ইনসাইড গ্রাউন্ড

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় জার্মানির


প্রকাশ: 02/12/2022


Thumbnail

শেষ বাঁশি আল বাইত স্টেডিয়ামে। ৪-২ গোলে কোস্টারিকাকে হারিয়ে দিল জার্মানি। তাতে লাভ হলো না। কারণ ম্যাচ শেষ হওয়ার আগেই জার্মানির বিদায় লেখা হয়ে গিয়েছিল। ৮০ বছরে যেটা কখনও হয়নি, সেটাই পরপর দুটি বিশ্বকাপে হল। পরপর দুটি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেলো জার্মানি। স্পেন- জাপানের ম্যাচে ২-১ গোল কাল হয়ে দাঁড়ায় জার্মানিদের জন্য। জার্মানির সাথে 'ই' গ্রুপ থেকে বিদায় নিলো কোস্টারিকাও।

ম্যাচের শুরু থেকেই একক আধিপত্য বিস্তার করা জার্মানরা শুরুর ১০ মিনিটেই পেয়ে যান প্রথম গোলের দেখা। এরপর জামাল মুসিয়ালা, জেন্যাব্রিরা অনেক গুলো সুযোগ পেলেও গোলের দেখা পাননি। ম্যাচের ৪৩ মিনিটে গোল করার সুযোগ ছিলো কোস্টারিকার সামনে। কিন্তু গোলরক্ষক নয়্যারের চেষ্টায় গোল করতে ব্যার্থ হয় কোস্টারিকা। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মানিরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ছন্দ হারানো কোস্টারিকা ফিরে পায় ছন্দ। ম্যাচের ৫৮ মিনিটে পেয়ে যায় দলের প্রথম গোল। ৫৮ মিনিটে দুর্দান্ত গোলটি করেন তেজেডা। ডি বক্সের ভিতরে প্রথম শট নয়্যার ঠেকিয়ে দিলেও ফিরতি শটে গোল করেন তেজেডা। ম্যাচের ৬৭ মিনিটে জামাল মুসিয়ালা একটি শট সাইড বারে লেগে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় জার্মানি। উলটো ম্যাচের ৭০তম মিনিটে আরও একটি গোল খেয়ে বসে মুলাররা। কোস্টারিকার হয়ে ২য় গোলটি করেন পাবলো ভার্গাস।  ৭৩তম মিনিটে আল বাইত স্টেডিয়ামে হয় আরও একটি গোল এবার গোলটি করেন জার্মানির কাই হাভার্টজ। দলকে সমতায় ফেরান কায়। পরপর দুই গোল করে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান হাভার্টজ। এবার ৩-২ গোলে এগিয়ে যায় জার্মানি। ম্যাচের ৮৯তম মিনিটে আবারও গোলের দেখা পায় জার্মান শিবির। এবার গোলটি করেন ফুলক্রগ। লিরয় সানের পাস থেকে গোলটি করেন তিনি।

আজকের ম্যাজ জিততে পারলে সুযোগ ছিলো জার্মানির নক আউটে যাওয়ার। যেটি নির্ভর করতো জাপান স্পেনের ম্যাচের উপরে। স্পেনের কাছে জাপান হারলে এবং কোস্টা রিকাকে জার্মানি হারাতে পারেলেই ২য় রাউন্ড নিশ্চিত ছিলো দলটির। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস হলে যা হয় সেটি হলো জার্মানির সাথে। জাপান ২-১ গোলে হারিয়ে দেয় শক্তিশালী স্পেনকে। ফলে ৪-২ গোলের জয় নিয়েও কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো চারবারের বিশ্বকাপ জয়ী দল জার্মানিকে।

জার্মানির এমন জয়েও বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া অঘটন বলা চলে। যে অঘটনের জন্ম দিয়েছিলো সৌদি আরব। এমন বিদায় জার্মান ভক্তদের নিশ্চয় হতাশ করবে। ওরা হয়ত আবারও ফিরবে চ্যাম্পিয়নের বেশে। সে আশায় অপেক্ষা করতে হবে আরও চারটি বছর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭