ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ার অপেক্ষায় মরক্কো


প্রকাশ: 01/12/2022


Thumbnail

গ্রুপ ‘এফ’-এ নিজেদের শেষ ম্যাচে আল থুমামা স্টেডিয়ামে আজ মুখোমুখি ঘবে আফ্রিকার দেশ মরক্কো ও কানাডা। দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে বেশ উজ্জীবিত মরক্কোর খেলয়াড়রা। অপর দিকে প্রথম দুই ম্যাচে হেরে ইতোমধ্যে আসর থেকে ছিটকে গেছে কানাডা। ম্যাচটি কানাডার জন্য গুরুত্বপূর্ণ না হলেও দ্বিতীয় রাউন্ডের যেতে হলে জয় প্রয়োজন মরক্কোর। অবশ্য গ্রুপের অপর ম্যাচে বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করবে সবকিছু।

কানাডার বিরুদ্ধে ড্র করলেই প্রি-কোয়ার্টার ফাইনালে খেলার ছাড়পত্র পাবে তারা। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপের পর আবার তারা নক-আউটে খেলার যোগ্যতা অর্জন করবে। যদি তারা হেরেও যায়, তাহলে খুব জটিল হিসাব। কারণ তখন ক্রোয়েশিয়াকে তাদের চেয়ে কমপক্ষে দুই গোল বেশি হারতে হবে, অথবা বেলজিয়ামকে হারতে হবে। মরক্কো যদি চার বা তার বেশি গোলে হেরে যায়, তাহলে গ্রুপের অন্য ম্যাচে ড্র হলে তারাও ছিটকে যাবে।

এদিকে ইতিমধ্যে শেষ ষোলোর দৌড় থেকে ছিটকে যাওয়া কানাডার লক্ষ্য, প্রথম জয়ের স্বাদ পাওয়া। আগামী বিশ্বকাপে আমেরিকা, মেক্সিকোর সঙ্গে যৌথ আয়োজক কানাডা। তার চারবছর আগে কিছুটা সম্মানজনকভাবে প্রতিযোগিতা শেষ করতে মুখিয়ে তারা। মরক্কোর ঝুলিতে ২ ম্যাচে ৪ পয়েন্ট। সমসংখ্যক ম্যাচে কানাডার ঝুলি এখনও শূন্য।

কানাডা এখন পর্যন্ত বিশ্বকাপ আসরে মুখোমুখি হয়নি মরক্কোর। তবে আন্তর্জাতিক প্রীতিম্যাচে তিনবার দেখা হয়েছে দুই দলের। তিন সাক্ষাতের দুইবার জয় পেয়েছে মরক্কো। আর একটি ম্যাচ ড্র করেছে কানাডা। এবার বিশ্বকাপ আসরে চতুর্থবারের মতো মোকাবেলা করবে কানাডা ও মরক্কো।

গ্রুপ লিগে ফেভারিট বেলজিয়ামকে হারিয়ে মনোবল তুঙ্গে মরক্কোর। তাদের কোচ ওয়ালিদ রেগরাগুই বলছেন, ‘আমাদের হারানো খুবই কঠিন। ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছি। লুকাকুদের চূর্ণ করেছি। তবে ছেলেদের বলেছি, আত্মতুষ্টি যেন গ্রাস না করে।’ গত আগস্টে ভাহিদের জায়গায় দলের দায়িত্ব পাওয়ার পর মরক্কো ফুটবলের হাল বদলে দিয়েছেন ওয়ালিদ।

১৯৮৬ বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে জার্মানির লোথার ম্যাথাউজের ৩০ গজের ফ্রি-কিকে করা গোলে স্বপ্নভঙ্গ হয়েছিল মরক্কোর। এবার সেই ভুল করতে নারাজ উত্তর আফ্রিকার দেশটি। এর আগে একবারই সাক্ষাৎ হয়েছে দুই দেশের। ২০১৬ সালের সেই প্রীতি ম্যাচে ৪-০ গোলে শেষ হাসি হেসেছিল মরক্কোই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭