ইনসাইড গ্রাউন্ড

দুঃসময়ে রোনালদোকে পাশে পেলেন নেইমার


প্রকাশ: 28/11/2022


Thumbnail

বিশ্বকাপ আসলেই ইনজুরি পেয়ে বসে নেইমারকে, চলতি কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে চোট পেয়ে মাঠ ছাড়েন এ তারকা। বড় মঞ্চে বার বার ইনজুরিতে পরা নেইমারকে নিয়ে হচ্ছে আলোচনা সমালোচনা। এবার নেইমারের পাশে দাড়িয়েছেন সাবেক ব্রাজিলিয়ান ২০০২ বিশ্বকাপ জয়ী রোনালদো। রোনালদো নেইমারের পাশে দাঁড়ানোর বক্তবটি খোলা চিঠি আকারে প্রকাশ করেন সামাজিক মাধ্যমে। তিনি লিখেন প্রত্যাশার এই চাপ কী জিনিস এবং তা মেটাতে না পারলে কেমন সমালোচনা হয়, তা ভালোই জানেন রোনালদো।

২০০২ বিশ্বকাপজয়ী রোনালদো ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে ছিলেন। কিন্তু ফাইনালে তাঁর রহস্যজনক অসুস্থতায় ফ্রান্সের কাছে - গোলে হেরেছিল ব্রাজিল। তারপর কত সমালোচনা হয়েছে রোনালদোর! সেসব সময় পেছনে ফেলে পরের বিশ্বকাপে ঠিকই ব্রাজিলকে বিশ্ব চ্যাম্পিয়ন বানিয়েছিলেন রোনালদো ক্যারিয়ারে ইনজুরি নিয়ে লড়াই কীভাবে করতে হয় সেটাও বেশ ভালো জানা আছে রোনালদোর।

নেইমারকে সাহস যোগাতে সাবেক ফুটবলার চিঠির শুরতেই বলেন খোলা চিঠি  যে কোন ভাবেই শুরু করতে পারতাম না। তুমি দুর্দান্ত নেইমার! জায়ান্ট! রোনালদো তারপর লিখেছেন, ‘আমি নিশ্চিত, আমার মতো বেশির ভাগ ব্রাজিলিয়ান তোমাকে ভালোবাসে। তোমার প্রতিভা তোমাকে এতটা উচ্চতায় নিয়ে গেছে বিশ্বের আনাচে কানাচের মানুষ তোমাকে ভালোবাসে। এটারও কারণ আছে। যে খ্যাতি তুমি পেয়েছ, যে উচ্চতায় তুমি উঠেছ, তাতে ঈর্ষা নেতিবাচক বিষয়গুলোর সঙ্গেও তো লড়তে হয়। তুমি যেভাবে উঠে এসেছ এবং যে মানের তারকা, তোমার চোটে পড়া উদ্যাপন করায় প্রশ্নগুলো করতে ইচ্ছে করছে, আমরা কতটা আধুনিক হতে পেরেছি? কেমন পৃথিবী? পরবর্তী প্রজন্মের জন্য আমরা কী রেখে যাচ্ছি?’

ব্রাজিলের হয়ে মাঠ মাতানো রোনালদো তাঁর চিঠি লেখার কারণও স্পষ্ট করে জানিয়েছেন, ‘এসব ধ্বংসাত্মক কথার বিরুদ্ধেই আমার এই চিঠি। আরও শক্তিশালি হয়ে ফিরে এসো! গোলের ক্ষুধা আরও বাড়ুক। মাঠ মাঠের বাইরে তুমি যেসব ভালো কাজ করো, সেসব মানুষের এমন ঈর্ষার চেয়ে অনেকগুণে ভালো। কখনো ভুলো না বিশ্ব ফুটবলে তুমি কোথায় আছ। ব্রাজিল তোমাকে ভালোবাসে! তোমার গোল, ড্রিবল, সাহসিকতা খেলায় আনন্দ দেখতে চায় ব্রাজিলের সত্যিকারের সমর্থকেরা। কাপুরুষ হিংসুকদের এত গুরুত্ব দিও না। দেশের মানুষের ভালোবাসা উপভোগ করো। তুমি ঘুরে দাঁড়াবেই।রোনালদো চিঠির শেষ অনুচ্ছেদে লিখেছেন, সমর্থকদের উদ্দেশ্য করে রোনালদো বলেন যারা আমার চিঠি পড়বেন দয়া করে ব্রাজিল এবং নেইমারদের প্রতি ইতিবাচক বার্তা পাঠান।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭