ইনসাইড গ্রাউন্ড

‘এ’ গ্রুপের ম্যাচ প্রেডিকশন


প্রকাশ: 29/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব প্রায় শেষের পথে। এরই মধ্যে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স, ব্রাজিল ও পর্তুগাল রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করেছে। বাকি ১৩ টি জায়গার জন্য লড়ছে বিশ্বকাপে অংশ নেয়া ২৭টি দল। 'এ' গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে আজ মাঠে নামছে সবগুলো দলই।

আল বাইত স্টেডিয়ামে কাতারের বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস। আর আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কঠিন সমীকরণ সামনে রেখে মুখোমুখি হবে ইকুয়েডর ও সেনেগাল। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

নেদারল্যান্ডসের জন্য কাজটা খুব একটা কঠিন হওয়ার কথা নয়। এরই মধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে স্বাগতিক কাতারের। তাদের বিপক্ষে ড্র করলেই পরের রাউন্ডে চলে যাবে ডাচরা। তবে শক্তিমত্তা এবং কৌশল বিবেচনায় নেদারল্যান্ডস অনেক এগিয়ে। ফলে ফুটবল বোদ্ধাদের মতে কাতারকে বড় ব্যবধানেই হারাবে ডি ইয়ং-ফন ডাইকরা। কাতারের বিপক্ষে ৩-১ গোলে জয় পাবে টোটাল ফুটবলের দেশটি- এমনটাই মত ফুটবল বিশ্লেষকদের।

আরেক ম্যাচে ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। নিজেদের প্রথম ম্যাচ জিতলেও, দ্বিতীয় ম্যাচে ডাচদের সাথে ড্র করেছিলো ইকুয়েডর। আবার ডাচদের কাছে প্রথম ম্যাচ হারের পর, কাতারের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছিলো সেনেগাল। ফলে তিন পয়েন্ট নিয়ে এখনো পরের রাউন্ডের আশা বেঁচে রয়েছে আফ্রিকার দলটির। তবে সে পথে যেতে তাদের হারাতে হবে ইকুয়েডরকে।

ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, হাড্ডাহাড্ডি লড়াই হবে এই ম্যাচটিতে। দুই দলই জয়ের আশায় খেলবেন। ইকুয়েডর খানিকটা এগিয়ে থাকায় গ্রুপ সেরা হওয়ার হাতছানি রয়েছে তাদের সামনে। তবে ডাচদের থেকে গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে লাতিন আমেরিকার দলটি। এই ম্যাচে তাই বড় ব্যবধানে জয় নিশ্চিত করতে চায় এনার ভ্যালেন্সিয়ার দল। আর টিকে থাকার লড়াই হওয়ায় সেনেগালও সেরা ফুটবলটাই খেলবে।

বিশ্লেষকদের হিসেবে ম্যাচটিতে ২-১ গোলে জিতে পরের রাউন্ডে যাবে ইকুয়েডর। তবে ভিন্ন মতও রয়েছে। আফ্রিকান নেশনস কাপ জয়ী দলটির সামর্থ্য নিয়ে কোন প্রশ্ন তোলার সুযোগ নেই। বিশ্বকাপে এখন পর্যন্ত অনেকটাই নিষ্প্রভ সাদিও মানেহীন দলটির আক্রমণভাগ। তবে বাঁচা-মরার লড়াইয়ে ঘুরে দাঁড়াবে সেনেগাল। ২-১ ব্যবধানে তারাও হারিয়ে দিতে পারে চলতি আসরে দারুণ ছন্দে থাকা ইকুয়েডরকে।

তবে কি হবে, না হবে- সেটা জানতে অপেক্ষা করতে হবে অল্প কিছু সময়। ম্যাচ দুটি শেষ হলেও জানা যাবে এই গ্রুপ থেকে রাউন্ড অব সিক্সটিনে যাচ্ছেন কারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭