ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ প্রেডিকশন: গ্রুপ 'বি'


প্রকাশ: 29/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে 'এ' গ্রুপ থেকে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও সেনেগাল। এবার পালা 'বি' গ্রুপের। কয়েক ঘন্টা পরই নিশ্চিত হয়ে যাবে এই গ্রুপ থেকে পরের রাউন্ডের টিকিট পাবে কারা। সে লক্ষ্যে রাত ১টায় মাঠে নামছে 'বি' গ্রুপের চারটি দল।

আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে প্রতিবেশী ওয়েলসের মুখোমুখি হবে ইংল্যান্ড। আলাদা দুটি দেশ হলেও, রাজনৈতিক ভাবে তারা যুক্তরাজ্যের অংশ। ফুটবলের মঞ্চে এই দুই দলের লড়াইয়ে তাই বাড়তি উন্মাদনা-রোমাঞ্চের রসদ পাওয়া যায়। যা ফুটবল বিশ্বে ‘ব্যাটল অব ব্রিটেন’ নামে পরিচিত। সেই দ্বৈরথে এগিয়ে থাকা দলটি ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইরানকে গোলবন্যায় ভাসালেও পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের সাথে ড্র করে পরের রাউন্ডের দিকে এক পা দিয়ে রেখেছে ইংলিশরা। এ ম্যাচে ওয়েলসকে হারিয়ে উঠে যেতে চায় শেষ ষোল'তে।

১৯৮৪ সাল থেকে ওয়েলসের বিপক্ষে অপারজেয় ইংল্যান্ড। দুই দলের শেষ ৬ ম্যাচের সবগুলোতেই জয় রয়েছে ইংলিশদের। এ ম্যাচেও সে ধারা ধরে রাখতে চায় দলটি। সাবেক থেকে বর্তমান ফুটবলার, এ ম্যাচে সবার বাজির ঘোড়া সাউথগেটের দল। বিশ্লেষকদের মতে, ওয়েলসের বিপক্ষে ৩-০ গোলে জিতবে ইংল্যান্ড।

আরেক ম্যাচে দোহার আল থুমামা স্টেডিয়ামে লড়বে ইরান ও যুক্তরাষ্ট্র। দুই দলের জন্যই ম্যাচটি বাঁচা-মরার লড়াই। জয়ী দল পাবে পরের রাউন্ডের টিকিট। আর পরাজিত দলকে ধরতে হবে ফিরতি ফ্লাইট। তবে দুই দলের মাঠের খেলায় বাড়তি মাত্রা যোগ করবে দুই দেশের বিপরীতমুখি সম্পর্ক।

রাজনৈতিক ও অর্থনৈতিক নানা বিষয় নিয়ে দুই দেশের মধ্যে ঠান্ডা যুদ্ধ চলছে দীর্ঘ সময় ধরে। এবারই ফুটবলের বৈশ্বিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো মুখোমুখি হবে দুই দল। এক ম্যাচ জিতে অবশ্য যুক্তরাষ্ট্রের থেকে খানিকটা এগিয়ে থেকেই মাঠে নামবে ইরান। তবে টানা দুটি ম্যাচ ড্র করলেও, এই বিশ্বকাপে এখনো কোন ম্যাচ হারেনি টিমোথি উইয়াহ-পুলিসিচরা। তাই দুই দলের একটি জমজমাট লড়াইয়ের অপেক্ষায় বিশ্বকাপ। জয়ী দলটি চলে যাবে পরের রাউন্ডে। বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থেকে এই ম্যাচে ইরানকে এগিয়ে রাখছেন ফুটবল বোদ্ধারা। ২-১ গোলে জয়ী হতে পারে এশিয়ার দলটি- এমনটাই মনে করেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭