কোর্ট ইনসাইড

চট্টগ্রামে কলেজছাত্র হত্যার ২৪ বছর পর ২ জনের যাবজ্জীবন


প্রকাশ: 28/11/2022


Thumbnail

চট্টগ্রামে কলেজছাত্র খুনে ২৪ বছর পর দু"জনের যাবজ্জীবনের আদেশ দিয়েছেন চট্টগ্রাম আদালত।

চট্টগ্রাম নগরের চন্দনপুরায় কলেজছাত্র এম এ মাসুদ চৌধুরীকে গুলি করে হত্যার ঘটনায় ২ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। রবিবার (২৭ নভেম্বর) সকালে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের চতুর্থ অতিরিক্ত দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত এ আদেশ দেন। একইসঙ্গে ২০ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে আরও ১ বছর বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন— মো. রফিক ও আজিম উদ্দিন আহমেদ রাজা। এছাড়া অনুপ মল্লিক নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁকে খালাস দেওয়া হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালের ১৬ নভেম্বর চট্টগ্রামের কোতোয়ালী থানার চন্দনপুরায় দারুল উলুম মাদ্রাসার সামনে কলেজছাত্র এম এ মাসুদ চৌধুরীকে তাঁর বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়। ওই বাড়ির নিরাপত্তারক্ষী আব্দুল হালিম প্রত্যক্ষদর্শী হিসেবে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন। এ ঘটনায় মাসুদের চাচা হারুন চৌধুরী অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধ কোতোয়ালী থানায় হত্যা মামলা দায়ের করেন। ১৯৯৯ নালে ৩০ অক্টোবর পুলিশ ঘটনার সঙ্গে জড়িত তিনজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন। এই মামলায় ২৩ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষ ১৩ জন সাক্ষী উপস্থাপন করেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত মহানগর পিপি অ্যাডভোকেট মো. নোমান চৌধুরী জানান, কলেজছাত্র মাসুদ চৌধুরীকে হত্যা মামলায় দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে আদালত তাদের ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭