ইনসাইড গ্রাউন্ড

পরের রাউন্ডের আশা বাঁচিয়ে রাখলো ঘানা, ব্যাকফুটে দক্ষিণ কোরিয়া


প্রকাশ: 28/11/2022


Thumbnail

নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের সাথে ড্র করেছিলো দক্ষিণ কোরিয়া। আর পর্তুগালের বিপক্ষে হেরে যায় ঘানা। বিশ্বকাপে 'এইচ' গ্রুপের এই ম্যাচটিতে দুই দলের লড়াই ছিলো রাউন্ড অব সিক্সটিনের পথে এগিয়ে যাওয়ার। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে দেখা গেলো নানা রং। বৈচিত্রপূর্ণ ম্যাচটিতে দক্ষিণ কোরিয়াকে ৩-২ গোলে হারিয়ে নিজেদের বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলো ঘানা। এ হারে আরো ব্যাকফুটে চলে গেলো দক্ষিণ কোরিয়া। 

তবে ম্যাচের শুরু থেকে ঘানাকে চেপে ধরেছিলো দক্ষিণ কোরিয়াই। ম্যাচের ৪ মিনিটেই প্রথম আক্রমণ করে দলটি। তবে গোল আসেনি। ৪ মিনিট পর আবারো সুযোগ পায় দলটি। সেবারও তা কাজের লাগাতে পারেনি কোরিয়ানরা। আর টানা আক্রমণে বল নিজেদের পায়ে রাখতেই হিমশিম খাচ্ছিলেন ঘানার ফুটবলার। ম্যাচের প্রথম ২০ মিনিটের মধ্যে ৬টি কর্নার পেলেও সেখান থেকে গোল আদায় করে নিতে পারেন নি সন হিং মিউনরা। 

২১ মিনিটে ম্যাচের প্রথমবারের মতো আক্রমণে উঠতে দেখা যায় ঘানাকে। তবে ম্যাচ ততক্ষণ নিজের ছায়া হয়ে থাকা দলটিই ম্যাচে প্রথম এগিয়ে যায় ঘানাই। ২৪ মিনিটে সেট পিস থেকে গোল করেন মোহাম্মাদ সালিসু। ডি-বক্সে বেশ কয়েকজন ডিফেন্ডার থাকলেও বল জড়ান জালে। গোলের পর হ্যান্ডবলের আবেদন করেন দক্ষিণ কোরিয়ার ফুটবলাররা। তবে ভিএআরের সহায়তা নিয়ে গোলের সিদ্ধান্ত বহাল রাখেন অনফিল্ড রেফারি।

এরপর যেন বদলে যায় ঘানা। ফিরে পায় নিজেদের গতি। একের পর আক্রমণ করে চাপ বাড়াতে থাকে কোরিয়ানদের রক্ষণে। আর টানা আক্রমণে খানিকটা এলোমেলো হয়ে ওঠে কোরিয়ার রক্ষণভাগ। সে সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান বাড়িয়ে নেয় ঘানা। ৩৪ মিনিটে জর্দান আইয়ুর ক্রস থেকে হেডে দারুণ এক গোল করেন মোহাম্মাদ কুদুস। ২-০ গোলের লিড নেয় দলটি।

খেলার ফিরতে মরিয়া চেষ্টা চালায় দক্ষিণ কোরিয়া। কিন্তু ম্যাচে পিছিয়ে পড়ার পর তেমনভাবে জ্বলে উঠতে পারেনি কোরিয়া। দ্বিতীয়ার্ধের শেষ দিকে দক্ষিণ কোরিয়ার একটি শট লাফিয়ে উঠে পোষ্টের বাইরে পাঠিয়ে দেন ঘানার গোলরক্ষক জিগি। অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে কর্নার পায় ঘানা। তবে সেখান থেকে কোন সুযোগ তৈরি হয়নি। শেষ মিনিটেও কর্নার পেলেও অল্পের জন্য গোল হয়নি। নির্ধারিত সময় শেষে তাই ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় দলটি।

বিরতির পর ৫০তম সিনিটে প্রথম গোছানো আক্রমণ চালায় ঘানা। তারিক লেমটের নেয়া শটটি বারের খানিকটা পাশ দিয়ে চলে যায়। তবে তিন মিনিট পর ঘানার রক্সণভাগের দুর্বলতার সুযোগ নিয়ে দারুণ এক শট নিয়েছিলেন কিম জিন সু। তবে ক্ষিপ্রতার সাথে নিশ্চিত সে গোলের সুযোগ নষ্ট করে দেন জিগি। তবে ৫ মিনিট পরই ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। ৫৮ মিনিটে লেফট উইং থেকে লি কানগিনে ক্রস থেকে দুর্দান্ত এক হেডে পরাস্ত করেন চো গিউন সাং। ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। ম্যাচের ৬১ মিনিটে আবারো  ঘানাকে চমকে দেন চো গিউন সাং। এবারো রাইট উইং থেকে কিম জচিন সু'র বল উড়ন্ত এক হেডে দলকে সমতায় ফেরান গিউন সাং। করেন ম্যাচে নিজের দ্বিতীয় গোল।

নাটকীয়তার তখনও অনেক বাকি। সমতায় ফেরার পর ম্যাচটিতে প্রাণ ফিরে পায় দক্ষিণ কোরিয়ার ফুটবলাররা। ৬৮ মিনিটে কোরিয়ানদের হতাশা বাড়িয়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন মোহাম্মাদ কুদুস। বাঁ পাশ থেকে আসা একটি বল সতীর্থ ফুটবলার পায়ে লাগাতে না পারলে, সেটি চলে যায় কুদুসের কাছে। ফাঁকা জায়গায় দাড়িয়ে থাকা এই ঘানাইয়ান মিডফিল্ডার ঠান্ডা মাথায় লক্ষ্যভেদ করেন। এতে ম্যাচে আবারো লিড পায় ঘানা। ৭৫ মিনিটে ফ্রি-কিক থেকে সমতায় ফিরতে পারতো কোরিয়া। বদলি হিসেবে নামা লি কানগিনের শট সরাসরি বারের কোণ ঘেষে ঢুকে যাচ্ছিলো। তবে এবারও ঘানাকে রক্ষা করেন গোলরক্ষ জিগি। এরপর টানা তিনটি আক্রমণ থেকেও গোলের সুযোগ এসেছিল এশিয়ার দলটির কাছে। তবে গোল আদায়ে ব্যর্থ হন ফুটবলাররা।

৭৬ মিনিটে গোল শোধ করার সুযোগ পেয়েছিলেন কিম জিন সু। তবে সেখান থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। খেলায় ফিরতে মরিয়া হয়ে দলে পরিবর্তন আনেন দুই দলের কোচই। গোলের আশায় বারবার ঘানার অর্ধে আক্রমণ করতে থাকেন কোরিয়ার ফুটবলাররা।

তৈরি করেছিলেন বেশ কয়েকটি নিশ্চিত সুযোগ। তবে গোল পোষ্টের নিচে ঘানার গোলরক্ষক হয়ে উঠেছিলেন চীনের মহাপ্রাচীর। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে সন হিন মিউন ও চো গিউন সাংয়ের দুইটি গোল নসাৎ করে দিলে হতাশা বাড়ে দক্ষিণ কোরিয়ার। 

আর কোন গোল না হলে, হারের বেদনা সঙ্গী করে মাঠ ছাড়তে হয় কোরিয়ানদের। আর দুর্দান্ত এক জয় সঙ্গী করে ড্রেসিংরুমের পথ ধরে আফ্রিকার দলটি। বিশ্ব দেখলো একটি ফুটবল ক্ল্যাসিক।

তবে ম্যাচ শেষে খেলার উত্তেজনা গড়ায় মাঠের বাইরেও। রেফারির সাথে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখেন দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেনিতো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭