ইনসাইড গ্রাউন্ড

মরা বাঁচার লড়াইয়ে ক্যামেরুন-সার্বিয়া


প্রকাশ: 28/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের শুরটা আশানুরুপ হয়নি হয়নি ক্য়ামেরুন ও সার্বিয়ার। প্রথম ম্যাচে হার দিয়েই আসর শুরু করে গ্রুপ-জি তলানিতে রয়েছে দুই দল। এখন নকআউট পর্বের দৌড়ে টিকে থাকার জন্য দু-পক্ষের কাছেই বাচা মরার লড়াইয়ে আজ আল-জানুব স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। 

নিজেদের প্রথম ম্যাচে পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে নেমেছিলো সার্বিয়া। প্রথমার্ধে রক্ষণভাগ প্রশংসনীয় পারফর্ম করলেও তা যথেষ্ট ছিলোনা। দ্বিতীয়ার্ধে ব্রাজিলের অনবদ্যা প্রত্যাবর্তন ও রিচার্লিসনের জোড়া গোল। ০-২ গোলে হেরে মাঠ ছাড়তে হয় ড্রাগন স্টোজকভিচদের। অন্যদিকে সুইজারল্যান্ডের কাছে ০-১ গোলের হার দিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করেছে ক্য়ামেরুন। সুইৎজারল্যান্ডের কাছে হারে গোল করেছেন ক্য়ামেরুনের ফুটবলার! নাহ, আত্মঘাতী গোল নয়। সুইৎজারল্যান্ডের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন ব্রেল এমবোলো। তাঁর জন্ম ক্যামেরুনেই। তাই দুই দলই মরিয়া হয়ে উঠবে জেতার জন্য।

২০০২ সালে বিশ্বকাপে শেষবার কোনও ম্যাচ জিতেছিল ক্যামেরুন। কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এটো জাতীয় দল ক্যামেরুনে খেলতেন সে সময়। এই স্যামুয়েল এটোই এখন ক্যামেরুন ফুটবল সংস্থার সভাপতি। ২০০২’র পর থেকে বিশ্বকাপে কোনও ম্যাচ জিততে পারেনি আফ্রিকার দেশটি। ২০১০ ও ২০১৪ সালে গ্রুপ পর্বের সব ম্যাচে হেরে বিদায় নেয় তাঁরা। আর ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ের বেষ্টনিই পার হতে পারেনি তারা।  বছর আফ্রিকান নেশন্স কাপে তৃতীয় স্থান অর্জণ করেছিল অদম্য সিংহরা। তারপর থেকেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে। শেষ ছয়টি ম্যাচে তাদে জয় মাত্র একটি, আর সেই জয়টিও এসেছিল ছোট দল বুরুন্ডির বিপক্ষে। অংশ নেয়া দলগুলোর মধ্যে ক্যামেরুনের ্যাঙ্কিং নীচের থেকে চতুর্থ। বাস্তবতার নিরিখে তাই তাদের এগিয়ে যাওয়া নিয়ে শঙ্কা থেকেই যায়। 

অন্যদিকে, বিশ্বকাপে নিজেদের সবশেষ তিন উপস্থিতির প্রতিবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সার্বিয়া। ১৯৯৮ বিশ্বকাপের পর শেষ ষোলোয় জায়গা করে নেওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ক্যামেরুনের বিপক্ষে খেলবে সার্বিয়া। শেষ ১০টি বিশ্বকাপ ম্যাচের আটটিতেই তারা পরাজিত হয়েছে তারা। কোন ইউরোপীয়ান দেশ হিসেবে এটি সর্বোচ্চ। যদিও বাছাইপর্বে পর্তুগালের মত দলকে টপকে শীর্ষ স্থান লাভ করেছিল ঈগলসরা। এছাড়াও স্টোয়কোভিচের দল এবার নেশন্স লিগের শীর্ষ টায়ারেও উন্নীত হয়ছে। তাদের আক্রমনভাগ ছিল দুর্দান্ত। ক্যামেরুনর বিপক্ষে তাই কিছুটা হলেও ফেবারিট হিসেবেই তারা মাঠে নামবে। নকআউট পর্বে জায়গা করে নিতে দু-পক্ষকেই জিততে হবে। এছাড়া কোনও উপায় নেই। যদিও জিতবে কোনও একদলই। হয়তো ড্র ও হতে পারে।

ক্যামেরুনের হয়ে এই ম্যাচে বড় ভূমিকা নিতে দেখা যেতে পারে ডিফেন্ডার নিকোলাস এনকোলো ও বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার এরিক ম্যাক্সিম শোপু-মোতিংকে। দীর্ঘদিনের অধিনায়ক ভিনসেন্ট আবুবাকারকে মূল দলে হয়তো এবারও দেখা যাবেনা। ইনজুরির কারনে গ্রুপ পর্বে আর খেলা হচ্ছেনা মিডফিল্ডার অলিভার নাচামের। এদিকে ব্রাজিলের বিপক্ষে ব্যর্থ দলের শীর্ষ গোলদাতা আলেক্সান্দার মিট্রেভিচের পারফরমেন্স নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সার্বিয়ান কোচ স্টোয়কোভিচ। জুভেন্টাসের দুই তারকা ডুসান øাহোভিচ ফিলিপ কোসটিচ এখনো পুরো ফিট হয়ে উঠতে পারেননি। সার্বিয়ায় যাদের দিকে চোখ থাকবে তাঁরা হলেন- গোলকিপার ভান্জা মিলিনকোভিচ, নিকোলা মিলেনকোভিচদের দিকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭