ইনসাইড গ্রাউন্ড

মরক্কোর জয় উদাযাপন, বেলজিয়ামে দাঙ্গা


প্রকাশ: 28/11/2022


Thumbnail

এবারের বিশ্বকাপে আরেক অঘটনের জন্ম দিয়ে গতকাল বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছে মরক্কো। বেলজিয়াম হেরে যাওয়ার মেনে নিতে না পেরে দেশটির রাজধানী ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়ে যায়। ক্ষুব্ধ দাঙ্গাকারিদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করেছে পুলিশ। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানো গ্যাস ছোঁড়া হয়েছে বলেও খবর পাওয়া গেছে। কিছু এলাকায় জরুরী অবস্থা জারি করে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, মরক্কোর কাছে হার মেনে নিতে না পেরে ক্ষুব্ধ জনগণ ব্রাসেলসে গাড়ি জ্বালিয়ে দেন। ইট ছুড়ে গাড়ি ভাঙচুর করেন। দেশটির পুলিশের মুখপাত্র ইলসে ভ্যান ডি কিরি বলেছেন, লাঠি হাতে নিয়ে অনেকেই রাস্তায় নেমে আসেন। এ সময় একজন সাংবাদিক আহত হয়েছেন।

ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ ব্রাসেলসের সিটি সেন্টার থেকে লোকজনকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে কর্তৃপক্ষ কাজ করছে।

ক্লোজ আরও বলেন, ‘আজ দুপুরের ঘটনার তীব্র নিন্দা জানাই। পুলিশ ইতিমধ্যেই কঠোর ব্যবস্থা নিয়েছে। আমি ভক্তদের শহরের কেন্দ্রে না আসতে বলছি। পুলিশ সর্বজনীন শৃঙ্খলা রক্ষার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। দুর্বৃত্তদের গ্রেপ্তারের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছি।’

পুলিশ বলছে, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। তবে ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে দাঙ্গার ঘটনায় কতজনকে আটক করা হয়েছে তা এখনো জানা যায়নি। এ ঘটনার পর মেট্রো স্টেশন ও বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে নেদারল্যান্ডস, আমস্টারডাম ও হেগ শহরেও ফুটবল ঘিরে বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে।

বেলজিয়ামের হারে দেশটির ফুটবল ভক্তদের মধ্য সহিংসতা ছড়ালেও মরক্কোর পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। সেখানকার রাস্তায় লোকজন স্বতঃস্ফূর্তভাবে জয় উদ্‌যাপন করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭