ইনসাইড পলিটিক্স

সংঘাত এড়াতে চায় আওয়ামী লীগ, বিএনপি চায় লাশ


প্রকাশ: 28/11/2022


Thumbnail

সরকারবিরোধী আন্দোলনকে তৃণমূলে ছড়িয়ে দিতে ইতোমধ্যে ৭ টি বিভাগীয় গণসমাবেশ করেছে বিএনপি। আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতেও গণসমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে দলটি। এর ধারাবাহিকতায় আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করতে চায় বিএনপি। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে আবেদন করেছে দলটি। তবে নয়াপল্টনের পরিবর্তে ১০ ডিসেম্বর বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কিন্তু ডিএমপির এই সিদ্ধান্ত মানতে না রাজ বিএনপি। নয়াপল্টনেই সমাবেশ করার ব্যাপারে অনড় অবস্থানের কথা জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং স্থায়ী কমিটির সদস্য খন্দাকার মোশারফ হোসেন।

নয়াপল্টনের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতির ব্যাপারে ডিএমপির সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে যে, নয়াপল্টনে দলটির কার্যালয়ের সামনে বিএনপিকে সমাবেশের অনুমতি দিলে এবং সেখানে কয়েক লাখ লোক জমায়েত হলে, তা বিভিন্ন জায়গায় ছড়িয়ে যাবে। এতে করে পুরো ঢাকা শহর এক ভয়াবহ যানজটের কবলের মুখে পড়বে। এতে করে সাধারণ মানুষের জনভোগান্তি বাড়বে। তাই জনস্বার্থে ডিএমপি এই সিদ্ধান্ত নিয়েছে। এদিকে শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। কিন্তু ডিএমপি এবং সরকারের এমন সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করছে বিএনপি। বিএনপি বলছে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে তারা প্রস্তুতির সময় পাবে না। বিষয়টি আওয়ামী লীগ নেতৃত্বের নজরে আসলে ৮ ডিসেম্বরে ছাত্রলীগের সন্মেলনকে দুদিন এগিয়ে ৬ ডিসেম্বর করা হয়েছে। শুধু তাই নয়, আগামী ১০ ডিসেম্বর যেন দেশে কোনো পরিবহন ধর্মঘট না ডাকা হয় সেজন্য সংশ্লিষ্টদের আহ্বানও জানিয়েছে আওয়ামী লীগ। কিন্তু এরপরও সোহরাওয়ার্দী উদ্যানে নয় বরং নয়াপল্টনেই সমাবেশ করতে চায় বিএনপি। ফলে বিএনপির এমন অনড় অবস্থানের কারণে প্রশ্ন উঠছে বিএনপি কি তাহলে সংঘাত চায়? 

সাধারণত একটি রাজনৈতিক দলের সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা মাঠে ময়দানে। কিন্তু বিএনপি মাঠে নয়, রাস্তায় সমাবেশ করতে আগ্রহী বেশি। ফলে সাধারণ মানুষের কৌতুহল বাড়ছে। তাদের প্রশ্ন মাঠ ছেড়ে সড়কে কেন সমাবেশ করতে চায় বিএনপি। বিএনপি ঘোষণা দিয়েছে যে, ১০ ডিসেম্বর তারা সরকারের পতন ঘটাবে, ঢাকা দখল করবে, সারাদেশ থেকে লাখ লাখ মানুষের জনসমাগম তারা করবে। আর এর জন্য উপযুক্ত জায়গায় হচ্ছে ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যোন কিংবা পুরাতন বাণিজ্য মেলার মতো একাধিক খোলা মাঠ। কিন্তু মহাসমাবেশ রাস্তায় কেন? বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে যেয়ে যেন কোনো বাধার মধ্যে না পড়ে সেজন্য ছাক্রলীগের সন্মেলন এগিয়ে আনা হলো অথচ অনড় রয়েছে বিএনপি। তাহলে কি বিশেষ উদ্দেশ্য প্রণোদিত হয়েই এই সিদ্ধান্ত? রাজপথে লাশ ফেলতে চায় সেদিন? কারণ মাঠে সমাবেশ করলে বিএনপির কর্মীরা ছাড়া সাধারণ মানুষ উপস্থিত থাকবে না। কিন্তু রাস্তায় সাধারণ মানুষ থাকবে। সাধারণ মানুষের ওপর আক্রামণ করতেই কি এমন সিদ্ধান্ত! প্রশ্ন জনমনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭