ইনসাইড গ্রাউন্ড

রাউন্ড অব সিক্সটিনে ব্রাজিল


প্রকাশ: 29/11/2022


Thumbnail

রেফারির শেষ বাঁশি বাজার সাথে উল্লাসে ফেঁটে পড়ে পুরো স্টেডিয়াম। ৯৭৪টি শিপিং কন্টেইনার দিয়ে স্টেডিয়াম পরিণত হয় সেলেসাওদের উৎসবের মঞ্চে। আর হবেই না কেন? ম্যাচের শুরু থেকে দাপুটে ফুটবল খেলা দলটি কিছুতেই গোলমুখ খুলতে পারছিলেন না সুইসদের রক্ষণাত্নক ফুটবলের কারণে। তবে ঠিকই সাম্বা ছন্দে উপহার দিয়েছেন শৈল্পিক ফুটবল। পায়ের জাদুতে মুগ্ধ করেছেন অগণিত ফুটবল সমর্থকদের। ফরে এমন জয়ে উল্লাস তো তাদেরই মানায়। সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে 'জি' গ্রুপের প্রথম দল হিসেবে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করলো ব্রাজিল।
ম্যাচের শুরু থেকেই বলের দখলের জন্য লড়াই করে ব্রাজিল ও সুইজারল্যান্ড। সেই সাথে আক্রমণাত্নক ফুটবল খেলতে গিয়ে শারীরিক ফুটবলের দেখাও পাওয়া যায়। তৃতীয় মিনিটেই ফাউলের শিকার হন ভিনিসিউস। ম্যাচের ১৩ মিনিটে মাঝমাঠ থেকে দারুণ এক পাসে ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠেন আগের ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক রিচার্লিসন। ভিনির উদ্দ্যশে দেয়া পাস সুইস ডিফেন্ডার ক্লিয়ার করে দেন। সেখান থেকে আবারো সুযোগ তৈরি হয় গোলের। তবে সেটিও কাজে লাগাতে পারেনি রিচার্লিসন। 
১৯ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ আসে ব্রাজিলের। বাম প্রান্ত থেকে পাকেতার থ্রু থেকে ভাল সম্ভাবনা তৈরি হয়। তবে ঠিকমতো পা ছোয়াতে পারেনি রিচার্লিসন। পাল্টা আক্রমণে গিয়েছিলো সুইজারল্যান্ডও। ২৭ মিনিটে রাইট উইং থেকে ভিনিসিউসকে দুর্দান্ত এক ক্রস দিয়েছিলেন রাফিনিয়া। ভিনি শট নিলেও কর্নারের বিনিময়ে তা ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক সোমার। ৩২ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শট নেন রাফিনিয়া। সরাসরি তা চলে যায় গোলরক্ষকের গ্লাভসে। এগিয়ে যাওয়ার সুযোগ হারায় সেলেসাওরা।
৩৭ মিনিটে এদার মিলিতাও এর শট সুইজারল্যান্ড ফুটবলারের পিঠে লেগে বাইরে চলে যায়। কর্নার পায় ব্রাজিল। সেখান থেকে রাফিনিয়ার নেয়া শট লাফিয়ে উঠে ধরে নেন সোমার। সেখান থেকে প্রথমবারের মত ব্রাজিলের রক্ষণে প্রথম আক্রমণ চালায় সুইজারল্যান্ড। ডি-বক্সের মধ্যে বল পেলেও শট নিতে পারেন নি ভারগেজ। ৪৪ মিনিটে রাফিনিয়ার আরেকটি ক্রস হেডে বাইরে পাঠিয়ে দেন নিকো আলভেদি। পরের মিনিটে আবারো সুইসদের ত্রাতা হয়ে ওঠেন সোমার। কর্নার থেকে আসা বল ক্লিয়ার করেন তিনি। কাউন্টার অ্যাটাকে উঠেও সুবিধা করতে পারেনি সুইজারল্যান্ড। নির্ধারতি সময়ে গোল না হলে সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।
বিরিতির পর গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে ব্রাজিল। তবে প্রথমার্ধে রক্ষণাত্নক খেললেও দ্বিতীয়ার্ধে ব্রাজিলের উপর চড়াও হওয়ার চেষ্টা করে সুইজারল্যান্ড। ৫০ মিনিটে বাজে ট্যাকল করে হলুদ কার্ড দেখেন রিয়েডার। দুই মিনিট পর বুকড হন ব্রাজিলের ফ্রেড। ৫৪ মিনিটে সাউ এবং ভারগাসের জোড়া আক্রমণ থেকে কোন গোল আসেনি। ৫৮ মিনিটে ফ্রেডকে উঠিয়ে গুইমারেজকে মাঠে নামান তিতে। ৬০ মিনিটে আবার সাও এবং ভারগাসের অ্যাটাকও ব্যর্থ হয়।
তবে ম্যাচের ৬৪ মিনিটে দারেুণ এক গোল করে এগিয়ে দেন ভিনিসিউস জুনিয়র। উল্লাসে মেতে ওঠে ফুটবলার থেকে গ্যালারির সকলেই। তবে অফসাইডের আবেদন করেন সুইজারল্যান্ডের ফুটবলাররা। ভিএআরে দেখা যায় অফসাইডে ছিলেন রিচার্লিসন। পরে ভিনির সেই গোল বাতিল করেন সালভাদোরের রেফারি ইভান বার্টন।
অফসাইডে গোল বাতিলের পর আক্রমণের ধার আরো বাড়ায় ব্রাজিল। ৮২ মিনিটে ব্রাজিলকে স্বস্তি এনে দেন মিডফিল্ডার কাসেমিরো। রদ্রিগোর পাস থেকে দারুণ এক শটে বল জালে জড়ান কাসেমিরো। একা জায়গায় দাড়িয়ে দেখা ছাড়া কিছুই করার ছিলো না পুরো ম্যাচে দুর্দান্ত খেলা সুইস গোলরক্ষক ইয়ান সোমারের। ১-০ গোলে এগিয়ে যায় লাতিন আমেরিকার দলটি।
ম্যাচের বাকি সময়ে লিড বাড়াতে একের পর এক আক্রমণ চালিয়ে যায় হলুদ জার্সিধারীরা। শেষদিকে টানা আক্রমণে দিশেহারা হয়ে যায় সুইস ফুটবলাররা। তবে অবিচল ছিলেন সোমার। ৮৭ মিনিটে রদ্রিগোর একটি নিশ্চিত গোল ঠেকিয়ে ব্যবধান বাড়াতে দেননি তিনি।
দ্বিতীয়ার্ধের যোগ করা সময়েও গোলের আশায় ছুটতে থাকে ব্রাজিলিয়ানরা। তবে আর গোল আসে নি। শেষ মুহুর্তে পাওয়া গোলের লিড ধরে রেখে বিজয়ীর বেশে ড্রেসিং রুমের পথ ধরে রদ্রিগো-থিয়াগো সিলভারা। আর ব্রাজিলের হলুদ জার্সিতে স্টেডিয়ামের
প্রতিটি গ্যালারি হয়ে উঠেছিল যেন টুকরো টুকরো সাও পাওলো।
এ জয়ে 'জি' গ্রুপ থেকে প্রথম দল হিসেবে পরের রাউন্ডে চলে গেলো তিতের দল। পুরো ম্যাচে বল পজিশন ও আক্রমণেও যোজন যোজন এগিয়ে ছিলো সেলেসাওরা। রাউন্ড অব সিক্সটিনে তাদের প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে সুইজারল্যান্ড হারলেও, এখনও সুযোগ রয়েছে দ্বিতীয় রাউন্ডে যাবার। সে জন্য অপেক্ষা করতে হবে তাদের শেষ ম্যাচ পর্যন্ত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭