ইনসাইড বাংলাদেশ

আড়াই বছর পর চালু কুড়িগ্রামের বর্ডার হাট


প্রকাশ: 01/12/2022


Thumbnail

দীর্ঘ আড়াই বছর পর কুড়িগ্রামের সীমান্তবর্তী রাজিবপুর উপজেলার রাজিবপুর বালিয়ামারী- কালাইয়েরচর সীমান্তে বাংলাদেশ-ভারত বর্ডার হাটটি চালু হয়েছে।

বর্ডার হাটটি জেলার রাজিবপুর উপজেলার বালিয়ামারী এবং ভারতের মেঘালয় রাজ্যের কালাইয়েরচরে ১০৭২ আন্তর্জাতিক পিলারের ১৯ নম্বর সাব পিলারের কাছে জিরো পয়েন্টে অবস্থিত।

বুধবার (৩০ নভেম্বর) বর্ডার হাটের দু'দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির লিখিত চুক্তির মাধ্যমে এ হাট চালু হয়।

জানা গেছে, ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ার কথা বিবেচনায় বর্ডার হাটের কার্যক্রম বন্ধ রাখা হয়। এরপর দুদেশের মধ্যে দফায় দফায় বন্যা হওয়ায় হাটের কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে হাট চালুর সিদ্ধান্ত হয়েছে।

বর্ডার হাটের তালিকাভুক্ত ব্যবসায়ী ফজর আলী বলেন, দীর্ঘদিন বন্ধ থাকায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছিলাম। বন্যায় হাটের কিছু স্থানে এবং যাতায়াতের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলো মেরামতের ব্যবস্থা নেওয়া হয়েছে। এখন হাট চালু হওয়ায় আমরা খুশি। কেননা এখানে ব্যবসা করে দুই টাকা হলেও আয় করতে পারি। তবে পণ্য এবং ক্রেতার সংখ্যা আরও বাড়ালে উভয় দেশের ব্যবসায়ী ও ক্রেতারা লাভবান হবেন।

রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত চক্রবর্তী বলেন, আজ বর্ডার হাট চালু হলো। এতে ভারত-বাংলাদেশ দুদেশের ব্যবসায়ী ও ক্রেতাসহ আশপাশের দুই হাজার কৃষক উপকৃত হবেন। গত ১৬ নভেম্বর উভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সব প্রস্তুতি শেষ করে হাটটি ফের চালু করা হয়েছে।

বর্ডার হাট উদ্বোধনে উপস্থিত ছিলেন- রাজিবপুর উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাহারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার, ইউপি চেয়ারম্যান মিরন মো. ইলিয়াসসহ আরও অনেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭