ইনসাইড গ্রাউন্ড

দুই ইউরোপিয়ান জায়ান্টের লড়াইটা দুই তরুণেরও!


প্রকাশ: 27/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে আজ রাত ১ টায় মুখোমুখী হবে ইউরোপের দুই জায়ান্ট দল স্পেন এবং জার্মানি। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির শুরুতেই হোচট খেতে হয় এশিয়ার দেশ জাপানের সাথে। ২-১ গোলের ব্যবধানে হেরে যায় থমাস মুলারের জার্মানি।প্রথম ম্যাচ হেরে বেশ চাপেই আছে জার্মান। অন্যদিকে কোস্টারিকাকে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে ফুরফুরে মেজাজে রয়েছে স্পেন। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে আজ জার্মানির বিপক্ষে মাঠে নামবে স্পেন। দুই ইউরোপের লড়াইয়ে মাঠে দেখা যাবে দুই দলের উদীয়মান দুই খেলোয়াড় জামাল মুসিয়ালা এবং পাওলো গাভিকে। চলতি বছর প্যারিসে ব্যালন ডি’অর গালা পাওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন জামাল মুসিয়ালা।  কিন্তু বায়ার্নের এ তরুণ মিডফিল্ডারকে হারিয়ে কোপা ট্রপি জিতে নেন পাওলো গাভি। তরুণ এ দুই খেলোয়াড়ের মধ্যে প্রতিযোগীতা রুপ নেয় শত্রুতায়।   ট্রফি জেতা গাভিকে চ্যাম্পিয়ন্স লিগে চ্যালেঞ্জও ছুড়ে দিয়ে হারিয়েছিলেন জামাল। এবার বিশ্বকাপেও মুখোমুখি দু'জন। তাই আজ দুই ইউরোপিয়ান জায়ান্টের লড়াইটা দুই তরুণেরও। পাওলো গাভি কোস্টারিকার বিপক্ষে শুধু কম বয়সে বিশ্বাকপ খেলা নয় সাথে করে নিলেন রেকর্ড। নিজ দেশ স্পেনের হয়ে সবচেয়ে কমবয়সে বিশ্বকাপ এবং দেশটির হয়ে কমবয়সী গোলদাতার রেকর্ডটি এখন তার দখলে। ব্রাজিল কিংবদন্তি পেলে সব চেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল দেন ১৯৫৮ সালে। গাভি নিজের অবিষেক বিশ্বকাপে কোস্টারিকার বিপক্ষে মুগ্ধতা ছড়িয়েছেন। তাই জার্মানির বিপক্ষে একাদশে থাকা প্রায় নিশ্চিত।

সেদিক থেকে ১৯ বছরের জামাল কিছুটা পিছিয়ে। জাপানের বিপক্ষে - গোলে হেরেছে তাঁর দল জার্মানি। তিনি নিজেও ভালো খেলতে পারেননি বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচে। তবে জার্মান মেসির খেতাব পাওয়া তরুণ কিন্তু গাভিকে সামনে পেলেই জ্বলে ওঠেন। এই যেমন কোপা ট্রফি ঘোষণার সপ্তাহখানেক পর চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হয়েছিলেন দু'জন। ক্যাম্প ন্যুর সে ম্যাচের আগে গাভিকে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন জামাল, বলেন 'অবশ্যই আমি কোপা ট্রফি জেতার সম্ভাবনা ছিল। গাভিও দারুণ খেলোয়াড়। তাঁর জন্য আমার শ্রদ্ধা রয়েছে। তবে আমি পুরস্কার পাই বা না পাই, নিজের কাজটা আমি ঠিকই করে যাব। আর বার্সার বিপক্ষে ন্যু ক্যাম্পে খেলাটা সব সময়ই দারুণ। বাড়তি অনুপ্রেরণা কাজ করে।' ২৬ অক্টোবর গাভির ঘরে এসে - গোলে জিতে গিয়েছিলেন জামাল।

জামাল মুসিয়ালা বনাম পাওলো গাভির প্রতিদ্বন্দ্বী দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। দুই তরুণের পারফরম্যান্স ম্যাচে বিশাল প্রভাব ফেলবে বলে মনে করেন দুই দেশের সমর্থকেরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭