ইনসাইড গ্রাউন্ড

দাপুটে ফুটবলের পুরস্কার পেলো মরক্কো


প্রকাশ: 27/11/2022


Thumbnail

একের পর এক চমক দেখা যাচ্ছে কাতার বিশ্বকাপে। দক্ষিণ আমেরিকা-ইউরোপের বড় দলগুলো তুলনামূলক ছোট দলগুলোর কাছে হোঁচট খাওয়াটা প্রায় নিয়মিত দৃশ্যে পরিণত হচ্ছে। যা বিশ্বকাপের প্রতিন্দন্দ্বীতা বাড়ানোর পাশাপাশি ফুটবলের সৌন্দর্যও ফুটিয়ে তুলছে। এরকম ঘটনার অবতারণা ঘটলো 'এফ' গ্রুপের বেলজিয়াম ও মরক্কো ম্যাচে। আল থুমামা স্টেডিয়ামে ফিফা র্যাংঙ্কিংয়ের দুই নম্বর দলকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে মরক্কো।

ম্যাচের ৫ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কিন্তু মিচি বাতশুয়াই-এর নেওয়া শট গোল পোষ্টের বাম পাশ দিয়ে চলে যায়। ম্যাচের ১৬ মিনিটের মধ্যে ৫টি কর্ণার পায় বেলজিয়াম। তবে সেখান থেকে গোল আদায়  করে নিতে পারেনি দলটি। ম্যাচের ২১ মিনিটে মরোক্কোর সামনে প্রথম সুযোগ আসে। আশরাফি হাকিমির কাছ থেকে বল পেয়ে হাকিম জিয়েখের নেয়া শট বারের উপর দিয়ে চলে যায়। ২৮ মিনিটে সেলিম আমাল্লা সুযোগ পেলেও ব্যর্থ হনি তিনি।

তবে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ফ্রি-কিকে সরাসরি গোল করেনমরোক্কোর হাকিম জিয়েখ ফ্রি কিক থেকে গোল করেছিলেন। ডি-বক্সের বাইরে থেকে নেয়া শটটি বেলজিয়াম গোলরক্ষক কর্তোয়াকে ফাঁকি দিয়ে জালে জড়ায়। সিদ্ধান্ত চূড়ান্ত করতে ভিএআরের সহায়তা নেন রেফারি। সেখানে অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয় গোলটি। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর ৫০ মিনিটে জিয়েখের শট প্রতিহত করেন কোর্তোয়া। দুই মিনিট পর ম্যাচে নিজেদের দ্বিতীয় সুযোগ পায় বেলজিয়াম। তবে কর্নারের বিনিময়ে এডেন হ্যাজার্ডের সে শট বাইরে পাঠিয়ে দেন মোহাম্মাদি। কর্ণার থেকে ওনানার সামনের ভাল সুযোগ ছিল গোল করার। তবে ব্যর্থ হন তিনি। ৫৭ মিনিটে বোফেল এগিয়ে দিতে পারতেন মরক্কোকে। তবে ডি-বক্সের বাম প্রান্ত থেকে তার নেয়া শটটি পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

গোলের আশায় ৬০ মিনিটে ওনানা-হ্যাজার্ডকে উঠিয়ে নিয়ে তিয়েলিমানস ও মার্টিনকে মাছে নামান রবার্তো মার্টিনেজ। ৬৫ মিনিটে মার্টিন দুইজন ডিফেন্ডারকে পরাস্ত করে পেনাল্টি বক্সে ঢুকে যান। তবে মরক্কো গোলরক্ষক দৃঢ়তার সাথে সে আক্রমণ নষ্ট করে দেন। ৬৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন আবদেল হামিদ সাবিরি। ৭৩ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ এক গোল করে এগিয়ে নেন মরক্কোকে। ফ্রি কিক থেকে সাবিরির নেওয়া শট সরাসরি জালে প্রবেশ করে।

গোলের পর বেলজিয়ামের অর্ধে টানা আক্রমণ চালাতে থাকে মরক্কো। ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ৮১ মিনিটে থমাস মুনিয়েরের পরিবর্তে মাঠে নামেন রোমেলু লুকাকু। ইনজুরির কারণে দীর্ঘদিন ম্যাচ না খেলেই এবারের বিশ্বকাপে প্রথমবার মাঠে নামলেন তিনি।

তবে নাটকীয় ঘটনা ঘটে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে। ৯২ মিনিটে জিয়েখের পাস থেকে বেলজিয়ামের জালে বল জড়ান আরেক বদলি ফুটবলার জাকারিয়া আবুখলাল। এতে জয় নিশ্চিত হয় দাপুটে ফুটবল খেলা মরক্কোর। এ জয়ে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে আসলো মরক্কো। ৩ পয়েন্ট নিয়ে তাদের পরেই অবস্থান বেলজিয়ামের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭