ইনসাইড গ্রাউন্ড

নিষিদ্ধ হলেন ক্যামেরুন গোলরক্ষক ওনানা


প্রকাশ: 29/11/2022


Thumbnail

কোচের সাথে বাক বিতন্ডায় জড়িয়ে বিশ্বকাপ চলাকালীন সময়ে দল থেকে বাদ পড়েছিলেন ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা। এবার আরো বড় শাস্তির খড়গ নেমে আসলো এই গোলরক্ষকের উপর। দলীয় শৃঙ্খলা ভাঙায় তাকে সাময়িকভাবে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ক্যামেরুন।

এক বিবৃতিতে ক্যামরুন ফুটবল ফেডারেশন জানায়, রিগোবার্ট সংয়ের সিদ্ধান্তের পর, আন্দ্রে ওনানাকে শৃঙ্খলাজনিত কারণে সাময়িকভাবে দল থেকে নিষিদ্ধ করা হয়েছে। কোচের নেয়া সিদ্ধান্তের সাথে পুরোপুরি একমত ফেডারেশন।

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনের গোল বারের দ্বায়িত্ব সামলেছিলেন ওনানা। সে ম্যাচে দুর্দান্ত কয়েকটি সেভ করেন এই গোলরক্ষক। তবুও ম্যাচটিতে সুইজারল্যান্ডের কাছে ক্যামেরুনের ১-০ গোলে হেরে যায় আফ্রিকার দলটি। গণমাধ্যমের খবর অনুযায়ী, সে ম্যাচের পর অনুশীলনে কোচ রিগোবার্ট সংয়ের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন ২৬ বছর বয়সী ওনানা। এ ঘটনায় তাকে তাৎক্ষণিকভাবে দল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। দেশের উদ্দেশ্যে রওনা দেন তিনি। সার্বিয়ার সাথে ৩-৩ গোলে ড্র করা ম্যাচে ওনানার পরিবর্তে ক্যামেরুন দলে খেলেন দেভিস এপাসি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্নের মুখোমুখি হতে হয় ক্যামেরুনের কোচ সংকে। তিনি বলেন, দলের চেয়ে ব্যক্তি কখনোই সর্বোচ্চ প্রাধান্য পেতে পারেন না। তার এই সিদ্ধান্তের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, এটি ক্যামেরুন ফুটবল দলের জন্য একটি উদাহারণ হয়ে থাকবে। প্রতিভা থাকলে সেটি দলের প্রয়োজনেই ব্যবহার করা উচিত। সেখান থেকে বাড়তি সুবিধা নেয়া কিংবা তা নিয়ে দম্ভ থাকাটা ইতিবাচক কিছু নয়।

আফ্রিকার সেরা গোলরক্ষকের একজন ওনানা। খেলেন সিরি আ'র ঐতিহ্যবাহী ক্লাব ইন্টার মিলানে। ফলে তাকে হারানোটা দলের জন্য বড় ধাক্কা হলেও, তা সামলে নিয়ে এগিয়ে যেতে চায় ক্যামেরুন। আগামী ২রা ডিসেম্বর গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে ক্যামেরুন। এরই মধ্যে নকআউট নিশ্চিত করা ব্রাজিলের বিপক্ষে ম্যাচটির ফলের উপর নির্ভর করছে ক্যামেরুনের পরের রাউন্ডের ভাগ্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭