ইনসাইড গ্রাউন্ড

ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে নকআউট পর্বে পর্তুগাল


প্রকাশ: 29/11/2022


Thumbnail

জিতলেই নিশ্চিত হয়ে যাবে নকআউট পর্বে যাওয়া। পর্তুগালের সামনে হিসেবটা ছিলো এমনই। আর আগের ম্যাচে ড্র করায় পরের রাউন্ডে যেতে জিততেই হবে উরুগুয়েকে। দোহার লুসাইল স্টেডিয়ামে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে 'এইচ' গ্রুপ থেকে প্রথম দল হিসেবে রাউন্ড অব সিক্সটিনের টিকিট পেলো পর্তুগীজরা। ২-০ গোলে হারিয়েছে উরুগুয়েকে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্নক ফুটবল খেলতে থাকে পর্তুগাল। ম্যাচের প্রথম সুযোগটি পায় পর্তুগাল ৪ মিনিটে। ডি-বক্সের ভেতর রোনালদোর পাস থেকে ভলি করতে গিয়ে বল গোলবারের অনেক উপর দিয়ে মারেন কার্ভালহো। বলের দখল নিয়ে লাতিন আমেরিকার দলটির অর্ধে বারবার আক্রমণ চালাতে থাকে দলটি। তবে  উরুগুয়ের অতি রক্ষণাত্মক ফুটবলের জন্য গোলের দেখা পায়নি ইউরোপীয় জায়ান্টরা।

উরুগুয়েও বেশ কয়েকবার গোলের রচেষ্টা করেও সপল হতে পারেনি। বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন নুনিয়েজ-কাভানিরা। তবে ৩২ মিনিটে ম্যাচে এগিয়ে যাওয়ার সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন বেনতাঙ্কুর। মাঝমাঠ থেকেই বল টেনে নিয়ে ডি-বক্সের ভেতর ঢুকে গোলরক্ষককে পরাস্ত করতে ব্যর্থ হন তিনি। 

৬৯% বল নিজেদের দখলে নিয়েও ম্যাচের প্রথমার্ধে অন টার্গেটে কোন শট পারেনি পর্তুগাল। গোল শূন্য অবস্থায় শেষ হয় দুই দলের প্রথমার্ধ।

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় পর্তুগাল। ৫৪ মিনিটে ফ্রি-কিক থেকে সরাসরি বল জালে জড়িয়ে দলকে সাফল্য এনে দেন ব্রুনো ফার্নান্দেজ। এরপর টানা আক্রমণে লিড বাড়ানোর চেষ্টা করে পর্তুগাল। তবে উরুগুয়ের রক্ষণভেদ করে গোল আদায় করতে পারছিলেন না কাভানিরা।

খেলায় ফিরতে মরিয়া হয়ে ৭২ মিনিটে কাভানি ও নুনিয়েজকে উঠিয় সুয়ারেজ-গোমেজকে মাঠে নামান উরুগুয়ের কোচ। মাঠে নামার কিচু সময়ের মধ্যেই ডি-বক্সের বাইরে থেকে দারুণ এক শট নেন গোমেজ। তবে তা পোষ্টে লেগে ফিরে আসলে সমতায় ফেরা হয়নি লাতিন দলটির। কয়েক মিনিটের ব্যবধানে সুয়ারেজের একটি চেষ্টাও ব্যর্থ হয়। শেষের দিকে এসে পর্তুগালের রক্ষণে ভালই চাপ তৈরি করেছিলো উরুগুয়ে। তবে ব্যর্থ হন গোল আদায়ে।

উল্টো দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ডি-বক্সে হ্যান্ডবলের জন্য পেনাল্টি পায় পর্তুগাল। সেখান থেকে লক্ষ্যভেদ করে দলের জয় নিশ্চিত করেন ব্রুনো ফার্নান্দেজ। এ জয়ে তৃতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের নকআউট নিশ্চিত করলো পর্তুগাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭