ইনসাইড গ্রাউন্ড

অটোরিকশাকে আর্জেন্টিনার রংয়ে রাঙিয়েছেন রশিদ


প্রকাশ: 26/11/2022


Thumbnail

এবারের খেলা কাতারে অনুষ্ঠিত হলেও দেশে চলছে ফুটবল প্রেমীদের উন্মাদনা। অনেকেই প্রিয় দলের জার্সি কিনছেন, অনেকেই আবার বাড়ির ছাদে পতাকা টাঙ্গিয়েছেন। অর্থাৎ ফুটবলের এই মহাযজ্ঞ শুরুর থেকেই  নিজের পছন্দের দলের প্রতি ভালোবাসা নানানভাবে ফুটিয়ে তুলছেন ভক্তরা। এমনই একজন ভক্তের দেখা মিলল পটুয়াখালীতে ।

২৬ বছর বয়সী মো.রশিদ  পেশায় একজন রিকশা চালক। দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে এ পেশায় জড়িত তিনি। রিকশা চালালেও নানা ব্যস্ততার মধ্যে অবসর সময়ে ফুটবল খেলা দেখতে ভালোবাসে সে। তবে ফুটবলে তার পছন্দের দল আর্জেন্টিনা। তাইতো বিশ্বকাপ শুরু হওয়ায় নিজের একমাত্র উপার্জনের অটোরিকশাকে আর্জেন্টিনার পতাকাতে রাঙিয়েছেন রশিদ । 

এদিকে তিনি রিকশা নিয়ে যেখানেই যাচ্ছেন সেখানেই উৎসুক মানুষের ভিড় জমছে। অনেকেই তার সঙ্গে সেলফি তুলছেন, অনেকেই আবার রিকশার ভিডিও ধারণ করছেন। তবে তা নিয়ে মোটেও বিরক্ত না রশিদ  ।

তার সঙ্গে সেলফি তুলতে আসা মহসিন তালুকদার  জানান    রাস্তায় প্রিয় দলের পতাকায় রাঙানো রিকশা দেখে আমি এখানে এসেছি। আমি ছোটবেলা থেকেই আর্জেন্টিনার ভক্ত। নিজের আনন্দকে স্মরণীয় করে রাখার জন্য আমি তার সঙ্গে সেলফি তুলে নিয়েছি। আশা করি এইবার আমার প্রিয় দল আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে।

রাহুল  নামে আরেক দর্শনার্থী জানান, আমি একটা দোকানে  কাজ করি। দূর থেকে এই রিকশাটা দেখে আমি কাজ রেখে এখানে এসেছি। আমি ছোটবেলা থেকেই মেসির ভক্ত। প্রিয় দলের পতাকা দিয়ে রিক্সা রাঙানোর জন্য রশিদ  মিয়াকে ধন্যবাদ জানাচ্ছি। এইবারের বিশ্বকাপে আর্জেন্টিনা অনেক ভালো করবে সেই প্রত্যাশা আমাদের।

এদিকে কথা বলে জানা যায়, রশিদ ছোটবেলা থেকে আর্জেন্টিনাকে পছন্দ করেন। তার পছন্দের খেলোয়াড় আর্জেন্টাইন লিওনেল মেসি।

পটুয়াখালী  কলাতলা এলাকায় পরিবার নিয়ে বসবাস করেন তিনি। তার ভাষ্যমতে, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা সেরা দল। এবারের বিশ্বকাপ জয়ী হবে মেসি, ডি মারিয়ারা। তাই নিজের পছন্দের দল ও খেলোয়াড় লিওনেল মেসিকে ভালোবেসে নিজের উপার্জিত ৬৩ হাজার টাকা  রিকশায় ফুটিয়ে তুলেছেন দলের পতাকাকে। তার উপার্জন সম্পর্কে জানতে ইচ্ছে হলে তিনি জানালেন প্রতিদিন সর্বনিম্ন  ৫’শ টাকা আর বেশি হলে তার ঊর্ধ্বে । নিম্ন আয়ের মানুষ হওয়া সত্ত্বেও ভালোলাগা-ভালোবাসার মূল্য তার কাছে অনেক বলে জানান তিনি।

ব্যস্ততার মাঝেও খেলা দেখার বিষয়ে রশিদ  বলেন, যেদিন মেসির খেলা থাকে ৯০ মিনিটের জন্য কাজ বন্ধ রাখেন তিনি। তখনকার সময়টাকে নিজের বিশ্রামের সময় হিসেবে বিবেচনা করেন সে। তবে খেলা বেশিরভাগ সময় রাতে হওয়ায় উপার্জনে তেমন কোনো সমস্যা হয় না বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, আমি রাস্তায় গাড়ি নিয়ে বের হলে মানুষজন ছবি তোলার জন্য আগ্রহ প্রকাশ করেন। বিশেষ করে আর্জেন্টিনার ভক্তরা। তবে ব্রাজিলের কিছু ভক্তরা আমাকে দেখলে একটু ভিন্ন রকম কথাবার্তা বলে এটা আমি কিছু মনে করি না। কারণ মেসি-নেইমার তারা ভালো বন্ধু। তাহলে আমরা কেনো এইসব বিষয় নিয়ে নিজেদের মধ্যে ঝামেলায় জড়াবো।

রশিদের  ধারণা এবারের কাতার বিশ্বকাপে সেরা গোলদাতা হবে তার ভালোবাসার খেলোয়াড় লিওনেল মেসি। আর্জেন্টিনাকে কখনো চ্যাম্পিয়ন হতে দেখা হয়নি রশিদের। তবে এবার মেসি দলকে উপহার হিসেবে শিরোপা দিবে বলে শতভাগ বিশ্বাস তার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭