ইনসাইড গ্রাউন্ড

পয়েন্ট ভাগাভাগি করলো সার্বিয়া-ক্যামেরুন


প্রকাশ: 28/11/2022


Thumbnail

বিশ্বকাপে টিকে থাকতে লড়াইয়ে করছে সার্বিয়া ও ক্যামেরুন। 'জি' গ্রুপের এই ম্যাচটি দুই দলের জন্যই ছিলো গুরুত্বপূর্ণ। ভিন্ন দুই সমীকরণ নিয়ে এদিন মাঠে সার্বিয়া ও ক্যামেরুন। দুই দলই নিজেদের প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে চলে যায়। হারলেই বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে পরাজিত দল। দোহার আল জানোব স্টেডিয়ামে নানা নাটকীয়তায় ৩-৩ গোলে ড্র হয় ক্যামেরুন ও সার্বিয়া ম্যাচটি। 

ম্যাচের শুরু থেকে আক্রমনাত্নক ফুটবল খেলার চেষ্টা করে উভয়ই। ৬ মিনিটেই আক্রমণে উঠে সার্বিয়া। ১১ মিনিটে মিত্রোভিচ আবারো আক্রমণ করেন। তবে হতাশ হতে হয় সার্বিয়াকে। ফিরতি বল পেয়ে গোল আদায়ে ব্যর্থ হন কসটিচও। ১৬ মিনিটে সার্বিয়ার রক্ষণে ঢোকার চেষ্টা করেন এনকুলু। ১৭ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ হারায় সার্বিয়া। ১২ গজ দূর থেকে নেয়া মিত্রোভিচের শট সেকেন্ড পোষ্টে লেগে ফিরে আসলে এগিয়ে যাওয়ার সুযোগ হারায় ইউরোপের দলটি। এই সময়োর মধ্যে ক্যামরুনের গোলবার লক্ষ্য করে ৪টি শট করলেও গোলের দেনা পাননি সার্বিয়ানরা।

১৯ মিনিটে কুন্দে গোলের চেষ্টা করেও সফল হতে পারেনি। ২৪ মিনিটে ফাউল করে প্রথম হলুদ কার্ড দেখেন এনকুলু। তবে ২৯ মিনিটে কর্নার থেকে বল পেয়ে ক্যামেরুনকে প্রথম সাফল্য এনে দেন কাস্তেলেতো। ১-০ গোলে এগিয়ে যায় আফ্রিকার দলটি। যা এবারের বিশ্বকাপে দলটির প্রথম গোল। ২৯ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল এনকুলুর সামনে। ৪৩ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে নেয়া শট পা দিয়ে ঠেকিয়ে দেন সার্বিয়ার গোলরক্ষক। সেখান থেকে বল পেয়ে তা বাইরে পাঠালে ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ নষ্ট হয় ক্যামেরুনের।

তবে প্রথমার্ধের যোগ করা সময়ে কোন ভুল করেনি সার্বিয়া। প্রথম মিনিটে ট্যাডিচের ফ্র-কিক থেকে হেডে গোল করে দলকে সমতায় ফেরান পাভলোভিচ। এর দুই মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সার্গেজ মিলিনকোভিচ। শেষ মুহুর্তের দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সার্বিয়া।

বিরতির পর মাঠে নেমে ম্যাচের চালকের আসনে বসে সার্বিয়া। টানা আক্রমণে চাপ সৃষ্টি করে ব্যামরুনের রক্ষণভাগে। দ্বিতীয়ার্ধের খেলায় খুঁজে পাওয়া যায়নি ক্যামেরুনকে। রক্ষণ-মাঝমাঠ- আক্রমণভাগ কোথাও সুবিধা করে উঠতে পারছিলো না আফ্রিকার দলটি।

উল্টো ম্যাচের ৫৩ মিনিটে ব্যবধান আরো বাড়ায় সার্বিয়া। এবার গোল করেন দলের সবচেয়ে বড় কারকা আলেকজান্দ্রার মিত্রোভিচ। ৫৫ মিনিটে মার্টিন হুংলাকে উঠিয়ে ভিনসেন্ট আবুবাকার। বদলি হিসেবে নামার ৯ মিনিটের মধ্যে মাঝমাঠ থেকে দেয়া দারুণ এক থ্রু ধরে গোল আবুবাকার। সুন্দর এক পানেনকা শটে বল জালে জড়ান তিনি। সেই গোলের রেশ কাটতে না কাটতেই আবার ঝলক দেখান আবুবাকার। দুই মিনিট পর এবার গোল করান চোপো মোটিংকে দিয়ে। এবারো বল আসে মাঝমাঠ থেকে। সেই বল ধরে দারুণ এক আক্রমণ চালায় ক্যামেরুন। দারুণ বোঝাপড়ায় গোল করেন মোটিং। পিছিয়ে থাকার পরও সমতায় ফেরে ক্যামেরুন। জমে উঠে ম্যাচ।

খেলায় গতি আনতে ৬৭ মিনিটে একাদশে জোড়া পরিবর্তন করে ক্যামেরুন। আক্রমণ-প্রতি আক্রমণে চলতে থাকে খেলা। সেই সাথে ছিলো কিছুটা শারীরিক শক্তির প্রদর্শনীও। ৭৬ মিনিটে মিত্রোভিচের কাছে সুযোগ এসেছিলো দলেক এগিয়ে নেয়ার। তবে তা কাজে লাগাতে পারেন নি এই স্ট্রাইকার। একাদশে পরিবর্তন আনে সার্বিয়াও।

৮৭ মিনিটে ক্যামেরুনকে খেলায় ফেরানো আবুবাকার আবো একটি জোরালো চেষ্টা চালান। তবে সে যাত্রায় ডিফেন্ডারদের দৃঢ়তায় বেঁচে যায় সার্বিয়া। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে দারুণ দুইট সুযোগ নষ্ট করে সার্বিয়ান তারকা মিত্রোভিচ। নির্ধারিত সময়ে ব্যবধান হারানোর সুযোগ নিতে পারেন নি দুই দলের কেউই। এতে ৩-৩ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় সার্বিয়া ও ক্যামেরুন।কাতার বিশ্বকাপ, সার্বিয়া, ক্যামেরুন, আল জানোব স্টেডিয়াম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭