ইনসাইড গ্রাউন্ড

অতীতের মত শিরোপা জয়ের পথেই হাঁটছে আর্জেন্টিনা?


প্রকাশ: 01/12/2022


Thumbnail

১৯৭৮ সালে ১১তম ফিফা বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয় আর্জেন্টিনাইয়। ১-২৫ জুন অনুষ্ঠিত সেই বিশ্বকাপে মোট ১৬টি দেশ অংশ নেয়। ২৫ জুন ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা এবং নেদারল্যান্ড। 

৩-১ গোলের ব্যবধানে নেদারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের শিরোপা প্রথমবারের মতো ঘরে তোলে আর্জেন্টিনা। ১৯৭৮ সালের সেই বিশ্বকাপের তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন মারিও কেম্পেস।

এরপর ১৯৮৬ সালের মেক্সিকোতে অনুষ্ঠিত ১৩তম বিশ্বকাপের তৃতীয় ম্যাচেও পেনাল্টি মিস করেছিলেন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। সেইবার দিয়েগো মাড়াডোনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো শিরোপা জয় করে আর্জেন্টিনা।

আর এবার ২০২২ সালের বিশ্বকাপেও তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করলেন লিওনেল মেসি। ম্যাচ শেষে  টুইটারে সেই ১৯৭৮, ১৯৮৬ বিশ্বকাপের কথা স্মরণ করিয়ে একটি পোস্ট করে ফিফা।

এতে উল্লেখ করা হয়েছে, সেই দুই বিশ্বকাপের তৃতীয় ম্যাচে ম্যারাডোনা, মারিও কেম্পেস পেনাল্টি মিস করেছিলেন। সেই দুই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

এখন সমর্থকদের প্রশ্ন, তাহলে কি এবারও শিরোপা জয়ের পথেই হাঁটছে আর্জেন্টিনা?

বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় কাতার বিশ্বকাপে ৯৭৪ স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচে ২-০ গোলে পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় দলটি। চলে গেছে শেষ ষোলতে। গ্রুপসেরা হওয়ায় দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সকে এড়িয়েছে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে ওঠার পথে মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭