কিন্তু ম্যাচের একমাত্র  হলুদকার্ড খান ইকুয়ডরের খেলোয়াড় মেন্ডেস। শঙ্কার বিষয় । ইকুয়েডরের অন্যতম তারকা ভ্যালেন্সিয়াকে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়। ইনজুরির আশাঙ্কা করা হচ্ছে । সম্প্রতি কাতার বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে এ তারকা। অনবদ্য এক গোলে ডাচদের জয় রুখে দেন কাতারের বিপক্ষে দুই গোল করার মালিক ভ্যালেন্সিয়া।





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭