ইনসাইড টক

‘সমঝোতার আগে দলের গঠনতন্ত্রের পরিবর্তন দরকার’


প্রকাশ: 30/11/2022


Thumbnail

সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির (জাপা) সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেছেন, জাতীয় পার্টি ভাঙ্গবে, না তারা সমঝোতায় পৌঁছাবেন তা দলের চেয়ারম্যান জিএম কাদের এবং পার্টির চিফ প্যাট্রন ও সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সিদ্ধান্ত নেবেন তারা কি করবেন। তবে সমঝোতার ব্যাপারে এখনো কোন কথা শুরু হয়নি।

চিকিৎসা শেষে প্রায় পাঁচ মাস পর রোববার থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন জাপার প্রধান পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। দেশে  ফিরেই তিনি দেশের সমসাময়িক রাজনীতি নিয়ে কথা বলেছেন। পাশাপাশি দলের ঐক্যের ডাক দিয়েছেন। তিনি দেশে ফেরার পর আড়ালে জাতীয় পার্টি সমঝোতা শুরু করেছে কিনা এসব নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় মসিউর রহমান রাঙ্গা এসব কথা বলেছেন। পাঠকদের জন্য মসিউর রহমান রাঙ্গা এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

মসিউর রহমান রাঙ্গা বলেন, দলের মধ্যে বিরোধ দূর করে সমঝোতা করতে চাইলে কিংবা দলকে আরও সংগঠিত করতে চাইলে দলের ধারা পরিবর্তন করতে হবে। বিশেষ করে দলের গঠনতন্ত্রের ২০ ধারার পরিবর্তন আনতে হবে। কারণ এই ধারার জন্য দলে অরাজকতা সৃষ্টি হয়। একক নেতৃত্বের একটি স্বৈরচারি মনোভাব তৈরি হয়। সেজন্য দলকে সংগঠিত করতে চাইলে কিংবা দলের বিরোধ দূর করতে চাইলে অবশ্যই আগে এই ২০ ধারাটির পরিবর্তন করতে হবে। অনথায় সমঝোতা করে কোনো লাভ হবে না। দলকে সংগঠিত করা যাবে না। এর ব্যতিত কিছুদিন হয়তো দল সংগঠিত হবে কিন্তু পরে নেতৃত্বের মধ্যে আবার সেই স্বৈরচারি মনোভাব জেগে উঠবে। সুতরাং দলকে শক্তিশালী করার পূর্বশত হলো ২০ ধারার পরিবর্তন।

তিনি বলেন, রওশন এরশাদের সাথে জিএম কাদেরের এখন পর্যন্ত কোনো সমঝোতা হয়নি। জিএম কাদের নিজে থেকে উনার ভাবির সাথে উনি দেখা করতে এসেছেন, কোনো সমঝোতা করতে নয়। সমঝোতার উদ্দেশ্য নিয়ে জিএম কাদের রওশন এরশাদের সাথে দেখা করতে আসেনি। উনি মূলত রওশন এরশাদের কাছে এসেছিলেন তার স্বাস্থ্যগত দিক জানার জন্য। সেখানে কিছু রাজনৈতিক কথাবার্তা হয়েছে কিন্তু কোনো সমঝোতার বিষয়টি আসেনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭