ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে লেভানডফস্কির প্রথম গোল, সৌদি আরবকে হারালো পোল্যান্ড


প্রকাশ: 26/11/2022


Thumbnail

নিজেদের প্রথম ম্যাচে বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখিয়েছিলো সৌদি আরব। মেসি-ডি মারিয়াদের বিপক্ষে ২-১ গোলের জয়ে এই গ্রুপ থেকে প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার হাতছানি নিয়ে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিলো এশিয়ার দলটি। 'সি' গ্রুপের ম্যাচে দোহার এডুকেশন সিটি স্টেডিয়াম অনুষ্ঠিত ম্যাচটিতে ২-০ গোলে হেরে যাওয়ায় অপেক্ষা বাড়লো সৌদি আরবের।

৮ মিনিটে আলবুরাক ম্যাচের প্রথম গোলমুখে শট নেয়। ১৩ মিনিটে সুযোগ পেয়েছিলেন কান্নো। তবে কোনটি থেকেই গোলের সম্ভাবনা তৈরি হয়নি। ১৫ মিনিটে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন পোল্যান্ডের জাকুব কিউর। পরের মিনিটে বাজে ট্যাকল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ম্যাটি ক্যাশ। গোলের পরিবর্তে শারিরিক ফুটবলে মেতে উঠে দুই দলের ফুটবলাররা। ম্যাচের ২০ মিনিট না যেতেই ৪ বার হলুদ কার্ড দেখাতে হয় ব্রাজিলিয়ান রেফারি উইলটন সাম্পাইয়োকে।

২৬ মিনিটে প্রথমবার সৌদির রক্ষণে ভীতি ছড়ায় পোল্যান্ড। তবে সে আক্রমণ থেকে গোল আসে নি। ৩৩ মিনিটে আগের ম্যাচে জয়ের নায়ক আল শেহরির প্রচেষ্টা ডিফেন্ডারদের দৃঢ়তায় ভেস্তে যায়। তবে ৩৯ মিনিটে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম গোলের দেখা পায় পোল্যান্ড। জিরো লাইন থেকে লেভানডফস্কির দারুণ এক পাস ধরে দলকে এগিয়ে দেন জিলিনস্কি।

আল শেহরিকে ফাউলের কারণে ৪৪ মিনিটে পেনাল্টি পায় সৌদি আরব। সেখান থেকে দলকে সমতায় ফেরাতে ব্যর্থ হন আলবুরাক। ডান দিকে ঝাপিয়ে পড়ে বুরাকের নেয়া শট ঠেকিয়ে দেন সেজনি। সেখান থেকে বল পান সৌদি ফুটবলারের পায়ে। ফিরতি শটেও সুযোগ ছিলো গোলের। তবে দারুণ ক্ষিপ্রতায় সেটিও রুখে দেন পোল্যান্ড গোলরক্ষক। বাকি সময়ে কোন দলই গোলের সুযোগ তৈরি করতে পারেনি। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পোল্যান্ড।

৫১ মিনিটে সৌদ আবদুল্লাহ পোলিশ ডিফেন্সে হানা দেয়ার চেষ্টা করেন। সেখান থেকে ভাল সুযোগ পায় সৌদি আরব। তবে পোলিশ গোলরক্ষক সেজনির কল্যাণে সে যাত্রায় বেঁচে যায় পোল্যান্ড। তিন মিনিট পর আবারো সমতায় ফেরার চেষ্টা করে সৌদি আরব। তবে দলকে গোল এনে দিতে ব্যর্থ হন সালেম আল দাওসারি। ৬০ মিনিটে সহজ একটি সুযোগ হাতছাড়া করেন ফেরাস। টানা আক্রমণে সৌদি আরব ফাটল ধরানোর চেষ্টা করেন পোল্যান্ডের রক্ষণ দেয়াল।

উল্টো ৬৩ মিনিটে ব্যবধান বাড়িয়ে নিতে পারতো পোল্যান্ড। তবে মিলিকের হেড পোষ্টে লেগে ফিরে আসে। খেলায় গতি আনতে পিওতর জিলনস্কিকে উঠিয়ে জাকুব কামিনস্কিকে নামান পোল্যান্ড কোচ। একাদশে বদলি ফুটবলার নামায় সৌদি আরবও। তবে তাতেও গোলের দেখা পাচ্ছিলো না দুই দলের কেউই। ৬৬ মিনিটে আরো একবার হতাশ হতে হয় পোল্যান্ডকে। এবারো তাদের পথে বাঁধা হয়ে দাড়ায় গোলপোষ্ট। লেভানডফস্কির নেয়া শট পোষ্টে লেগে বাইরে চলে যায়।

তবে ৮২ মিনিটে স্টেডিয়াম ভর্তি সৌদি সমর্থকদের স্তব্ধ করে দেয় রবার্ট লেভানডফস্কি। সৌদি ডিফেন্ডার আল মালকির পা থেকে বল কেড়ে নিয়ে বোকা বানান আগের ম্যাচের জয়ের নায়ক সৌদি গোলকিপারকে। বল জালে পাঠিয়ে ব্যবধান বাড়ান। সেই সাথে অবসান হয় তার দীর্ঘ অপেক্ষার। বিশ্বকাপে প্রথম গোলের দেখা পান এই পোলিশ স্ট্রাইকার।

ম্যাচের শেষ মুহুর্তে আরো একটি গোল করতে পারতেন লেভা। তবে গোলরক্ষক আল ওয়াইস ও আবদুল্লাহ মাদুর কল্যাণে বেঁচে যায় সৌদি আরব। ম্যাচের বাকি সময়ে কোন গোল না হলে ২-০ ব্যবধানে জয় পায় পোল্যান্ড।

এ জয়ে দুই ম্যাচে ৪ পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসলো পোল্যান্ড। আর দুইয়ে সৌদি আরব। 'সি' গ্রুপের আরেক ম্যাচে রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হবে আর্জেন্টিনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭