ইনসাইড গ্রাউন্ড

টিকে থাকার লড়াইয়ে মুখোমুখি তিউনিসিয়া-অস্ট্রেলিয়া


প্রকাশ: 26/11/2022


Thumbnail

তিউনিসিয়ার বিপক্ষে বিশ্বকাপের গ্রুপ ডির অভিযানে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে তাদের পরাজয় থেকে ফিরে আসার চেষ্টা তারা। আর তিউনিসিয়া টুর্নামেন্টের প্রথম খেলায় ডেনমার্কের সাথে গোলশূন্য ড্র করেছে।

এখনও অবধি বিশ্বকাপে প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে নকআউটের মুখ দেখেনি তিউনিশিয়া। ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচের মাত্র ৯ মিনিটেই এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ঘুরে দাঁড়াতে সময় নেয়নি। অস্ট্রেলিয়া এবং তিউনিশিয়া দু-দলের কাছেই এই ম্যাচ টিকে থাকার লড়াই।

তিউনিশিয়ার মিডফিল্ডে রয়েছেন তরুণ প্রতিভা হানিবাল মেজব্রি। ইউনাইটেডের অনূর্ধ্ব-২১ দলের এই সদস্য বর্তমানে লোনে খেলছেন ইপিএলের আর এক ক্লান বার্মিংহ্যাম সিটিতে। এ ছাড়া আক্রমণভাগে ইসাম জেবালি ও ওয়াহবি খাজরির জ্বলে উঠার প্রত্যাশায় থাকবে তিউনিশিয়া। বিশ্বকাপে তাদের ১৫টি ম্যাচের মধ্যে ১৪টিতে ক্লিনশিট রাখতে ব্যর্থ হয়েছে তিউনিশিয়া। হজম করেছে ২৫টি গোল। শেষ বার ১৯৭৮ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। এ বার শুরুতেই ডেনমার্কের বিরুদ্ধে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া, তিউনিশিয়ার আত্মবিশ্বাস বাড়াবে।

অস্ট্রেলিয়া তাদের ১৬টি বিশ্বকাপ ম্যাচের মধ্যে মাত্র দুটি জিতেছে (৪টি ড্র ও ১০টি হার)। দুটি জয়ই গ্রুপ পর্বে – ২০০৬ সালে জাপানের বিপক্ষে ৩-১ গোলে এবং ২০১০ সালে সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পায় তারা। ১৯৭৪ সালে চিলির বিপক্ষে গোলশূন্য ড্র ম্যাচটিই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ১৬ ম্যাচে একমাত্র ক্লিনশিট। পাঁচটি বিশ্বকাপের চারটিতেই নিজেদের প্রথম ম্যাচ হেরেছে সকারুসরা। বিশ্বকাপে একবারই গ্রুপ পর্ব পার হতে পেরেছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালে শেষ ষোলোতে পৌঁছেছিল দলটি। তবে শেষ মুহূর্তে ফ্রান্সেস্কো তোত্তির পেনাল্টি গোলে ইতালির বিরুদ্ধে ০-১ গোলে হেরে বিদায় নেয় তারা।

তিউনিসিয়া তাদের ইতিহাসে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করছে। তাদের লক্ষ্য প্রথমবারের মতো প্রতিযোগিতার নকআউট রাউন্ডে পৌঁছা। আফ্রিকান দেশটি ১৯৯৮, ২০০২ ও ২০০৬ কোনো ম্যাচ জিতে পারেনি।

রাশিয়ায় শেষবার একটি জয় পাওয়া দল কাতার আসরে ইতিবাচক সূচনা করেছে ডেনমার্কের সাথে ম্যাচ ড্র করে। গ্রুপের শেষ ম্যাচে তারা ফ্রান্সের মোকাবেলা করবে আগামী বুধবার। নক-আউট রাউন্ডের যোগ্যতা অর্জনের সম্ভাবনা মূলত অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের ফলাফলের ওপর নির্ভর করতে পারে।

জলেল কাদরির দল তৃতীয় কোয়ালিফাইং রাউন্ডে মালিকে পরাজিত করে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। গত জানুয়ারি থেকে প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি তিউনিসিয়া। ডেনমার্কের বিপক্ষে তিউনিসিয়ার পারফরম্যান্স অবশ্যই এই ম্যাচে উৎসাহ দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭