কালার ইনসাইড

চলচ্চিত্র উৎসবে ‘দ্য কাশ্মীর ফাইলস’কে অশ্লীল বললেন বিচারক


প্রকাশ: 29/11/2022


Thumbnail

সময়টা ১৯৯০ সাল, জম্মু-কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা নিয়ে বিবেক অগ্নিহোত্রী নির্মাণ করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’। অনুপম খের অভিনীত এ সিনেমা গত ১১ মার্চ মুক্তি পায়। মুক্তির পরই দারুণ বিতর্কে জড়ায় এটি।

গোয়া চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর ফের আলোচনায় এই সিনেমা। কারণ ইসরায়েলের চলচ্চিত্র নির্মাতা ও এ উৎসবের জুরি নাদাভ লাপিডের বলেছেন,কাশ্মীর ফাইলস’ অশ্লীল ও প্রোপাগান্ডা মূলক একটি সিনেমা। তারপর থেকেই ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে ঝড় বইছে।  

এ পরিস্থিতিতে সিনেমাটির অন্যতম প্রধান চরিত্র রূপায়নকারী অনুপম খেরের সঙ্গে যোগাযোগ করে ভারতীয় সংবাদমাধ্যম। অনুপম খের বলেন, ‘ইহুদিরা হোলোকাস্টের মধ্য দিয়ে গিয়েছে। সেই সম্প্রদায় থেকেই তিনি (নাদাভ লাপিড) এসেছেন। তিনি যদি এমন মন্তব্য করেন, সেটি এই ধরনের ঘটনায় যারা আক্রান্ত হয়েছেন, সকলের জন্য আঘাতের এবং দুঃখের। হোলোকাস্ট যদি সত্যি হয়, তাহলে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাতের ঘটনাও সত্যি। ভগবান ওকে (লাদাভ) সুবুদ্ধি দিন, গণপতিজি সুবুদ্ধি দিন। ওকে বুদ্ধি দিন।’

এ চলচ্চিত্র উৎসবে যা কিছু ঘটেছে তা পরিকল্পিত। তা উল্লেখ করে অনুপম খের বলেন, আমি সঠিক জানি না। কিন্তু পুরোটাই আগে থেকে পরিকল্পনা করে করা হয়েছে বলে মনে হচ্ছে। টুলকিট গ্যাং খুবই সক্রিয় হয়েছে। সেই কারণেই এমনটা ঘটেছে। এ ধরনের মন্তব্য মোটেই কাঙ্ক্ষিত নয়।

‘কাশ্মীর ফাইলস’ সিনেমার বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন—মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশি প্রমুখ


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭