ইনসাইড গ্রাউন্ড

মেসিদের শেষ ষোলোতে যাবার পথে বাধা পোল্যান্ড


প্রকাশ: 30/11/2022


Thumbnail

বিশ্বকাপে শেষ ষোলোর টিকিট হাতে পাওয়ার জন্য আজ পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। বিশ্বমঞ্চে এর আগে মাত্র দুইবার দেখা হয়েছে এই দুই দলের। আর এই দুইবারের দেখায় একটি করে জয় নিয়ে সমতায় আছে দুই দলে। আজ এই ম্যাচে সমতা ভাঙার লক্ষ্যেই থাকবে পোলিশ ও আলবেসেলিস্তারা।

‘সি’ গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচটি  আজ দোহারের স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে। দীর্ঘ ৪৪ বছর পর আবারও বিশ্বকাপ আসরে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। শেষবার ১৯৭৮ সালের আর্জেন্টিনা বিশ্বকাপের ম্যাচে পোলিশদের বিরুদ্ধে জয়ের স্বাদ পেয়েছিলো আলবেসেলিস্তারা।

আন্তর্জাতিক ফিক্সচারে এখন পর্যন্ত সব মিলিয়ে ১১টি ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও পোল্যান্ড। এর মধ্যে ছয়টিতে জিতেছে আর্জেন্টিনা। অন্যদিকে পোলিশরা জিতেছে তিনটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে। ১৯৬৬ সালে প্রথম মুখোমুখি হবার পর সর্বশেষ ২০১১ সালে এক প্রীতি ম্যাচে ২-১ গোলে পোল্যান্ডের কাছে হেরে যায় আর্জেন্টিনা।

বিশ্ব মঞ্চে লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে পোলিশদের রেকর্ড আশাব্যাঞ্জক। প্রথম সাত দেখায় চারবারই জয়ের স্বাদ পেয়েছে পোল্যান্ড। তবে এই অঞ্চলের দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে সবশেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়াই হেরেছে তারা।

অন্যদিকে ইউরোপের দলগুলোর বিপক্ষে ফুটবলের এই বৈশ্বিক আসরে সবশেষ দুই দেখাতেই হারের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারে মেসিরা। আবার ফ্রান্সের বিপক্ষেও ৪-৩ গোলের তেতো হারের স্বাদ পায় আলবেসেলিস্তারা।

বিশ্বকাপে এই নিয়ে তৃতীয়বারের মতো পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ পশ্চিম জার্মানি বিশ্বকাপে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। তার ঠিক চার বছর পরই আর্জেন্টিনা বিশ্বকাপে ২-০ গোলে জেতে স্বাগতিকরা।

আজকের ম্যাচে পোল্যান্ডের সাথে ড্র করলেও শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকবে মেসিদের। তবে সেক্ষেত্রে মেক্সিকোর সঙ্গে সৌদি আরবের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে লিওনেল স্ক্যালোনির দলকে। সৌদি আরব মেক্সিকোর সঙ্গে হেরে গেলে, পোল্যান্ডের সাথে ড্র করেও শেষ ষোলোতে যাবে আর্জেন্টিনা।

আর পোল্যান্ডের সাথে হেরে গেলে কোনো সম্ভাবনাই থাকবে না আর্জেন্টিনার। সেখানেই বিশ্বকাপ শেষ হয়ে যাবে মেসি-ডি মারিয়াদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭