ওয়ার্ল্ড ইনসাইড

এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার পতন হতে যাচ্ছে


প্রকাশ: 01/12/2022


Thumbnail

এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার পতন হতে যাচ্ছে বলে দাবি করেছেন ভিয়েনায় জাতিসংঘের দফতরগুলোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ।

একই সাথে চীন, ইরান ও রাশিয়াকে বহু মেরুকেন্দ্রিক কূটনীতির ক্ষেত্রে একটি ‘নয়া ট্রায়াঙ্গেল’ হিসেবেও ব্যাক্ত করেছেন তিনি। বৃহস্পতিবার সকালে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এ মন্তব্য করেন রুশ এই কর্মকর্তা।

সম্প্রতি ভিয়েনায় চীন ও ইরান ও রাশিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলগুলোর মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকের ছবি প্রকাশ করেন উলিয়ানোভ লিখেছেন, ‘’খুব সহজেই এই কাঠামোটির অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে। বিশ্বের অনেক দেশ বহু মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা দেখতে চায় এবং তারা বিশ্বের উপর একক দেশের আধিপত্যের ঘোর বিরোধী।‘’

এর আগে উলিয়ানোভ গত সপ্তাহে এক টুইট বার্তায় রাশিয়ার তেল ও গ্যাসের দাম নির্ধারণ করে দেওয়ার প্রচেষ্টার সমালোচনা করে বলেছিলেন, এ ধরনের ‘সর্বগ্রাসী আচরণ’ কোনও ফল বয়ে আনবে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন নেতৃত্বাধীন এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার দ্রুত পতন হচ্ছে এবং ওয়াশিংটনের সর্বগ্রাসী আচরণের বিরোধিতা করে একটি বহুমেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠায় ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে ইরান একা এ কাজ করছে না বরং এ কাজে বেইজিং ও মস্কোর মতো দুই বড় শক্তিকে পাশে পেয়েছে তেহরান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭