ইনসাইড গ্রাউন্ড

দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন বাঁচিয়ে রাখলো অস্ট্রেলিয়া


প্রকাশ: 26/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলো তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। কঠিন সমীকরণ সামনে রেখে দোহার আল জানোব স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। আগের ম্যাচে ডেনমার্কের সাথে ড্র করায় সকারুদের চেয়ে খানিকটা এগিয়ে থেকে মাঠের লড়াইয়ে অবতীর্ণ হয় তিউনিসিয়া। আর প্রথম ম্যাচে হারার ফলে, বিশ্বকাপে টিকে থাকতে এটি অস্ট্রেলিয়ার জন্য ‘ডু অর ডাই’ ম্যাচে পরণিত হয়। সে ম্যাচে তিউনিসিয়াকে১-০ গোলে হারিয়ে রাউন্ড অব সিক্সটিনের আশা বাঁচিয়ে রাখলো অস্ট্রেলিয়া।

ম্যাচের শুরু থেকেই বল নিজেদের মধ্যে রেখে গোছানো আক্রমণ চালানোর চেষ্টা করে দুই দল। খেলতে থাকে সমানে সমানে। ম্যাচের ২১ মিনিটে দ্রাজার তিউনিসিয়ার হয়ে প্রথম আক্রমণ করে।

তবে ম্যাচে প্রথম গোলের দেখা পায় অস্ট্রেলিয়া। ম্যাচের ২৩ মিনিটে বামপ্রান্ত দিয়ে আক্রমণে উঠে সকারুরা। ক্যারিগ গুডউইনের পাস প্রতপিক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে ডি-বক্সে চলে আসে। দারুণ এক ব্যাক হেডে সেখান থেকে গোল করে দলকে এগিয়ে দেন মিচেল ডিউক।

২৬ মিনিটে লাইদোউনি ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন। ৩৪ মিনিটে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেন আরভিন। তবে সফল হননি। ৩৮ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন তিউনিসিয়ার ইউসেফ মাকনি। ৪৪ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েও গোল করতে পারেনি ডিউক। তবে তিউনিসিয়া সমতায় ফেরার সবচেয়ে সহজ সুযোগ হারায় প্রথমার্ধ্বরে যোগ করা সময়ে। ডি-বক্সে সুবিধাজনক জায়গায় বল পেয়েও জালে জড়াতে ব্যর্থ হন মাকনি। ফলে পিছিয়ে থেকেই যেতে হয় বিরতিতে।

 

 

বিরতির পর খেলার ধার কমে যায় দুই দলেরই। আক্রমণের সুযোগই তৈরি করতে পারছিলো না কেউ। ম্যাচের ৬১ মিনিটে সাসি তিউনিসিয়ার হয়ে দ্বিতীয়ার্ধ্বে প্রথম গোলের চেষ্টা করেন। খেলায় গতি আনতে ৬৪ মিনিটে দলে জোড়া পরবির্তন আনে অস্ট্রেলিয়া। সকারুদের হয়ে গোল করা ডিউকের বদলি হিসেবে নামেন জেমি ম্যাকলারেন

৬৬ ও ৭২ মিনিটে আবারো গোলের সুযোগ নষ্ট করেন মাকনি। ৭৪ মিনিটে আফ্রিকার রক্ষণে ভীতি ছড়ান অ্যারন ময়। তবে ব্যবধান বাড়াতে ব্যর্থ হন তিনি। তবে ম্যাচের মধ্যবর্তী এ সময়ে ম্যাচে ফিরতে অস্ট্রেলিয়ার রক্ষণে চাপ সৃষ্টি করে খেলতে থাকে তিউনিসিয়া। স্ট্রাইকারদের ব্যর্থতায় সখোন থকে গোল আদায় করে নিতে পারেনি আফ্রিকার দলটি। ৮৮ মিনিটে রাইট উইং থেকে ওয়াজদির ক্রস থেকে পা ছুঁইয়ে গোলমুখে শট করেন ওয়াহাবি খাজরি। তবে তা সরাসরি চলে যায় অজি গোলরক্ষকের হাতে।

স্টপেজ টাইমের প্রায় পুরোটাই অস্ট্রেলিয়ার রক্ষণভাগে একের পর এক আক্রমণ করে যায় তিউনিসিয়িা। তবে কাঙ্খিত জালের ঠিকানা খুঁজে পায়নি দলটি। পুরো ম্যাচে বল দখল এবং আক্রমণে সকারুদের থেকে এগিয়ে থাকলেও হার সঙ্গী করে মাঠ ছাড়তে হয় তিউনিসিয়াকে।

এ হারে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের তলানিতে চলে গেল আফ্রিকার দলটি। আর পূর্ণ ৩ পয়েন্ট পাওয়ায় পরের রাউন্ডের স্বপ্ন টিকে থাকলো সকারুদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭