ইনসাইড গ্রাউন্ড

নকআউটে যেতে ডাচদের চাই ১ পয়েন্ট, কাতার চায় জয়


প্রকাশ: 29/11/2022


Thumbnail

ফিফা বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ স্বাগতিক কাতারের মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ড। প্রথম দুই ম্যাচে একটি জয় ও একটি ড্র নিয়ে চার পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছেন ডাচরা। শেষ ম্যাচে অন্তত ড্র করতে পারলেই বিশ্বকাপের শেষ ১৬ নিশ্চিত করতে পারবে। এদিকে, ইতোমধ্যেই নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে স্বাগতিকরা। আজ তারা নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামবে।

অন্যদিকে গ্রুপের আরেক ম্যাচে সমান চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ইকুয়েডর  আজ মুখোমুখি হবে সেনেগালের বিপক্ষে। সেনেগালকে পরাজিত করতে পারলে তবে কাতারের কাছে হেরে গেলেও ডাচরাই যাবে পরের রাউন্ডে।

গত ২১ নভেম্বর সেনেগালের বিরুদ্ধে ২-০ গোলের জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল নেদারল্যান্ড। এই জয়ে দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের সঙ্গে খেলার আগেই শক্তিশালী অবস্থানে চলে গিয়েছিল লুইস ফন গালের শিষ্যরা।নিজেদের দ্বিতীয় ম্যাচে একে অপরের সঙ্গে লড়াইয়ে ১-১ গোলে ড্র করায় দুই ম্যাচ শেষে নেদারল্যান্ড ও ইকুয়েডর দুই দলেরই পয়েন্ট দাঁড়ায় সমান চার। গ্রুপের তলানির দুই দল সেনেগাল ও কাতারের তুলনায় তারা অনেকটাই সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে।

কাতারের বিপক্ষে ঝুঁকি না নিয়ে আগ্রাসী মনোভাব নিয়েই মাঠে নামবে নেদারল্যান্ড। ২০১৮ বিশ্বকাপের মূলপর্বে খেলতে ব্যর্থ হয়েছিল তারা। কিন্তু আগের দুই আসরে দ্বিতীয় ও তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করে ডাচদের এবার প্রত্যশাটা আরো একটু বেশী।

গ্রুপ-এ’র শীর্ষস্থান লাভ করতে পারলেও পরের রাউন্ডের ডাচদের  প্রতিপক্ষ গ্রুপ-বি রানার্সআপ, দলটি হতে পারে ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র কিংবা ওয়েলসের মধ্যকার যেকোন একটি দল। চারটি দলই পরের রাউন্ডে যাবার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।

এদিকে ইকুয়েডর ও সেনেগালের কাছে প্রথম দুই ম্যাচে হেরে ইতোমধ্যেই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় ঘটেছে স্বাগতিক কাতারের। ফেলিক্স সানচেজের দল উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ ও দ্বিতীয় ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোলে পরাজিত হয়। সেনেগালের সঙ্গে ৭৮ মিনিটে কাতার গোল করে ব্যবধান কমালেও আলিয়ু সিজের দল ৮৪ মিনিটে তৃতীয় গোল করলে স্বাগতিকদের সব আশা শেষ হয়ে যায়। বিশ্বকাপের শেষ ম্যাচে এখন কিছুটা হলেও মাথা উঁচু করে মাঠ থেকে বের হওয়াই দলের মূল লক্ষ্য।

এই প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসেছে ম্যারুন্সরা। আন্তর্জাতিক কোনও ম্যাচে কখনই নেদারল্যান্ডসের মোকাবেলা করেনি কাতার। সে কারণেই আল খোরের আল বায়াত স্টেডিয়ামে আজ ইতিহাস সৃষ্টিকারী ম্যাচে নিজেদের পারফরমেন্স নিয়ে স্বাগতিক সমর্থকদের মন ভরতে চায় কাতার।

প্রথম দুটি ম্যাচে বার্সেলোনা অ্যাটাকার মেমফিস ডিপাই নেদারল্যান্ডসের সাইড বেঞ্চে ছিলেন। ইনজুরি কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারলেও আজ তাকে মূল একাদশে দেখা যেতে পারে। এমন আরো কিছু পরিবর্তন নিয়েই মূল একাদশ সাজাতে যাচ্ছেন ফন গাল। রক্ষনভাগে মাথিস ডি লিটের সঙ্গে জুরিয়ন টিম্বারকে দেখা যেতে পারে। তবে মধ্যমাঠে টেয়ান কুপমেইনাসের্র স্থানে স্টিভেন বার্গুইস ফিরতে পারেন। ইতোমধ্যেই দুই গোল করা গাকপোকে মেমফিস ও স্টিভেন বার্গুইনের সঙ্গে আক্রমনভাগে দেখা যাবে। এ কারনে ডেভি ক্লাসেন চলে যেতে পারেন সাইড বেঞ্চে।

সেনেগালের হয়ে একমাত্র গোল করা মোহাম্মদ মুনতারি ফিরতে পারেন কাতরের মূল দলে। তার সঙ্গে যোগ দিতে পারেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৪২ গোল করা আলমোয়েজ আলি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭