ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ প্রেডিকশন: 'এইচ' গ্রুপ


প্রকাশ: 02/12/2022


Thumbnail

শেষের পথে কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড। ৩২টি দেশের অংশগ্রহণে শুরু হওয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে দ্বিতীয় রাউন্ডে খেলবে ১৬টি দল। আর বাকি ষোল দলকে বিদায় নিতে হবে এই রাউন্ড শেষে। বিশ্বকাপের 'এইচ' গ্রুপ থেকে একমাত্র দল হিসেবে রাউন্ড নিশ্চিত করেছে পর্তুগাল। তবে তাদের সঙ্গী হবে কোন দল তা এখনো অনিশ্চিত। সে লক্ষ্যে আজ মাঠে নামবে এই গ্রুপের চারটি দলই।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া। পর্তুগালের নকআউট নিশ্চিত, তবে দক্ষিণ কোরিয়া জন্য ম্যাচটি বিশ্বকাপে নিজেদের টিকিয়ে রাখার লড়াই। প্রথম দুই ম্যাচেই জয় তুলে নিয়েছে পর্তুগীজরা। ঘানাকে হারিয়েছে ২-০ গোলে, একই ব্যবধানে তারা জিতেছে উরুগুয়ের বিপক্ষেও। এই ম্যাচ ড্র কিংবা জিতলেই 'এইচ' গ্রুপ সেরা হয়ে পরের রাউন্ডে প্রতিপক্ষের মুখোমুখি হবে রোনালদোরা।

অন্যদিকে কঠিন সমীকরণের মুখে দক্ষিণ কোরিয়া। নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের সাথে ড্র করে এশিয়ার দলটি। তবে দ্বিতীয় ম্যাচে দারুণ লড়াই করেও ঘানার বিপক্ষে হেরে যায় দলটি। ফলে দুই ম্যাচ শেষে তাদের পকেটে রয়েছে মাত্র ১ পয়েন্ট। পরের রাউন্ডে যেতে এই ম্যাচে জিততেই হবে সন হিউং মিনদের। হারলে বিদায় নিতে হবে গ্রুপ পর্ব থেকেই। শুধু জিতলেই হবে না নকআউটে যেতে তাদের নির্ভর করতে হবে এই গ্রুপের অন্য ম্যাচের ফলাফলের উপর।

দুই দলের প্রথম দুটি ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় এই ম্যাচে ফেভারিট পর্তুগাল। ফুটবল বিশ্লেষকদের মতে, এ ম্যাচে এশিয়ার দলটির বিপক্ষে ২-১ গোলে জিতবে ইউরোপের দলটি। তবে পরের রাউন্ডের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া হয়ে খেলবে দক্ষিণ কোরিয়াও। ফলে পর্তুগীজদেরও দিতে হতে পারে কঠিন পরীক্ষা। গতিময় ফুটবল খেলে ২-০ গোলে ম্যাচটি জিতে নিতে পারে এশিয়ার দলটিও।

এই গ্রুপের আরেক ম্যাচে লড়বে ঘানা ও উরুগুয়ে। দুই ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে রাউন্ড অব সিক্সটিনের পথে অনেকটাই এগিয়ে রয়েছে ঘানা। পর্তুগালের বিপক্ষে হারলেও, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দারুণভাবে ঘুরে দাড়িয়েছে আফ্রিকার দলটি। জয় তুলে নেয় ৩-২ গোলে। আর বিশ্বকাপে খানিকটা ব্যাকফুটে লাতিন অঞ্চলের দল উরুগুয়ে। এখনো চলতি বিশ্বকাপে জয়ের দেখা পায়নি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের ছন্দহীন ফুটবল মন ভারতে পারেনি সমর্থকদের।

এই ম্যাচে তাই ফুটবল বোদ্ধাদের বাজির ঘোড়া ঘানা। সাবেক ও বর্তমান ফুটবলারদের অনেকের মতে, ম্যাচটি ২-০ গোলে জিতে সরাসরি রাউন্ড অব সিক্সটিনে চলে যাবে আফ্রিকা অঞ্চলের অন্যতম সফল দল ঘানা। সেই সাথে ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হারের প্রতিশোধটাও নিয়ে নিবে দলটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭