ইনসাইড গ্রাউন্ড

ডু অর ডাই ম্যাচে মুখোমুখি সৌদি আরব-মেক্সিকো


প্রকাশ: 30/11/2022


Thumbnail

দেখতে দেখতে শেষ এর দিকে চলে আসলো কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড। বাকি আছে আর মাত্র ১০টি ম্যাচ। তার মধ্যে আজকেই শেষ হয়ে যাবে ৪টি। রাত ৯টায় একটিতে ডি গ্রুপে ফ্রান্স বনাম তিউনিশিয়া অপরটিতে একই গ্রুপের অস্ট্রেলিয়া বনাম ডেনমার্ক। রাত ১টার দুটি খেলার একটিতে সি গ্রুপের সৌদি আরব লড়বে মেক্সিকোর বিপরীতে এবং একই গ্রুপের আর্জেন্টিনা লড়বে পোল্যান্ডের বিরুদ্ধে।

সৌদি আরবই একমাত্র দল এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় আলোচনার জন্ম দিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে রীতি মতো ফুটবল ইতিহাসে নাম লিখে ফেলেছে সৌদি আরব। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে পাকা ৩ পয়েন্ট যোগ করে নিজেদের নামের পাশে। কিন্তু দুঃখের বিষয় পোল্যান্ডের বিরুদ্ধে ২য় ম্যাচে সে ধারা ধরে রাখতে পারেনি। পোল্যান্ডের কাছে সৌদি আরব হারে ২-০ গোলে।

এদিকে মেক্সিকো এখনো পর্যন্ত কোন ম্যাচ জিততে পারেনি। প্রথম ম্যাচে গোল শূণ্য ড্র করে পোল্যান্ডের বিরুদ্ধে এবং ২য় ম্যাচে ২-০ গোলে হারে আর্জেন্টিার কাছে। পয়েন্ট তালিকায় মেক্সিকোর পয়েন্ট ১।

এক প্রকার চোখ বন্ধ করেই লড়তে হবে একদিকে আর্জেন্টিনা-পোল্যান্ড, অন্যদিকে সৌদি আরব-মেক্সিকোকে। যেখানে চার দলেরই সম্ভাবনা রয়েছে শেষ ষোলোতে যাওয়ার। চার দল থেকে দু'দল পাবে নকআউট পর্বের টিকিট। যেখানে পোল্যান্ডের পথটাই বেশি সহজ। তারা ড্র করলেই পার। এ দিকে সৌদি আরব যদি মেক্সিকোকে হারাতে পারে তারাও ছয় পয়েন্ট নিয়ে চলে যাবে পরের রাউন্ডে। আবার মেক্সিকো বড় ব্যবধানে জিতলে তারাও যেতে পারে শেষ ষোলোতে। এমন সব হিসাব মেলানোর ম্যাচেই মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

মেক্সিকোর জন্য খুবই কঠিন পথ। তাদের নিজেদের দুই ম্যাচের একটিতেও জিততে পারেনি। প্রথম ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ড্র করেছিল। এর পর আর্জেন্টিনার কাছে হেরে যায়। সেজন্য জিতলেও তাদের নিশ্চয়তা নেই। আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। যদিও প্রতিপক্ষ সৌদি আরবও আছে ফর্মে। প্রথম ম্যাচে আর্জেন্টিনার তরী ডুবিয়ে যেভাবে উড়ছিল তারা, তাতে আজ মেক্সিকোকেও যে ডুবিয়ে দেবে না তার তো কোনো গ্যারান্টি নেই। ফরাসি কোচ রেনার্ডের অধীনে গত কয়েক বছরে দারুণ একটা দল হয়ে উঠেছে সৌদি আরব। ইউরোপের কোচ সৌদিকে গতিময় ফুটবল খেলতেই শিখিয়েছেন। যেটা লাতিন বা অন্য কোনো দেশের জন্য হুমকির।

সৌদির জন্য আরেকটা ইতিবাচক দিক, গ্যালারিভরা দর্শক। কাতারে বিশ্বকাপ হওয়ায় স্বাগতিক দেশের পাশাপাশি নিজেদের দর্শকদেরও বড় অংশের সমর্থন পাচ্ছে তারা। যেটা খেলোয়াড়দের নির্ভার পারফর্ম করতেও সহায়তা করতে পারে। যদি সৌদি জিতেই যায় তাহলে তারা ১৯৯৪ সালের স্মৃতি ফিরিয়ে আনবে। ছয়বার বিশ্বকাপে অংশ নেওয়া দেশটির এখন পর্যন্ত বড় প্রাপ্তি ওই ১৯৯৪ সালে শেষ ষোলোতে খেলা। অন্যদিকে, ৭০ ও ৮৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা মেক্সিকো গত কয়েকটি আসরে শেষ ষোলোতেই আটকে আছে। এবার তারা সেই বৃত্ত ভাঙতে পারা দূরে থাক, গ্রুপ পর্ব পেরোনোই যে কঠিন হয়ে গেল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭