ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে ইরানকে সমর্থন যোগাচ্ছে বাংলাদেশ-পাকিস্তান


প্রকাশ: 29/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে মাঠের লড়াইয়ে ইরানকে সমর্থন যোগাচ্ছেন দর্শকরা। মাঠে ইরান প্রতিপক্ষের জালে বল পাঠালে গোল গোল করে গলা ফাটাচ্ছেন দর্শকরা। গ্যালারিতে ইরান ইরান বলে গলা ফাটানো অধিকাংশই নাকি বাংলাদেশী এবং পাকিস্তানের নাগরিক, এমন দাবি করছেন খোদ সাবেক এক ইরানী ফুটবলার। দাবি করা ইরানী ফুটবলারের মাহমুদ খাবাজি যিনি সম্প্রতি ভারতে খেলে গিয়েছেন।  খাবাজি দাবি করেন ইরান সরকার নিজেদের সমর্থন বাড়ানোর জন্য ২০ হাজার টিকেট কিনে নিয়েছেন। এবং টিকেট গুলো দেওয়া হচ্ছে বাংলাদেশ এবং পাকিস্থানী নাগরিকদের।

 

বর্তমানে ব্যক্তিগত কাজে ফ্রান্সে অবস্থান করছেন মাহমুদ খাবাজি। সেখান থেকেই ভারতীয় সংবাদ মাধ্যমে বলছেন, ‘এই ফুটবলাররা মোটেও আমাদের দেশের মুখ নয়। এই দলটাকে আমরা কেউই সমর্থন করি না। এরা প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির কাছে মাথা নত করেছে। ফুটবলাররা দেশের মানুষের পাশে নেই। এরা কেউ তারকা ফুটবলারও নয়। আমাদের দেশে ঘাফুরি, আলি দায়ির মতো তারকা ফুটবলার ছিল। ঘাফুরিকে গ্রেপ্তার করা হয়েছে। আলি দায়ি গৃহবন্দি।ইরানের জাতীয় দল নিয়ে ক্ষোভে ফুঁসছেন খাবাজি। তার মতোই দেশের পরিস্থিতির ছবি সংবাদ প্রতিদিন ডিজিটালের কাছে তুলে ধরেছিলেন ঢাকা আবাহনীতে খেলা ইরানের ফুটবলার মিলাদ সোলেইমানি। তিনি বলেছিলেন, বিশ্বকাপে জাতীয় সংগীত না গেয়ে নাটক করেছে ফুটবলাররা।

এদিকে মঙ্গলবার মধ্যরাতে ইরানের সামনে মার্কিন যুক্তরাষ্ট্র। খেলার মাঠে ইরান আমেরিকার জয়-পরাজয়ের উপরে নির্ভর করছে বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে যাবে কোন দল। যে হারবে সেই দলের বিদায় হয়ে যাবে টুর্নামেন্ট থেকে। এর মধ্যেই দুই দেশের মধ্যে শুরু হয়ে গিয়েছে ঠান্ডা লড়াই। মার্কিন ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগ এনেছে ইরান। ফিফার কাছে নালিশ জানিয়েছে দেশটি। মার্কিন যুক্তরাষ্ট্রের দশ ম্যাচ সাসপেনশন চাইছে তারা।

যুক্তরাষ্ট্রের টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম পেজে ইরানের পতাকা থেকেআল্লাহশব্দটি বাদ দিয়ে ছবি পোস্ট করা হয়েছে। আর তারই প্রতিবাদ জানিয়েছে তেহরান। ফিফার কাছে মেল পাঠানো হয়েছে ইরানের তরফে। এদিকে মার্কিন ফুটবল ফেডারেশনের দাবি, পতাকা থেকে সাময়িক সময়ের জন্য ইসলামী প্রজাতন্ত্রের প্রতীক সরিয়ে দিয়ে তারা মাহসা আমিনির মৃত্যু এবং মৌলিক অধিকারের জন্য সংগ্রামরত ইরানি নারীদের প্রতি সমর্থন জানিয়েছে। 

ইরানের পরবর্তী রাউন্ডে যেতে হলে হারাতে হবে যুক্তরাষ্ট্রকে। ইরান যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের মতই মাঠে উত্তাপ ছড়াবে দুই দলের লড়াইয়ে এমনটাই আশা করেন সমর্থকেরা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭