ইনসাইড বাংলাদেশ

পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি আজ


প্রকাশ: 02/12/2022


Thumbnail

পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি আজ শুক্রবার (২ ডিসেম্বর)। ১৯৯৭ সালের এই আজকের তারিখেই সরকার ও জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে নিরসণ হয় শান্তিবাহিনীর দীর্ঘ দুই দশকের সংগ্রাম।

সরকারের পক্ষে তৎকালিন চিফ হুইপ আবুল হাসনাত আবদুল্লার সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে শান্তিবাহিনীর দীর্ঘ প্রায় দুই দশকের সংগ্রামের অবসান ঘটে। স্বাভাবিক জীবনে ফিরে আসে শান্তিবাহিনীর সশস্ত্র আন্দোলনকারী সদস্যরা। শান্তিচুক্তির ফলে প্রাথমিকভাবে শান্তি বাহিনীর সদস্যরা অস্ত্র জমা দিলে সরকার পক্ষ থেকে তাদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়।

ঐতিহাসিক এই দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৫ বছরপূর্তি উপলক্ষে শুক্রবার সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নং বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। 

এছাড়াও দিনটি উপলক্ষে সকাল ১০টায় বেইলি রোডে ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭