ইনসাইড বাংলাদেশ

কঠোর অবস্থানে সরকার: ৮ তারিখ থেকে মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী


প্রকাশ: 30/11/2022


Thumbnail

১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ নিয়ে কঠোর অবস্থানে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পক্ষ থেকে সুস্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, সোহরাওয়ার্দী উদ্যানেই বিএনপিকে সমাবেশ করতে হবে। বিএনপি যদি সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোথাও সমাবেশ করতে চায় তাহলে সেটাতে বাধা দেওয়া হবে এবং আইনের যথাযথ প্রয়োগ করা হবে। নয়াপল্টনে কোনো অবস্থাতেই যেন বিএনপির সমাবেশ করতে না পারে সে জন্য যথেষ্ট রকম প্রস্তুতি নিয়েছে সরকার। সরকার কোনো অবস্থাতেই এ ব্যাপারে ছাড় দেবে না। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো মনে করছে, এটি সরকারের জন্য একটি টেস্ট। এর আগেও বিএনপি ২০১৩, ২০১৪ এবং ২০১৫ তে নানারকম আন্দোলন করতে চেয়েছিল ঢাকা শহরে। সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশংসনীয় ভূমিকা পালন করেছিল। আর সে কারণেই বিক্ষিপ্ত নাশকতা ছাড়া ঢাকায় বিএনপি কোনো বড় ধরনের সমাবেশ বা অন্য কোনো কিছু করতে পারেনি। এখন প্রশ্ন হল যে, বিএনপি আগামী ১০ ডিসেম্বর কি নয়াপল্টনে সমাবেশ করতে পারবে? 

বিএনপির নেতারা এটিকে টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন। তারা বলছেন যে, শেষ পর্যন্ত যদি তারা সমাবেশ করতে পারেন সেটি হবে তাদের নৈতিক বিজয়। এই সমাবেশে কতজন লোক আসল না আসল সেটি মূল বিষয় না। আর যদি সমাবেশ করতে না পারে তাহলে পরে ঢাকা দখলের চেষ্টা আবার বিফলে চলে যাবে। আর পরবর্তীতে বড় ধরনের আন্দোলন করা অসম্ভব হয়ে পড়বে। আর এ কারণেই ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশের ব্যাপারে তারা এখন পর্যন্ত অনড় রয়েছে। তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, সরকার বিএনপিকে অনেক ছাড় দিয়েছে। এবং মহাসমাবেশ যদি তারা সোহরাওয়ার্দী উদ্যানে করতো তাহলে বোঝা যেত যে, বিএনপি একটি সত্যি সত্যি সমাবেশ করতে চায় এবং জনগণকে তাদের বার্তা গুলো তুলে ধরতে চায়। কিন্তু যেহেতু তারা নয়াপল্টনেই সমাবেশ করার ব্যাপারে অনড় রয়েছে তাতে বোঝা যাচ্ছে যে, এটি নিয়ে বিএনপির অন্য কোন অভিপ্রায় রয়েছে। আর এই অভিপ্রায় যেন সফল হয় সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক এবং সজাগ রয়েছে বলে জানা গেছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, ৮ তারিখ থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থানে থাকবে। এবং ৯ তারিখের মধ্যে পল্টনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অবস্থান নিবে যেন ঐদিন জনগণকে কোনো রকম অনভিপ্রেত পরিস্থিতির মুখোমুখি হতে না হয়। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে আকাঙ্ক্ষা বিএনপির রয়েছে সে আকাঙ্ক্ষা কিছুতেই বাস্তবায়িত হতে দেয়া যাবে না। বরং নয়াপল্টনে সমাবেশ করার মধ্য দিয়ে বিএনপি আরেকবার প্রমাণ করলো যে, তারা আসলে একটি সহিংস পরিস্থিতি তৈরি করতে চায়। কিন্তু জনগণের জান-মালের হেফাজত নিশ্চিত করার দায়িত্ব সরকারের। প্রধানমন্ত্রী এ ব্যাপারে সুস্পষ্ট বার্তা দিয়েছেন এবং এখানে যেন কোন ধরনের অনভিপ্রেত পরিস্থিতি তৈরি না হয়, রাজনৈতিক সহিংসতা না হয় সে কারণে বিএনপির সমাবেশে বাধা না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। কিন্তু তারপরও যখন বিএনপি নয়াপল্টনের সমাবেশ নাটক করতে চাইছে তখন সরকার এটাতে বাধা দিবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭