ইনসাইড বাংলাদেশ

জঙ্গিরাও কি মাঠে নামছে ডিসেম্বরে?


প্রকাশ: 29/11/2022


Thumbnail

ডিসেম্বর মাসকে ঘিরে আতঙ্ক উদ্বেগ উৎকণ্ঠা বাড়ছে জনমনে। কি হতে যাচ্ছে ১০ ডিসেম্বর। দেশে কি আবার রাজনৈতিক সহিংসতা দেখা দিবে? কিংবা আদালতপাড়া থেকে প্রকাশ্য দিবালোকে দুই জঙ্গি ছিনতাই হওয়ার পর এখন পর্যন্ত তাদেরকে তাদেরকে আটক করতে পারেনি পুলিশ। বাংলাদেশে কি আরেকটা হলি আর্টিজানের মতো জঙ্গি হামলার ঘটনা ঘটতে যাচ্ছে? কিংবা জঙ্গিরা কি আবার সংঘবদ্ধ হচ্ছে ইত্যাদি নানামুখী প্রশ্ন এখন রাজনৈতিক অঙ্গনে। বিএনপি এখন সমান্তরাল ধারায় সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে। বহুমাত্রিক অস্ত্র প্রয়োগ করছে সরকারের বিরুদ্ধে। মাঠে সমাবেশের পাশাপাশি বিএনপি যেমন পশ্চিমা দেশগুলোকে দিয়ে সরকারের উপর চাপ সৃষ্টি করতে চাইছে তেমনি জঙ্গিদেরকেও সচল এবং সক্রিয় করার প্রচেষ্টা নিয়েছে বলে বিভিন্ন সূত্র গুলো দাবি করছে। আবার হেফাজতে ইসলামও সরকারের বিরুদ্ধে হাটি হাটি পা পা করে আন্দোলন শুরু করার চেষ্টা করছে। সবকিছু মিলিয়ে ডিসেম্বর মাসের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে বিভিন্ন মহল মনে করছে। তবে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশকে ঘিরে যে উত্তপ্ত উত্তেজনা তার চেয়ে বড় শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে জঙ্গিদের বড় ধরনের নাশকতার পরিকল্পনার কথা। 

একাধিক সূত্র বলছে যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন বিএনপিকে নিয়ে ব্যস্ত। এই সুযোগেই জঙ্গিরা সংঘবদ্ধ হচ্ছে এবং তারা বাংলাদেশে বিশেষ করে ঢাকা শহরে আরেকটা বড় ধরনের নাশকতার ঘটনা ঘটাতে চায়। এবং এই ঘটনার পরিকল্পনা তারা এখন তৈরি করছে বলেও বিভিন্ন মহল মনে করছে। তারই একটি টেস্ট হিসেবে দুই জঙ্গিকে আদালতপাড়া থেকে জঙ্গিকে  ছিনতাই করে নিয়ে যাওয়া হয়। এখন প্রশ্ন হচ্ছে যে, সরকার এই পরিস্থিতিতে কীভাবে সামাল দেবে। সামনের দিনগুলোতে বিশেষ করে ডিসেম্বর মাসের শুরু থেকেই সরকারকে নানা দিক থেকে যে চাপে ফেলার কৌশল নেয়া হয়েছে, সেই কৌশল এখন ক্রমশ দৃশ্যমান হচ্ছে। বিএনপির একাধিক নেতা বলছেন যে, ১০ ডিসেম্বরে যেকোনো ভাবেই তারা নয়াপল্টনে সমাবেশ করবে। অর্থাৎ যেকোনো ভাবেই তারা সহিংসতা সৃষ্টি করতে চাচ্ছে ১০ ডিসেম্বর। পাশাপাশি জঙ্গি সংগঠনগুলো আবার নতুন করে তৎপর হচ্ছে। ১০ ডিসেম্বরের আগে পরে জঙ্গিরা কি বড় ধরনের কোন ঘটনা ঘটিয়ে একটি বিপর্যস্ত পরিস্থিতি তৈরি করবে দেশে? এরকম শঙ্কার কথাও উড়িয়ে দেওয়া যায় না বলে মনে করছেন কেউ কেউ। পাশাপাশি জঙ্গিদের যে নেটওয়ার্কগুলো তা আবার নতুন করে সক্রিয় হচ্ছে। তাদেরকে অর্থায়ন করা হচ্ছে বলেও বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে। 

সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে জঙ্গি আস্তানা উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সবকিছু মিলিয়ে একটি ধ্বংসাত্মক এবং সহিংস পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চলছে। যার একমাত্র লক্ষ্য হল সরকারকে চাপে ফেলা। এমনিতেই দেশের অর্থনৈতিক পরিস্থিতি একটা সঙ্কটের মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে। বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশও সমস্যায় পড়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি জনগণকে এক ধরনের অস্বস্তির মধ্যে নিয়ে গেছে। পাশাপাশি সরকারের কিছু কিছু মন্ত্রী এবং দায়িত্বশীল ব্যক্তিদের উদ্ধত্যপূর্ণ কথাবার্তাও জন বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে বিএনপির সমাবেশ এবং বিএনপির সমাবেশকে সফল করতে জঙ্গিদের নতুন করে সংঘবদ্ধ হওয়ার ঘটনায় সাধারণ মানুষকে অনেকটাই উদ্বিগ্ন করে ফেলছে। ডিসেম্বরে কি হবে এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে এখন চলছে নানামুখী আলাপ-আলোচনা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭