ইনসাইড গ্রাউন্ড

বেলজিয়ামের সোনালী প্রজন্মের বিদায়


প্রকাশ: 01/12/2022


Thumbnail

ভিন্ন দুই সমীকরণ সামনে নিয়ে মাঠে নেমেছিলো 'এফ' গ্রুপের দুই দল ক্রোয়েশিয়া ও বেলজিয়াম। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে থেকে মাঠের লড়াইয়ে নামে ক্রোয়েটরা। বেলজিয়ামের সাথে ড্র করলেই পরের রাউন্ডে পৌঁছে যাবে ক্রোয়েশিয়া। আর জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অব সিক্সটিনের টিকিট পাওয়ার হাতছানি সামনে রেখে বেলজিয়ামের মুখোমুখি হয় তারা। তবে পুরো বিশ্বকাপে বাজে ফুটবলের পসরা বসানো বেলজিয়ামের জন্য সমীকরণটা ছিলো একটু কঠিনই। এক ম্যাচ জিতলেও, তাদের ফুটবল মন ভারতে পারেনি এবারের বিশ্বকাপে। আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই দলের ম্যাচটি গোল শূন্য ড্র হয়। এতে গ্রুপ রানার্সআপ হিসেবে রাউন্ড অব সিক্সটিনে চলে গেলো লুকা মদরিচরা।

ম্যাচের শুরু থেকেই বেলজিয়ামের রক্ষণে আক্রমণ চালায় ক্রোয়েশিয়া। প্রথম মিনিটেই পাওয়া সে সুযোগ কাজে লাগাতে পারেনি ক্রোয়েশিয়ান ফুটবলার ইভান পেরিসিচ। ১৩ মিনিটে দারুণ এক সুযোগ হাতছাড়া করেন কেভিন ডি ব্রুইনে। এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট হয় বেলজিয়ামের।

দুই মিনিট পর পেনাল্টি পায় বর্তমান রানার্সআপরা। তবে ভিএআরের সহায়তা নিয়ে রেফারি তা বাতিল  করলেই হতাশ হতে হয় লুকা মদরিচদের। ২৫ মিনিটে উইটসেলের আরেকটি প্রচেষ্টা কাজে লাগেনি। তবে ম্যাচে ক্রোয়েশিয়ার রক্ষণে প্রথম গোছানো আক্রমণ নসাৎ হয়ে যায়। মাঝমাঠ থেকে বল পেয়ে ক্রোয়েটদের রক্ষণে ভীতি ছড়ান মার্টিিনস। প্রথমার্ধের শেষ দিকে ক্রোয়েশিয়াকে এগিয়ে দিতে ব্যর্থ হন সোসা। যোগ করা সময়ে দুই দল বেশ কয়েকটি আক্রমণ চালালেও সেখান থেকে গোল আদায় করে নিতে পারেনি কেউই।

বিরতির পর গোলমুখ খোলার আশায় প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করে দুই দলই। দ্বিতীয়ার্ধের শুরুতেই রোমেলু লুকাকুকে মাঠে নামান বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ। ৫১ মিনিটে গোলের সুযোগ পায় ডি ব্রুইন। তবে সে শট গোলবারের উপর দিয়ে চলে গেলে হতাশা বাড়ে বেলজিয়ামের। তিন মিনিট পর ক্রোয়েশিয়াকে বাঁচিয়ে দেন থিবো কোর্তোয়া। ৬০ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করে রোমেলু লুকাকু। দুই মিনিট পর আবারো লুকাকু সুযোগ নষ্ট করলে এগিয়ে যাওয়া হয়নি বেলজিয়ামের। ডি ব্রুইনার ক্রস থেকে ফাঁকা পোষ্টের সামনে বল পেয়েছিলেন তিনি। তবে এই স্ট্রাইকারের নেয়া হেড বারের উপর দিয়ে চলে যায়। বারবার গোলের সুযোগ হারানোর খেসারত দেয় বেলজিয়াম।

তবে ৬৮ মিনিটে মদরিচের একটি দুর্দান্ত শট সরাসরি গ্লাভসে জমা করেন বেলজিয়াম গোলরক্ষক। ম্যাচের শেষ দিকে ৮৭ মিনিটেও দলকে হতাশায় ডোবান লুকাকু। এঝখানেই শেষ নয় ম্যাচের অন্তিম মুহুর্তে আবারো ডি-বক্সে ফাঁকা জায়গায় বল পেয়ে বল নিয়ন্ত্রণে রাখতে পারেন নি তিনি। এতে আর ম্যাচ জেতা হয়নি বেলজিয়ামের। নির্ধারিত সময় শেষে গোল শূন্য ড্র করে মাঠ ছাড়ে দুই দল।

এতে তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডের টিকিট পায় লুকা মদরিচের দল। আর গত বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম বিদায় নিলো গ্রুপ পর্ব থেকে। ডার্ক হর্স হিসেবে বিশ্বকাপে আসা দলটির সোনালী প্রজন্ম এবার দ্বিতীয় রাউন্ডেই উঠাতে পারলেন না দলকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭